মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯

আজ থেকে শুরু পিতৃপক্ষ

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
  • ২০১৯-০৯-১৭ ০০:০৫:৩১
image

আজ থেকে শুরু হল পিতৃপক্ষ। যে পক্ষের অবসান হবে মহালয়ার দিন। আর সেদিন থেকেই শুরু দেবীপক্ষ। পিতৃপুরুষের প্রতি শ্রদ্ধাজ্ঞাপনের জন্য এই সময়ে পালিত হয় তর্পণ। অনেকেই এই সময়ে শ্রাদ্ধানুষ্ঠান পালন করে থাকেন।
হিন্দু মতে, অনেকেই পিতৃপুরুষের শ্রাদ্ধানুষ্ঠান বা পিণ্ডদান এই সময়ে করে থাকেন। ধর্ম বিশ্বাস বলছে, ভাদ্রপদের ১৫ দিনের সময় হিন্দু ক্যালেন্ডারের অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়। হিন্দুশাস্ত্র বলছে, কোনও মন্দিরের ঘাটে এই পরম্পরা পালন করা উচিত। তর্পণ শব্দের ব্যুৎপত্তি হল তৃপ + অনট। তৃপ ধাতুর অর্থ তৃপ্তি সাধন করা। এখানে তৃপ্তি সাধন বলতে দেব-ঋষি- পিতৃ-মনুষ্যগণের তৃপ্তিসাধনকে বোঝানো হয়েছে। সাধারণভাবে মৃত পূর্বপুরুষগণকে জলদান করাকেই তর্পণ বলা হয়। পিতৃপক্ষের পনেরো দিন মানুষ তর্পণ করে থাকে। যারা তাতে অক্ষম তারা মহালয়ার দিন তর্পণ করে। স্নানাঙ্গ-তর্পণ স্নানান্তেই করিতে হয়। স্নানান্তে পূর্বমুখে নদীতে নাভিমাত্র জলে দাঁড়াইয়া, যজ্ঞোপবীত বাম স্কন্ধে রাখিয়া তিলক ধারণ করিবে। 
পরম্পরা মেনে দেবীপক্ষে আয়োজিত হয় বাঙালির সবচেয়ে বড় উৎসব শারোদোৎসব। আর তার আগে আজ থেকে শুরু হল পিতৃপক্ষ। কোনো কোনো পরিবারে পিতৃপক্ষে ভাগবত পুরাণ, ভগবদ্গীতা বা শ্রীশ্রীচণ্ডী পাঠ করা হয়। অনেকে পূর্বপুরুষের মঙ্গল কামনায় ব্রাহ্মণদের দান করেন।


এ জাতীয় আরো খবর