মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯

প্রধানমন্ত্রী দিল্লি যাচ্ছেন ৩ অক্টোবর, সই হতে পারে ৮ সমঝোতা স্মারক

  • ঢাকা প্রতিনিধি :
  • ২০১৯-১০-০২ ০৪:২৪:০৪
image

ঢাকা : আগামী৩ অক্টোবর দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতিমধ্যে তার এ সফরের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আসন্ন ভারত সফরে বহুদিন ধরে অমীমাংসিত তিস্তার পানি বণ্টন এবং রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যু গুরুত্ব পাবে। এছাড়া দু-দেশের মধ্যে ৮টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে। কূটনৈতিক সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, আগামী ৩-৪ অক্টোবর ইন্ডিয়া ইকোনমিক সামিট হবে ভারতে। এতে শেখ হাসিনার সঙ্গে যৌথভাবে কো-চেয়ার থাকতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সামিটে অংশ নেওয়ার পাশাপাশি ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকেও অংশ নেবেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফরে দু-দেশের মধ্যে যোগাযোগ, সংস্কৃতি, কারিগরি সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ খাতে প্রায় ৮টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে। তবে এ সংখ্যা শেষ মুহূর্তে বাড়তে বা কমতেও পারে বলে জানিয়েছে কূটনৈতিক সূত্র।
উল্লেখ্য, জাতিসংঘের সাধারণ অধিবেশন উপলক্ষে নিউ ইয়র্কে আট দিনের সরকারি সফর শেষে  মঙ্গলবার ভোরে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সদ্য সমাপ্ত এই সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক হয়। এছাড়া জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ও নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমার সঙ্গেও তার বৈঠক হয়।


এ জাতীয় আরো খবর