মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯

রাঁধুনিকে রান্নায় পেঁয়াজ বন্ধ করতে বলে দিয়েছি : শেখ হাসিনা

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
  • ২০১৯-১০-০৪ ২২:০৩:০৯
image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফররত এক অনুষ্ঠানে বলেছেন, হঠাৎ করে ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্ত  অবাক করে দিয়েছিলো বাংলাদেশকে। যার কারণে আকাশছোঁয়া অবস্থায় পৌঁছায় বাংলাদেশে পেঁয়াজের দাম।
আজ (৪ অক্টোবর) ভারতের রাজধানী নয়াদিল্লিতে আইসিটি মৌর্য হোটেলের কামাল মহল হলে আয়োজিত ভারত-বাংলাদেশ বিজনেস ফোরামের (আইবিবিএফ) উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।
শেখ হাসিনা বলেন, “ভারত রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়ার পর পেঁয়াজের দাম বেড়ে যায়, আর বাংলাদেশ সমস্যায় পড়ে তাতে।” তিনি আরও বলেন, “এই নিষেধাজ্ঞার বিষয়টি ভারত বাংলাদেশকে আগে জানালে, অন্য কোনো দেশ থেকে পেঁয়াজ আনার ব্যবস্থা করে নিতো ঢাকা।” ইংরেজিতে দেয়া বক্তব্যের এক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হঠাৎ বলতে শুরু করেন হিন্দি ভাষায়, “পেঁয়াজ মে থোড়া দিক্কত হো গেয়া হামারে লিয়ে। মুঝে মালুম নেহি, কিউ আপনে পেঁয়াজ বন্ধ কার দিয়া! ম্যায়নে কুক কো বোল দিয়া, আব সে খানা মে পেঁয়াজ বন্ধ কারদো (পেঁয়াজ নিয়ে একটু সমস্যায় পড়ে গেছি আমরা। আমি জানি না, কেনো আপনারা পেঁয়াজ বন্ধ করে দিলেন। আমি রাঁধুনিকে বলে দিয়েছি, এখন থেকে রান্নায় পেঁয়াজ বন্ধ করে দাও)।” শেখ হাসিনার এমন রসিকতায় অনুষ্ঠানে হাসির রোল ওঠে উপস্থিত দর্শকদের মধ্যে। মুখরিত করতালিতে এই বক্তৃতায় সাড়া দেন তারা।
উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর ছয় বছরের রেকর্ড ভেঙে প্রতি একশো কেজি পেঁয়াজের দাম ৪ হাজার ৫০০ রুপিতে পৌঁছালে ওইদিনই ভারত ঘোষণা দেয় পেঁয়াজ রপ্তানি বন্ধের। এতে পেঁয়াজের দাম প্রতি কেজি ১১০ থেকে ১২০ টাকায় উঠে বাংলাদেশের বাজারে।

 


এ জাতীয় আরো খবর