শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯

শ্রীশ্রী শ্যামাপূজা ও দীপাবলি উৎসব : ডেট্রয়েট দুর্গা টেম্পল ও মিশিগান কালিবাড়ি’র নানা কর্মসূচী

  • নিজস্ব প্রতিবেদক
  • ২০১৯-১০-২৫ ০৫:৪০:৫৪
image

ডেট্রয়েট : সনাতন ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহৎ ধর্মীয় উৎসব শ্রীশ্রী শ্যামাপূজা ও দীপাবলি। মিশিগানে রাজ্যের ডেট্রয়েট, ওয়ারেন, ট্রয়, ক্যান্টন, পন্টিয়াকসহ বিভিন্ন সিটিতে শ্রীশ্রী শ্যামাপূজা ও দীপাবলি উৎসব উদযাপনে জোরেশুরে চলছে প্রস্তুতি। কোথাও শনিবার আবার কোথাও রোববার  অনুষ্ঠিত হবে এ পূজা। নানা কর্মসূচীর মধ্যে রয়েছে পূজা, অঞ্জলি প্রদান, আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ফায়ার ওয়াকর্স। 
শ্রীশ্রী শ্যামাপূজা উপলক্ষে ডেট্রয়েট দুর্গা টেম্পলে বিকাল ৪টায় স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মা আমাদের আনন্দময়ী সমবেত সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হবে। বিকাল  ৪টা ৩৫ মিনিটে একক সঙ্গীতানুষ্ঠান, ৫টা ৫০ মিনিটে একক নৃত্যানুষ্ঠান,  সন্ধ্যা ৬টা ৫ মিনিটে বৈশালী দে মৌ এর কারিওগ্রাফিতে বিশেষ নৃত্যানুষ্ঠান, ৬টা ১৫ মিনিটে আলোর উৎসব শুভ দীপাবলী, ৬টা ২৫ মিনিটে শিশুদের নৃত্যানুষ্ঠান, ৬টা ৩৫ মিনিটে অতিথি শিল্পী নিহারজিৎ দত্ত টিটুর একক সঙ্গীতানুষ্ঠান। পূজা শুরু হবে রাত ৭টা ৩০ মিনিটে, অঞ্জলি রাত ৮টা ৩০ মিনিটে, আরতি রাত ৯টা, মহাপ্রসাদ রাত সাড়ে ৯টায়।  

মিশিগান কালিবাড়িতে শনিবার ও রোববার এ ২দিন শ্রীশ্রী শ্যামাপূজা ও দীপাবলি উৎসব পালন করা হবে। উভয় দিন পূজাসহ অন্যান্য কর্মসূচী গ্রহণ করা হয়েছে। সকাল ১০টায় পূজা শুরু হবে। দুপুর ১২টা ৩০ মিনিটে প্রার্থনা, অঞ্জলি দুপুর ১টায়, মহাপ্রসাদ দুপুর ১টা ৩০ মিনিটে, সাংস্কৃতিক অনুষ্ঠান বিকাল ৪টায়। একই দিন সন্ধ্যা ৫টা ৩০ মিনিটে সন্ধ্যা পূজা, সন্ধ্যা ৬টায় কালি শরণম, সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে সন্ধ্যা আরতি, রাত ৭টায় দীপাবলী, রাত ৭টা ৩০ মিনিটে আরতি ও ধামাইল এবং রাত সাড়ে ৯টায় ফায়ার ওয়াকর্স। রাত ১০ টায় নিশি পূজা, রাত ১১টা ৩০ মিনিটে অঞ্জলি প্রদানের মাধ্যমে শ্যামাপূজা ও দীপাবলি উৎসব শেষ হবে।


এ জাতীয় আরো খবর