শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯

মিশিগানে সাড়ম্বরে শ্রীশ্রী শ্যামাপূজা ও দীপাবলি উদযাপিত

  • নিজস্ব প্রতিবেদক
  • ২০১৯-১০-২৮ ১৯:০১:১৬
image

ডেট্রয়েট : সনাতন ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহৎ ধর্মীয় উৎসব শ্রীশ্রী শ্যামাপূজা ও দীপাবলি  ডেট্রয়েট দুর্গা টেম্পল এবং মিশিগান কালীবাড়িতে সাড়ম্বরে উদযাপিত হয়েছে। এছাড়াও ট্রয়, ক্যান্টন, পন্টিয়াকসহ বিভিন্ন সিটি থেকে শ্রীশ্রী শ্যামাপূজা ও দীপাবলি উৎসব পালনের খবর পাওয়া গেছে। মন্দিরে মন্দিরে দেবী পূজার পাশাপাশি গৃহীত কর্মসূচীর মধ্যে ছিল পূজা, অঞ্জলি প্রদান, আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান ও ফায়ার ওয়াকর্স। শনিবার দিনটি ছিল বর্ষণ মুখর। এরপরও বৃষ্টিকে উপেক্ষা করে মন্দিরে মন্দিরে ছিল ভক্তবৃন্দের উপচে পড়া ভিড়।


ডেট্রয়েট দুর্গা টেম্পলে শনিবার বিকেল ৪টায় স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মা আমাদের আনন্দময়ী সমবেত সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। এতে অংশ নেন  সুস্মিতা, পল্লবী, স্নেহা, অনামিকা, উর্মি, সঙ্গীতা, রূপাঞ্জলী ও বাপ্পা। এরপরপরই বৈশালী দে মৌর  কোরিওগ্রাফীতে বিশেষ নৃত্যানুষ্ঠান আলোর উৎসব শুভ দীপাবলীতে অংশ নেন অস্মি, পিউ, কর্ণা, অনিকা, প্রত্যুষা, নিহী, অর্শি, স্বর্নিকা, অনন্যা, অহনা, কৃষ্ণা, অর্পিতা, রিয়া, সাথী, স্নেহা, তিন্নী, কৃষ্টি, দিতী, চন্দনা। গ্রুপ নৃত্য পরিবেশন করেন সাথী, রিয়া, কৃষ্টি, দিতী, তিন্নী, স্নেহা, প্রত্যুষা, অহনা, স্বর্নিকা, অনিকা, অর্পিতা, চন্দনা, পিউ, অর্শি, অস্মি, অরিয়ন, স্বাগত, রনেস, ও ঋত্বিক।  অনুষ্ঠান উপস্থাপনা করেন ডেট্রয়েট দুর্গা টেম্পলের কালচারাল সেক্রেটারী সৌরভ চৌধুরী।


সন্ধ্যায় আলোর উৎসব আলোক প্রজ্বলনে যোগ দেন সকলেই। আলোর উৎসব শেষে একক সঙ্গীতানুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন স্থানীয় শিল্পী নিহারজিৎ দত্ত টিটু । তিনি বেশ কয়েকটি বাংলা ও হিন্দি গান পরিবেশন করেন। অনেকেই তার গানের প্রশংসা করেছেন। তাদের মধ্যে অনেকের এমন মন্তব্যও ছিল আমাদের শিল্পীরাও কম কিসে।


রাতে শ্যামাপূজায় পুরোহিত্য করেন সুভাস চক্রবর্তী, পুর্ণেন্দু চক্রবর্তী অপু ও পারিন্দ্র চক্রবর্তী। শনিবার দুপুর থেকে শুরু হয় বর্ষণ। আর এই বৃষ্টিকে উপেক্ষা করে বিকেল থেকেই ভক্তবৃন্দের সমাগম ঘটতে থাকে। সন্ধ্যার পর মন্দির প্রাঙ্গন হয়ে ওঠে লোকে লোকারণ্য।  পূজা শেষে ভক্তরা অঞ্জলি প্রদান করেন। এসব ভক্তবৃন্দের মধ্যে অনেকেই  শ্রীশ্রী শ্যামাকালী মায়ের আর্শীবাদ লাভে সারা দিন উপবাস থেকে মায়ের চরণে পুষ্পাঞ্জলি প্রদান করেন । পূজা শেষে মহাপ্রসাদ বিতরণ করা হয়। 


ওয়ারেন সিটি থেকে প্রবীর রায় জানান :  শনিবার ও রোববার এই দু্দিন মিশিগান কালিবাড়িতে শ্রীশ্রী শ্যামাপূজা ও দীপাবলি উৎসব যথযোগ্য ধর্মীয় মর্যাদায় পালিত হয়েছে। শনিবার দিন তিন দফায় শ্রীশ্রী শ্যামাপূজা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে সকাল ১০ টা, সন্ধ্যায় সন্ধিপূজা এবং রাতে হয় নিশিপূজা। প্রতিবারই পূজা শেষে ভক্তরা দিয়েছেন অঞ্জলি। এছাড়াও দীপাবলির আলো প্রজ্বলন, আরতি, কালি শরণম প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে। শনিবারের সঙ্গীতানুষ্ঠানে স্থানীয় শিশু শিল্পীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন। এছাড়া সকলের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় আরতি ও ধুনুচি নাচ।  

একই ভাবে গতকাল রোববারও তিন দফায় শ্রীশ্রী শ্যামাপূজা, অঞ্জলি, কালি শরণম প্রার্থনা, আরতি এবং আলো প্রজ্বলন করা হয়েছে। এদিকে গতকাল রাতে প্রবীর রায়ের পরিচালনায় ধুনুচি নাচে সকল বয়সীরা অংশ নেন। স্নেহার পরিচালনায় নৃত্যানুষ্ঠানে অংশ নেন অহনা রায়, গীতিকা গুহ, অর্পিতা গুহ, স্নেহা চক্রবর্তী, ললিতা রায়, দেবরতী রায় পুতুলী, এলিজাবেথ ও শতাব্দী রায়। একক সঙ্গীতানুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সবিতা তরাত। যেমন খুশী তেমন সাজ অনুষ্ঠানে কিশোর কিশোরীরা দেবদেবীর আদলে অংশ নেন।  বাদল মন্ডলের পরিচালনায় আকর্ষণীয় ম্যাগাজিন অনুষ্ঠান সকলের প্রশংসা কুড়িয়েছে।


এ জাতীয় আরো খবর