শুক্রবার, ডিসেম্বর ৬, ২০১৯

বিপন্ন প্রজাতির বদনাম ঘুচালো গানের পাখি কীর্তল্যান্ড ওয়ার্বলার

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
  • ২০১৯-১১-১২ ২১:৪৭:০২
image

ছোট গানের পাখি কীর্তল্যান্ডের ওয়ার্বলার আনুষ্ঠানিকভাবে মিশিগান ফেডারেল সরকারের সুরক্ষিত প্রজাতির তালিকা থেকে বেরিয়ে এসেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিস গত মাসে ঘোষণা করেছিল পাখিটি বিপন্ন প্রজাতির তালিকা থেকে সরানো হবে।
ছোট, হলুদ-পেটযুক্ত গানের পাখিটি বিপন্ন হিসাবে চিহ্নিত করা হয়েছিল। এই বদনাম পুনরুদ্ধারে সময় লেগেছে অর্ধ শতাব্দীরও বেশি। উত্তর মিশিগান, উইসকনসিনের কিছু অংশ এবং কানাডার প্রদেশ অন্টারিওতে জ্যাক পাইন গাছের নীচে মাটিতে বাসা বাঁধে এই গানের পাখি। মিশিগান অডুবনের নির্বাহী পরিচালক হিথার গুড বলেছেন, কীর্তল্যান্ড ওয়ার্বলার সংরক্ষণ সাফল্যের গল্পের অন্যতম সেরা উপাদান হ'ল কীভাবে বিপন্নতা চূড়ান্তভাবে মোকাবেলা করা হয়েছিল। এটি সহযোগিতামূলকভাবে এবং বাস্তুতন্ত্রের প্রয়োজনীয় উপাদানগুলি এবং নির্দেশিকাগুলি মাথায় রেখেই করা হয়েছিল।
মিশিগান ওডুবুন একটি অলাভজনক সংরক্ষণ সংস্থা। যার রাজ্যজুড়ে রয়েছে ১৮ টি অভয়ারণ্য এবং ৩০ টিরও বেশি স্থানীয় চ্যাপ্টার। ১৯৬৭ সালে পাখিটিকে বিপন্ন হিসাবে তালিকাভুক্ত করা হয়। পরবর্তীতে এর জনসংখ্যা ১৬৭ জোড়ায় এসে দাঁড়িয়েছিল। অর্থাৎ এই পাখির সংখ্যা ৬০ শতাংশ হ্রাস পেয়েছিল। বর্তমানে বিভিন্ন স্থানে এই পাখি রয়েছে ২৩০০ জোড়া। বিংশ শতাব্দীর গোড়ার দিকে মানব-সৃষ্ট প্রাকৃতিক দাবানল এবংপাখির বাসাতে পরজীবী কাওবার্ড আক্রমণে এই পাখির সংখ্যা হ্রাস পায় বলে অনেকেরই ধারণা। 

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর