মঙ্গলবার, সেপ্টেম্বর ২২, ২০২০

আগামী বুধবার মকর সংক্রান্তি

  • নিজস্ব প্রতিবেদক
image

হ্যামট্রাম্যাক : প্রবাদ রয়েছে বাঙালির ১২মাসে ১৩ পার্বণ। পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তিও বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। আগামী বুধবার মকর সংক্রান্তি। বাংলা পৌষ মাসের শেষ দিন এই উৎসব পালন করা হয়। বাঙালিরা দিনটিতে বিভিন্ন ধরণের অনুষ্ঠান আয়োজন করে থাকে। তার মধ্যে পিঠা খাওয়া, নামকীর্তন, হরির লুট, ঘুড়ি উড়ানো অন্যতম। আর পৌষ-পার্বণ মানেই বাঙালির ঘরে ঘরে পিঠা উৎসবের ধুম। 
মূলত, নতুন ফসলের উৎসব ‘পৌষ পার্বন’৷ ভারতীয় সংস্কৃতিতে ‘উত্তরায়ণের সূচনা’ হিসেবে দিনটিকে পালন করা হয়ে থাকে। প্রাচীন মহাকাব্যেও এই দিনের তাৎপর্য উল্লেখ রয়েছে। নতুন ধানের চালের গুড়ো দিয়ে পিঠে তৈরি চলও রয়েছে ৷ 
জ্যোতিশাস্ত্রেও এই দিনটির গুরুত্ব রয়েছে ৷ শাস্ত্র মতে, সংক্রান্তি অর্থ সঞ্চার বা গমন। সূর্যের এক রাশি থেতে অন্য রাশিতে সঞ্চার বা গমন করাকেও সংক্রান্তি বলা হয়। অর্থাৎ, সূর্য ধনুরাশি ত্যাগ করে মকর রাশিতে সঞ্চার হওয়াকে উত্তরায়ণ-সংক্রান্তি, মিথুনরাশি হতে কর্কটরাশিতে সঞ্চার হওয়াকে দক্ষিণায়ন সংক্রান্তি, কন্যারাশি হতে তুলারাশিতে সঞ্চার হওয়াকে জল-বিষুবসংক্রান্তি আর মীনরাশি হতে মেষরাশিতে সঞ্চার হওয়াকে মহাবিষুব সংক্রান্তি বলা হয়ে থাকে। তবে, শাস্ত্রে কিংবা প্রাচীন মহাকাব্যে পৌষ সংক্রান্তির ব্যাখ্যা যাই থাকুক না কেন, বর্তমানে এই দিনটি এখন আম বাঙালির কাছে নিছক একটি উৎসব ৷ পিঠে পুলি খাওয়ার উৎসব ৷ ধর্মীয় রীতি অনুযায়ী দিনটিতে কীর্তন, পালা গানেরও আয়োজন করা হয়ে থাকে।


এ জাতীয় আরো খবর