শনিবার, সেপ্টেম্বর ১৯, ২০২০

মিশিগানে করোনায় একদিনে ১৭ মৃত্যু : আক্রান্ত ৩০৪

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ল্যান্সিং : মিশিগানে প্রাণঘাতী কোভিড-১৯ এর আরো ১৭ জনের মৃত্যু হয়েছে। বুধবারের এই মৃত্যু নিয়ে মোট প্রাণহানি হয়েছে ৫ হাজার ৫৭০ জনের। রাজ্যের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, নতুন করে ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে ৩০৪ জন। গত ১০  মার্চ থেকে এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৮ হাজার ৩৫ জনে।
মিশিগানে আক্রান্ত, মৃত্যু কিংবা হাসপাতালে ভর্তির সংখ্যা কমেছে। আক্রান্তের দিক থেকে মিশিগান দেশের মধ্যে নবম এবং মৃতের তালিকায় পঞ্চম স্থানে আছে বলে জনস হপকিনস ইউনিভার্সিটি জানায়। মিশিগানের আগে মৃতের শীর্ষ আছে যথাক্রমে নিউ ইয়র্ক, নিউ জার্সি, ম্যাচাচুসেটস এবং পেনসিলভানিয়া।
রাজ্যের মুখ্য স্বাস্থ্য কর্মকর্তা ডা. জোনেইগ খালদুন সোমবার জানিয়েছেন, আক্রান্ত এবং মৃতের সংখ্যা যে হারে কমছে তা উৎসাহব্যঞ্জক। প্রতি দশ লাখে মিশিগানে ১২ জন আক্রান্ত হচ্ছে। ১২ শতাংশ মানুষ করোনা ভাইরাস পজিটিভ। গত দুই সপ্তাহে এই হার আরো ৫ শতাংশ কমেছে। খালদুন বলেন, করোনা ভাইরাসের হুমকি এখনো শেষ হয়নি। এখনো কোনো ভ্যাকসিন কিংবা অ্যান্টি ভাইরাল ওষুধ আবিষ্কার হয়নি। এজন্য আরো কয়েক মাস আমাদের অপেক্ষা করতে হবে। একজন মানুষ অনেককে আক্রান্ত করতে পারেন।
মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা কয়েক সপ্তাহ ধরে হ্রাস পাওয়ায় গভর্ণর গ্রেচেন হুইটমার স্টে হোম অর্ডার আংশিক প্রত্যাহার করেছেন। আগামী সপ্তাহ থেকে রেস্টুরেন্ট এবং বার খুলে দেওয়া হচ্ছে। তবে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে চালাতে হবে। ৮ জুন থেকে চালু হচ্ছে এগুলো। চলতি সপ্তাহ থেকে ব্যবসা-বাণিজ্য চালানো যাবে পূর্বানুমতি ছাড়াই। তিনি ১০০ জনের সমাবেশেরও অনুমতি দিয়েছেন। এপ্রিলের চেয়ে মে মাসে আক্রান্ত এবং মৃত্যু উভয়ই তাৎপর্যপূর্ণভাবে হ্রাস পেয়েছে।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর