শনিবার, আগস্ট ১৫, ২০২০

ডেট্রয়েটে পুলিশের গুলিতে যুবক নিহত, প্রতিবাদে বিক্ষোভ

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ছবি : ডেট্রয়েট পুলিশের গাড়িতে উঠে বিক্ষোভ প্রদর্শন। (Photo: George Hunter / The Detroit News)
ডেট্রয়েট : ডেট্রয়েট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জেমস ক্রেইগ জানিয়েছেন, শুক্রবার বিকেলে  নগরীর পশ্চিম পুলিশের সাথে লড়াইয়ে এক ব্যক্তি গুলিতে  নিহত হয়েছে। এই ঘটনায় পুলিশী বর্বরতা বিরুদ্ধে চলমান বিক্ষোভকারীদের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। ঘটনার প্রতিবাদে বিক্ষোভকারীরা ডেট্রয়েটের বিভিন্ন সড়কে বিক্ষোভ প্রদর্শন ও সমাবেশ করেছে।

 ছবি : সন্দেহভাজন যুবক পুলিশকে লক্ষ্য করে গুলি ছুড়ছে, পরে সে পুলিশের গুলিতে নিহত হয়। (Photo: The Detroit News)

ক্রেইগ জানিয়েছেন, এক সন্দেভাজন বিনা প্রতিবাদে পুলিশকে লক্ষ্য করে গুলি করেছিল। পরে একাধিক কর্মকর্তা গুলি চালিয়ে তাকে হত্যা করে। পশ্চিম ম্যাকনিকলস রোড এবং সান জুয়ান ড্রাইভ অঞ্চলে ঘটনাটি ঘটেছে। ঘটনার পরপরই ডেট্রয়েটের চিফ ক্রেইগ এক সংবাদ সম্মেলন করেন এবং তাদের প্রাথমিক তদন্তের বিবরণ দেন।
তিনি জানান, ৪ জুলাইয়ের ব্লক পার্টিতে গুলিতে ৩ জন নিহত এবং ৫জন আহত হবার ঘটনায় পুলিশ তদন্তে নেমেছিল। এ ঘটনার সাথে সংশ্লিষ্টরা ঘটনাস্থলে ছিল। কারণ পুলিশের কাছে  কাছে তথ্য ছিল যে জড়িত সন্দেহভাজন সম্ভাব্য গ্যাং সদস্য ছিল। পুলিশ যখন এই অঞ্চলে পৌঁছে তখন সন্দেহভাজনকে দেখতে পান। এ সময় সন্দেহভাজন একটি গাড়িতে বসে ছিল। কর্মকর্তারা তাকে গ্রেপ্তার করার জন্য এগিয়ে  গেলে সন্দেভাজনের অপর এক সহযোগি পুলিশের দিকে এগিয়ে আসে। পুলিশ তাকে আটকের চেষ্টা করলে সন্দেহভাজন যুবক কোমর থেকে সেমিয়াটোম্যাটিক পিস্তল  বের করে একজন  কর্মকর্তাদের দিকে গুলি চালান।

 ছবি : বিক্ষোভকারীরা উডওয়ার্ডের ঠিক পশ্চিমে ৭মাইল রোড অবরোধ করে রাখে। (Photo: Todd Mcinture / The Detroit News)

 এক পর্যায়ে সন্দেহভাজন এবং অফিসারদের মধ্যে ধস্তাধস্তি শুরু হয়। ক্রেগের মতে,  মাটিতে ফেলে দেয়ার পরও ওই ব্যক্তি আরও দুটি গুলি ছোড়ে। সে মোট চারটি গুলি ছুড়েছিল, পুলিশও তাই করেছিল। এতে ২০ বছর বয়সী হাকিম লিটলটনকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে তাকে মৃত ঘোষণা করা হয়। তবে কোনও কর্মকর্তা আহত হননি বলে তিনি জানিয়েছেন।


এ জাতীয় আরো খবর