সোমবার, নভেম্বর ৩০, ২০২০

সংসার সুখের হয় অর্থের গুণে

  • ফারজানা চৌধুরী পাপড়ি :
image

যখন আমাদের হাতে প্রচুর অর্থ হয়ে যায়, আমরা সহজেই সেটাকে অবমূল্যায়ন করার পদ্ধতিটা বেশ ভালোভাবে রপ্ত  করে শিখে ফেলি। সেই কষ্টের উপার্জিত অর্থগুলোকে আমরা  কাগুজে নোট ভাবতে শুরু করি। টাকাকে কখনো কাগজ ভেবে নিজের জীবনের সর্বনাশা ডেকে আনবেন না। আজ আপনি কাজের মাধ্যমে পরিশ্রম করতে পারছেন। তাই আপনার কাছে টাকা পয়সা সব কিছু আছে। এই জীবনে টাকা আছে তা আপনার সবকিছু আছে।
আর যখন আপনি রিক্ত হয়ে গেছেন কিংবা অর্থ শুন্য হয়ে গেছেন, তখন আপনি জনমানবহীন এক নতুন পৃথিবী রচনা করবেন। যেখানে কেউ আপনাকে চিনতে পারবে না। কখনো কখনো আপনি নিজেই নিজেকে চিনতে পারবেন না। এক জীবনে এত বিস্তর তফাৎ আপনি তখনই ধরতে পারবেন, যখন আপনার কাছে কোন অর্থে থাকবে না। আপনি দেখবেন  কেউ আপনার পাশে নেই। আপনি তখন সেই সমস্ত দিনগুলোর স্মৃতিচারণ করবেন। যখন আপনার পাশে আপনার আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব সবকিছু ছিল। তবে  আজ কিছু নেই, কেউ নেই, আসলে অর্থই সকল সুখের মূল। 
ছোটবেলায় পড়েছিলাম স্বাস্থ্য সকল  সুখের মূল তবে আজ আমি বলব স্বাস্থ্য নয় অর্থই সকল সুখের মূল। মনে রাখবেন আপনার টাকা ফুরিয়ে গেলে কাউকে কাছে পাবেন না। তাই বলবো টাকা আপনার কাছে যতক্ষণ আছে টাকাকে কদর করতে শিখুন। প্রয়োজনের অতিরিক্ত টাকা বন্ধু, আত্মীয়দের জন্য খরচ না করে নিজের জন্য সঞ্চয় করুন। কোনো দরকার নেই নিজেদের ঘাম ঝরানো কষ্টের পয়সা দিয়ে সবাইকে দামী উপহার কিনে দেওয়ার। বাড়ি  একতালা থেকে দোতালা তিন তালা করার। যখন কাজ থাকবে না তখন টাকা কোথায় থেকে আসবে? আমি আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি, ১৬ বছর একটানা কাজ করে কয়েক মাস ধরে ঘরে বসে আছি। স্বামী,ছেলেমেয়ে সবার কাছ থেকে সেই আগের মতো ভালবাসা পাচ্ছি।এর কারণ হলো কাজের মধ্যে কিছু টাকা সঞ্চয় করে রেখেছিলাম। যারজন্য আজ আমাকে চোখের পানি ফেলতে হচ্ছেনা। সঞ্চয় মানে ভবিষ্যতের ভাবনা। বিন্দু বিন্দু করেই সিন্ধু তৈরি হয়। তাই অল্প অল্প করে সঞ্চয় করার অভ্যাস তৈরি করুন। সঞ্চয় পারে মানুষের মনোবল ও সাহস বাড়িয়ে তুলতে। আপনার বেতনের সঙ্গে সামঞ্জস্য রেখে যতটুকু পরিবারের প্রয়োজন শুধু মাত্র ততটুকু টাকা খরচ করুন। বাকিটা নিজের জন্য সঞ্চয় করুন। জরুরি সময়ের জন্য নিজের জন্য আলাদা করে টাকা জমান। একটি স্মার্ট বাজেট পদ্ধতি তৈরি করুন। জীবনযাপনের ধরণ পরিবর্তন করুন। মনে রাখবেন, আর্থিক সচ্ছলতা ও সমৃদ্ধি ছাড়া জীবনের সুখি হওয়া সম্ভব না। কথায় আছে টাকা না থাকলে ভালবাসা জানালা দিয়ে পালায়। এই করোনা মহামারীতে অনেক ধনী পরিবারবারকে দেখছি টাকার জন্য কষ্ট করছেন। তাই বলছি টাকা যখন হাতে থাকবে টাকাকে সঠিক পথে ব্যবহার করুন। বাংলায় একটি প্রবাদ আছে ”সংসার সুখের হয় রমনীর গুণে” তবে আমার কাছে মনে হয়  “সংসার সুখের হয় অর্থের গুণে।”


 

এ জাতীয় আরো খবর