সোমবার, নভেম্বর ৩০, ২০২০

ভালোবাসবেন তবে কাঁদবেন না

  • মইন উদ্দীন :
image

ছবি : পিকসবে

মানুষ যখন কোন কিছু না চাইতেই অপ্রত্যাশিত ভাবে পেয়ে যায়! সেটা যদি হয়ে থাকে কোন সম্পদ, সম্মান, আথবা কোন এক নিঃস্বার্থ মানুষের সারাটা জীবনের জমানো কোন এক ভালোবাসা। কিছু  মানুষ আছে এরা এই প্রাপ্তি গুলিকে  যত্ন, সম্মান আর  মূল্যায়ন করে রাখবে। নিজের জীবনের দুঃখ না পাওয়ার কষ্ট গুলোকে দূরে ঠেলে দিয়ে, আপনার ভালোলাগা, ভালোবাসা আপনার প্রদত্ত দেওয়া সম্মানকে  অনেক উঁচু করে দেখবে। আপনার  ভালবাসার মতই এরা আপনাকে  আগলে রাখবে। অনেক ঝড়ের মাঝেও  আপনাকে ঢেকে রাখবে।
আপনার ছোটখাটো ভুল গুলি আপনার অনুশোচনার হওয়ার আগেই  ক্ষমা করে দিবে। কখনো আপনি তাকে আগে "সরি" বললে মনে করবে না আপনি ভুল করেছিলেন। এরা আপনাকে কখনো একা ফেলে কোথাও চলে যাবে না। আপনাকে কখনো বোঝা মনে করবে না। অসম সমীকরণের  জীবন যুদ্ধের মাঝেও আপনাকে খুঁজে বেড়াবে। আপনার জীবনে এই সমস্ত মানুষ গুলি কখনো আপনার কান্নার কারণ হয়ে দাঁড়াবে না।
তবে ঠিক একই বলয়ের এই ছোট্ট পৃথিবী থেকে  আসা বিপরীত দিক থেকে কিছু মানুষ আছে যারা আপনার দেয়া এই প্রাপ্তি গুলোকে অবমূল্যায়ন করাটা যেন তার নৈতিক দায়িত্বের মাঝে পড়ে যাবে। এদেরকে আপনি কখনো ভালোবাসা দিয়ে জয় করতে পারবেন না। আপনার সারাটা জীবনের দ্রবীভূত ভালোবাসাকে এক নিমিষেই মাটির সাথে অপব্যাখ্যা দিয়ে মিশিয়ে দিবে। আপনাকে কষ্ট দিয়ে বোবা বানিয়ে ফেলবে। কোন কিছুর বিচার বিশ্লেষণ না করেই আপনাকে সে অবমূল্যায়ন করবে, অসম্মান করবে আর স্বার্থবাদী বলে দূরে ঠেলে দিবে।
কখনো আবার নিজের স্বার্থহানি হচ্ছে মনে করে আপনাকে সাগরের মাঝে ফেলে চলে যাবে। তবে মজার ব্যাপার হলো এ সমস্ত মানুষ কখনোই জানেনা তারা নিজে নিজের ভালোবাসায় কতটুকু আত্মভোলা এই পৃথিবীতে। এরা শুধু নিজেকে নিয়ে ভাবতে জানে। এসমস্ত মানুষগুলি কখনো কারো বন্ধু, ভালোবাসার মানুষ, অথবা কারো স্ত্রী হতে পারে না।
জীবন চলার পথে ভালোবাসা বন্ধুত্ব পারস্পারিক সম্পর্ক একটা জটিল সমীকরণের ব্যাপার। মানুষ হিসেবে আমরা কতই না অদ্ভুত। আমরা সবকিছু অনায়াসে ভুলে যাই। আমরা ভুলে যাই একটা সময় আসবে আমরা সবাই সবার থেকে আলাদা হয়ে যাব একদম আলাদা। চিরচেনা মানুষগুলির সাথে চাইলেই দেখা হবে না কথা হবে না। কিন্তু আমাদের সেই ফেলে আসা আচার-আচরণ ভালোবাসা গুলো জনম জনম মানুষের হৃদয়ে চিরস্থায়ী হয়ে বেঁচে থাকবে। কেউ না কেউ আপনাকে মমতা ভরে মনে করবে, এবং বলবে এই মানুষটার সাথে জীবনের কিছু সুন্দর শ্রেষ্ঠ সময় অতিবাহিত করেছি। যে মানুষটি আপনাকে সত্যিকারের অর্থে ভালোবাসতো। আপনাকে সারাটা দিন এক পলক দেখার জন্য কত বাহানায় না খুঁজে বেড়াতো,  আপনি তাকে বলতেন "কোন কাজ নেই তোমার" বোকা ছেলেটি এতকিছুর পরও তোমাকে একজন প্রকৃত বন্ধু মনে করতেন। কোনদিন তোমার কাছে কোন বিনিময়ের আশায় তোমাকে কখনো ভালোবাসেনি। 
তাই আমরা কখনো কাউকে ভাল মত না বুঝে, বিচার-বিশ্লেষণ  না করে, তার বিচার করা, তাকে শাস্তি দেওয়া, আমাদের জন্য সেটা শোভনীয় নয়। যেটা আমাদের জীবনের অনেক বড় ভুল, অনেক বড় বোকামি।

 


 

এ জাতীয় আরো খবর