রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০

জেনারেল মোটরসের দ্বিতীয় প্রান্তিকে লোকসান হয়েছে ৮০০ মিলিয়ন ডলার

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ডেট্রয়েট, ৩০ জুলাই : করোনা ভাইরাস মহামারীর কারণে জেনারেল মোটরস কোম্পানির দ্বিতীয় প্রান্তিকে ৮০০ মিলিয়ন ডলার লোকসান হয়েছে। বছরে এর আয় ১৩২ শতাংশ কমেছে। এর ফলে বেতন পেছাতে পারে। দ্বিতীয় প্রান্তিকে আয় হয়েছে ১৬ দশমিক ৮ বিলিয়ন ডলার। ২০১৯ সালের দ্বিতীয় প্রান্তিকের চেয়ে ৫৩ শতাংশ কমেছে।
মহামারীর কারণে দ্বিতীয় প্রান্তিকের প্রায় অর্ধেক সময়ই বন্ধ রাখতে হয়েছে। এপ্রিল থেকে জুন পর্যন্ত বন্ধ ছিল। মধ্য মে মাসে কারখানা খুলে দেওয়া হয়। কর্মীদের অনেকে অনুপস্থিত থাকা সত্বেও জিএম এবং অন্যান্য গাড়ি কোম্পানি তাদের উৎপাদন পুরোদমে শুরু করতে চেষ্টা করেছে। জিএম এর প্রধান নির্বাহী মেরি বাররা এক বিবৃতিতে বলেন, আমাদের দীর্ঘদিনের সাফল্যকে ধরে রাখতে এবং আমাদের অংশীদারদের লাভের জন্য দ্রুত এবং কৌশলী সিদ্ধান্ত নিয়েছি। আমরা কোম্পানিটিকে দূর্ঘটনা, দূষণ ও যানজট শূণ্যে নামিয়ে আনতে সক্ষম করতে সবকিছু করবো।
রাজ্যের অর্থনীতিই বন্ধ হয়ে গিয়েছিল করোনা ভাইরাসের জন্য। বছরের হিসাবে ৩৪ শতাংশ বিক্রয় কমেছে। তবে লাভ সমৃদ্ধ ট্র্যাকের চাহিদা স্থিতিস্থাপক বলে জিএম জানায়। চেভরোলেট সিলভারেদো লাইট ডিউটির বিক্রয় ছিল ৮৯ হাজার ৪৬৫ যা গত বছরের চেয়ে ১৮ দশমিক ৬ শতাংশ কম। সিলভারেদো হেভি ডিউটির বিক্রি হয়েছে ৩১ হাজার ২৭৯ যা শূণ্য দশমিক সাত শতাংশ কম। জিএমসি সিয়েরা লাইট ডিউটির বিক্রি ছিল ৩৮ হাজার ৮২৫ যা গত বছরের চেয়ে সাড়ে ৯ শতাংশ কম। সিয়েরা হেভি ডিউটির বিক্রি ৭ দশমিক ৬ শতাংশ বেড়ে ১৪ হাজার ৯৯৯ তে দাঁড়িয়েছে।
ডেট্রয়েট গাড়ি প্রস্তুতকারক সংস্থা বুধবার ২৫ জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্রে ডিলারের শেয়ারের পরিমাণ ৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং জুনের পর থেকে মোট যানবাহন ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। জিএম সেপ্টেম্বর মাসে শুরু হওয়া ইন্ডিয়ানার ফোর্ট ওয়েইনে লাইট-ডিউটি ট্রাকগুলির উৎপাদন স্তরের পরিমাণ বাড়িয়ে তুলছে, যা অটোমেকারকে মাসে এক হাজার অতিরিক্ত পূর্ণ আকারের পিকআপ সরিয়ে দেবে। গাড়ি প্রস্তুতকারকের উত্তর আমেরিকার বাজারটি এই প্রান্তিকে ১০০ মিলিয়ন ডলার ক্ষতি করেছে। জিএম ইন্টারন্যাশনাল ২৭০ মিলিয়ন লোকসানের কথা জানিয়েছে। জিএম বলেছেন যে ত্রৈমাসিকের মধ্যে এটির ব্যয় সাশ্রয় উদ্যোগে এখন অগ্রগতি হচ্ছে।

 

Source : http://detroitnews.com


এ জাতীয় আরো খবর