বুধবার, সেপ্টেম্বর ২৩, ২০২০

শুভ জন্মাষ্টমী আজ

  • নিজস্ব প্রতিবেদক :
image

হ্যামট্রাম্যাক, ১১ আগষ্ট : আজ মঙ্গলবার শুভ জন্মাষ্টমী। শাস্ত্রমতে, প্রায় পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের ক্রোড়ে জন্ম নিয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ। পৃথিবী থেকে দুষ্টের দমন ও সজ্জনদের রক্ষার জন্যই তার আবির্ভাব।
দিনটি উপলক্ষে হিন্দুদের ঘরে ঘরে গোপাল পুজোর আয়োজন করা হয়। ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে মিশিগানের সর্বত্র এ দিনটি পালনে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে করে হিন্দু সম্প্রদায়। ইতিমধ্যে ডেট্রয়েট দুর্গা টেম্পল, মিশিগান কালিবাড়ি, ইসকন ডেট্রয়েট, ইসকন ফার্মিংটন হিলসসহ মিশিগানের অন্যান্য ধর্মীয় প্রতিষ্টানগুলো জন্মাষ্টমীর অনুষ্ঠান যথারীতি ধর্মীয় রীতি অনুসরণ করে পূজা-অর্চনার মাধ্যমে পালন করবে। জন্মাষ্টমী সংশ্লিষ্ট সব অনুষ্ঠানমালা মন্দিরাঙ্গনে সীমাবদ্ধ থাকবে। এ উপলক্ষে সমাবেশ, শোভাযাত্রা বা মিছিল করা থেকে বিরত থাকারও সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস, প্রায় পাঁচ হাজার বছর পূর্বে অশুভ শক্তিকে দমন করে সত্য ও সুন্দরের প্রতিষ্ঠায় ধরাধামে ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তার আবির্ভাব বিশ্বের ইতিহাসে এক নতুন যুগের সূচনা করে। নির্যাতিত নিপীড়িত মানুষকে রক্ষায় তিনি পরিত্রাতার ভূমিকা পালন করেন, অন্ধকার সরিয়ে পৃথিবীকে আলোয় উদ্ভাসিত করেন। তাদের আরো বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন। কৃষ্ণের প্রেমিকরূপের পরিচয় পাওয়া যায় তার বৃন্দাবন লীলায়, যা বৈষ্ণব সাহিত্যের মূল প্রেরণা। 
এদিকে ঢাকা থেকে আমাদের প্রতিনিধি জানান, করোনার কারণে এ বছর জন্মাষ্টমী সারাদেশে সীমিত পরিসরে উদযাপিত হচ্ছে। থাকছে না জন্মাষ্টমীর শোভাযাত্রা, মিছিল ও সমাবেশ। তবে স্বাস্থ্যবিধি মেনে মন্দির প্রাঙ্গণে কৃষ্ণপূজাসহ অন্য সব আচারবিধি পালন করা হবে। জন্মাষ্টমী উপলক্ষে আজ দেশে সরকারি ছুটি। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান।
রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা জন্মাষ্টমী উপলক্ষে পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছেন।

 


এ জাতীয় আরো খবর