রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০

রাম মন্দির নির্মাণের কাজ শুরু

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

লখনউ, ২০ আগষ্ট : দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটল আজ। অবশেষে আজ বৃহস্পতিবার (২০ আগষ্ট) থেকে শুরু হল রাম মন্দির নির্মাণের কাজ। এদিন রাম জন্মভূমি তীর্থক্ষেত্রের ট্যুইটার হ্যান্ডল থেকে টুইট করে একথা জানানো হয়েছে। এ খবর দিয়েছে ভারতের  প্রভাবশালী বাংলা দৈনিক যুগশঙ্খ।
টুইটে আরও জানানো হয়েছে, তিন বছরের একটু বেশি সময়ের মধ্যে মন্দির নির্মাণের কাজ শেষ হবে। মন্দির নির্মাণে ব্যবহৃত হবে না লোহা। বর্তমানে ইঞ্জিনিয়াররা মন্দির চত্বরের মাটি পরীক্ষা করছেন বলেও জানানো হয়েছে। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের জেনারেল সেক্রেটারি চম্পত রাই জানিয়েছেন, শুধুমাত্র পাথর দিয়ে তৈরি হবে অযোধ্যায় রাম মন্দির। সেটি টিকে থাকবে কমপক্ষে ১০০০ বছর।
তিনি আরও জানিয়েছেন, আইআইটি চেন্নাই এবং সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের বড় বড় মাথারা এই নির্মাণ কাজের সঙ্গে যুক্ত রয়েছেন। যে জমিতে মন্দির তৈরি হবে সেই জমির মাটির কতটা শক্তি রয়েছে, তা ভূমিকম্প রোধে সক্ষম কিনা সব কিছু পরীক্ষা-নিরীক্ষা করে তবেই মন্দির নির্মাণের কাজ শুরু হবে। রাম মন্দির তৈরিতে কমপক্ষে ১০,০০০ লোহার রড লাগবে বলে অনুমান।’
তিনি আরও বলেন,  ‘শুধুমাত্র পাথর দিয়ে গোটা মন্দির তৈরি হবে। এমনভাবেই মন্দির নির্মাণ করার পরিকল্পনা রয়েছে যাতে ধুলো, সূর্যের আলো বা বৃষ্টির জল মন্দিরের কোন ক্ষতি করতে না পারে। একমাত্র এভাবেই নির্মাণ করলে রাম মন্দির ১০০০ বছর পর্যন্ত টিকে থাকবে।

 


এ জাতীয় আরো খবর