রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০

৩০ আগস্ট পবিত্র আশুরা

  • ঢাকা প্রতিনিধি :
image

ঢাকা, ২০ আগষ্ট : পবিত্র মহরম মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী আগামী ১০ মহররম তথা ৩০ আগস্ট রোববার পবিত্র আশুরা পালিত হবে। জাতীয় চাঁদ দেখা কমিটি বৃহস্পতিবার রাতে এ সিদ্ধান্ত জানায়। 
বাদ মাগরিব থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী। সভায় উপস্থিত ছিলেন- ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ, তথ‌্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজান-উল-আলম, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ড. মো. আবদুল মান্নান, সরকারি ঢাকা আলীয়া মাদ্রাসার অধ‌ক্ষ‌্য মো. আলমগীর রহমান ও বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমানসহ কমিটির আলেম-ওলামারা।
 আকাশ মেঘলা থাকার কার‌ণে সভায় চাঁদ দেখার সংবাদ পর্যা‌লোচনার  খবর দিতে কিছুটা দে‌রি হয় ব‌লে জানা গে‌ছে। রাত সাড়ে আটটা পর্যন্ত আকাশ মেঘলা থাকার কার‌ণে কোথাও চাঁদ দেখা যায়‌নি। এরই ম‌ধ্যে  খবর আ‌সে মু‌ন্সিগ‌ঞ্জ জেলায় চাঁদ দেখা গে‌ছে।  এই খবরের ভিত্তিতে রাত সা‌ড়ে দশটার দিকে চাঁদ দেখা যাওয়ার খবর ঘোষণা ক‌রে জাতীয় চাঁদ দেখা ক‌মি‌টি।
দুনিয়াজুড়ে মুসলিম উম্মাহ পবিত্র আশুরাকে বিশেষ তাৎপর্য ও গুরুত্ব দিয়ে প্রতিবছর পালন করে থাকে। কারণ এ দিবসেই কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনার অবতারণা হয়। মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) ও তার পরিবার এবং অনুসারীরা হিজরি ৬১ সনের ১০ মহররম অর্থাৎ এই দিনটিতে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে কারবালা প্রান্তরে শহীদ হন। যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে বাংলাদেশেও দিবসটি প্রতিবছর পালিত হয়। এদিন সরকারি ছুটিও ঘোষণা করা হয়।

 


এ জাতীয় আরো খবর