রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০

কর্মসংস্থান বাড়ানোর পরিকল্পনা বাইডেনের, জীবন নিয়ে খেলা করার অভিযোগ ট্রাম্পের বিরুদ্ধে

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ওয়ারেন, ১০ সেপ্টেম্বর : ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন উৎপাদন খাতে কর্মসংস্থান আরো বাড়ানোর পরিকল্পনা করছেন। তিনি কোভিড-১৯ মহামারী ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্প মানুষের জীবন নিয়ে খেলা করেছেন বলে অভিযোগ করেছেন।
ওয়ারেনে ইউনাইটেড অটো ওয়ার্কার্স রিজিয়ন-১এর সদরদপ্তরে বাইডেন সাংবাদিক বব উডওয়ার্ডের একটি বইয়ের উদ্ধৃতি দেন। বইয়ে দাবি করা হয়েছে, ট্রাম্প করোনা মহামারীকে গত ফেব্রুয়ারিতে খুবই ভয়ংকর বলে উল্লেখ করেছিলেন। এর পরের মাসে মিশিগানে করোনা ভাইরাস শনাক্ত হয়। পরে উডওয়ার্ডকে এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, তিনি বিপদকে খুব গুরুত্ব দেননি। কারণ তিনি মানুষের মধ্যে ভীতি সৃষ্টি করতে চাননি। বাইডেন বলেন, এটা মানুষের জীবন এবং মৃত্যু নিয়ে প্রতারণা করা বা খেলা করা। বাইডেন ২৮ মিনিট বক্তব্য দেন।
জো বাইডেন, গতকাল বুধবার আমেরিকান শ্রমিকদের স্বার্থ রক্ষার্থে যে সব সংস্থা বিদেশে চাকুরী নিয়ে যাবে, তাদের ওপর কর বৃদ্ধির পরিকল্পনার কথা ব্যক্ত করেছেন। প্রেসিডেন্ট ট্রাম্পকে ৩রা নভেম্বর নির্বাচনে চ্যালেঞ্জ জানিয়ে তিনি মিশিগানের ওয়ারেন শিল্প এলাকায় তার কর্মসূচির ব্যাখ্যা করেন। কিন্তু বিশেষজ্ঞরা আশংকা করছেন যে তিনি এটা বাস্তবায়ন করতে পারবেন কিনা। বাইডেন আমেরিকার ইতিহাসে সবচেয়ে বেশি শ্রমিক বান্ধব প্রেসিডেন্ট হওয়ার ঘোষণা দিয়েছেন। তিনি ২০১৯ সালে ওয়ারেনে জেনারেল মোটর্স কোম্পানির একটি প্ল্যান্ট বন্ধ হওয়ার বিষয়টিও উল্লেখ করেন।
আমি পরাজয়বাদী দৃষ্টিভঙ্গিতে বিশ্বাস করি না। অটোমেশন এবং বিশ্বায়নের শক্তিগুলির অর্থ এই নয় যে, আমরা আমেরিকাতে ভাল বেতনের শ্রমিক রাখতে পারি না এবং তাদের আরো চাকরির সুযোগ সৃষ্টি করতে পারি না। ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হওয়া এবং গত ১০ মার্চ প্রাইমারিতে বিজয়ী হওয়ার পর মিশিগানে এটাই বাইডেনের প্রথম সফর।
২০১৮ সালে, জিএম গাড়ির ক্রমবর্ধমান চাহিদার মধ্যে কোটি কোটি ডলার সাশ্রয় করতে চারটি মার্কিন প্ল্যান্ট বন্ধ করার প্রস্তাব দিয়েছিল। ট্রাম্প তখন জিএমের চাকরি ছাটাইয়ের পরিকল্পনার সমালোচনা করেছিলেন এবং সিইও মেরি বারার সাথে এ বিষয়ে কথা বলেছেন। ট্রাম্প ২০০৮-০৯-এ ডেট্রয়েট গাড়ি প্রস্তুতকারকের ফেডারেল বেইলআউটের বিষয়টি উল্লেখ করে ট্রাম্প বলেছিলেন, "আমি যখন বন্ধ হয়ে যাওয়ার কথা শুনেছি তখন আমি তার সাথে কথা বলেছিলাম এবং আমি বলেছিলাম, আপনি জানেন, জেনারেল মোটরসের জন্য এ দেশ অনেক কিছু করেছে।"

 

Source : http://detroitnews.com


এ জাতীয় আরো খবর