রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০

মিশিগানে মশাবাহিত রোগ নিয়ে শঙ্কা বাড়ছে

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ছবি :সংগৃহীত
ল্যান্সিং, ১২ সেপ্টেম্বর : মিশিগানে মশাবাহিত রোগ নিয়ে শঙ্কা বাড়ছে। গত বছরের এই সময়ের চেয়ে এ বছর দ্বিগুনের চেয়েও বেশি আক্রান্ত রোগী পাওয়া গেছে।
মিশিগান কৃষি এবং পল্লী উন্নয়ন সংস্থা জানিয়েছে, সম্ভাব্য মারাত্মক মশাবাহিত রোগ ইস্টার্ন ইকুইন এনসেফালাইটিস, বা ইইই, রাজ্যের ব্যারি, ক্লেয়ার, কেন্ট, নিউওয়েগোও ওকল্যান্ড কাউন্টি ও মন্টকালামের ১৮ টি ঘোড়ার মধ্যে ভাইরাস পাওয়া গেছে। শ্রমিক দিবসের দিনেই ৫টিতে পাওয়া যায়। গত বছর এই সময়ে এই সংখ্যা ছিল আটটি। মধ্য অক্টোবরে এটা আরো বাড়তে পারে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন। পশু বিশেষজ্ঞ নোরা ওয়াইনল্যান্ড বলেন, আমরা এখনই বলতে পারছি না যে, ঘোড়ার মালিকদের এর দায় নিতে হবে এবং তাদেরকে সুরক্ষামূলক জোরালো পদক্ষেপ নিতে হবে। তবে আমাদের সর্বোচ্চ চেষ্টা করতে হবে যাতে কেউ এতে আক্রান্ত না হয় এবং কারো প্রাণ না যায়। পশুচিকিৎসক নোরা ওয়াইনল্যান্ড পশুপাখির মালিকদের তাদের পোষা প্রাণীটিকে টিকা দেওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য অনুরোধ জানিয়ে বলেছেন, "আমরা আমাদের প্রহরীকে হতাশ করতে পারি না।"
গত বছরের আক্রান্তগুলো তিনটি কাউন্টিতে সীমাবদ্ধ ছিল; ব্যারি, কালামাজু এবং সেন্ট জোসেফ। এই বছর, কেসগুলি আটটি কাউন্টিতে আবিষ্কার করা হয়েছে: ব্যারি, ক্লেয়ার, ইসাবেলা, কেন্ট, মেকোস্টা, মন্টকালাম, নেওয়েগো এবং ওকল্যান্ড। ইইই এর লক্ষণগুলির মধ্যে হঠাৎ জ্বর, ঠান্ডা লাগা, শরীর এবং জয়েন্টের ব্যথা শুরু হওয়া অন্তর্ভুক্ত। মারাত্মক এনসেফালাইটিস, মাথাব্যথা, বিশৃঙ্খলা, কম্পন, খিঁচুনি এবং পক্ষাঘাত বা মৃত্যুর কারণ হতে পারে। রাজ্যের মুখ্য স্বাস্থ্য কর্মকর্তা ডা. জোনেইগ খালদুন এক বিবৃতিতে বলেন, সংক্রামিত মশা একটি মাত্র কামড় দিতে পার। তাই মশার কামড় থেকে বাঁচতে নিজের যত্ন নিন। সকাল এবং সন্ধ্যায় যে কোনো সময় এটা কামড়াতে পারে।

 

Source : http://detroitnews.com


এ জাতীয় আরো খবর