রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০

ডেট্রয়েট রিভারে পিতৃ তর্পন

  • নিজস্ব প্রতিবেদক :
image

ডেট্রয়েট, ১৩ সেপ্টেম্বর : এখন পিতৃপক্ষ চলছে। চলবে মহালয়ার দিন অবধি। ভাদ্র মাসের পুর্ণিমার পর থেকে মহালয়া পর্যন্ত এই পনেরো দিনকে পিতৃপক্ষ বলা হয়। যুক্তরাষ্ট্রের পঞ্জিকার হিসেব মতে এইবছর পিতৃপক্ষের শুরু হয়েছে ৩১ আগস্ট এবং শেষ হবে ১৬ সেপ্টেম্বর। আর এই পিতৃপক্ষে  আজ রবিবার (১৩ সেপ্টেম্বর) দ্বিতীয়বারের মতো মিশিগান রাজ্যের ডেট্রয়েট রিভারে পিতৃ তর্পণে অংশ নেন স্থানীয় হিন্দুরা। মহালয়ার দিন তর্পণের মাধ্যমেই সমাপ্তি হবে পিতৃপক্ষের। আর সেদিন থেকেই শুরু হবে দেবীপক্ষ। দেবীপক্ষে আয়োজিত হয় বাঙালির সবচেয়ে বড় উৎসব শারোদোৎসব।
পিতৃপক্ষে আজ রবিবার সকালে ডেট্রয়েট রিভারে পূর্বপুরুষের মঙ্গল কামনায় অনুষ্ঠিত হয় তর্পণ। তর্পণে অংশ নেন রাজ্যের নোভাই, হ্যামট্রাম্যাক, ওয়ারেন এবং ডেট্রয়েট সিটির বেশ কজন বাসিন্দা । তর্পণ পরিচালনা করেন ওয়ারেন সিটির বাসিন্দা প্রিস্ট পুর্ণেন্দু চক্রবর্তী অপু। ডেট্রয়েট দুর্গা টেম্পলের গভর্ণিং বডির সদস্য ও প্রিস্ট পুর্ণেন্দু চক্রবর্তী অপু এর উদ্যোগে গেল বছর মিশিগানে প্রথমবারের মতো এই তর্পণের আয়োজন করা হয়।
হিন্দু শাস্ত্রে যতগুলি পক্ষ রয়েছে তার মধ্যে বিশেষ তাৎপর্যপূর্ণ হল পিতৃপক্ষ ও দেবীপক্ষ। পিতৃপক্ষ হল পূর্বপূরুষের তর্পণাদির জন্য প্রশস্ত এক বিশেষ পক্ষ। যখন মানুষ তাদের পূর্বপুরুষদের স্মরণ করে শ্রদ্ধা জানায় সেটাকেই বলা হয় পিতৃপক্ষ। আর সাধারণভাবে মৃত পূর্বপুরুষগণকে জলদান করাকেই তর্পণ বলা হয়। পিতৃপক্ষের পনেরো দিন মানুষ তর্পণ করে থাকেন। যারা তাতে অক্ষম তারা মহালয়ার দিন তর্পণ করেন। বিশ্বাস করা হয় যে, যমালয় থেকে এ সময় পিতৃ পুরুষেরা মর্ত্যলোকে আসেন।  স্নানাঙ্গ-তর্পণ স্নানান্তেই করতে হয়। স্নানান্তে পূর্বমুখে নদীতে নাভিমাত্র জলে দাঁড়িয়ে এ তর্পণ করতে হয়। তাদেরকে তৃপ্ত করার জন্য  তিল, জল, দান করা হয়। যদি এই সময় ঈশ্বরের কাছে প্রার্থনা করা হয়, তাহলে স্বর্গত পূর্বপুরুষদের কাছ থেকে আশীর্বাদ পাওয়া যাবে এবং তাঁদের আত্মারা শান্তি পাবেন।
পিতৃপক্ষের শেষ হয়েই শুরু হয় দেবীপক্ষের। মহালয়া হচ্ছে পিতৃপক্ষের শেষ দিন। পিতৃপক্ষের অবসানের পর শুরু হয় দেবীপক্ষ।পরম্পরা মেনে দেবীপক্ষে আয়োজিত হয় বাঙালির সবচেয়ে বড় উৎসব শারোদোৎসব।

 


এ জাতীয় আরো খবর