বুধবার, অক্টোবর ২১, ২০২০

চুনারুঘাটে কদম গাছে কৃষ্ণমুখ : উৎসুক মানুষের ভীড়, মানত-পুঁজো চলছে

  • নুরুল আমিন :
image

চুনারুঘাট, (হবিগঞ্জ) ১৭ সেপ্টেম্বর) : মা দুর্গা আসছেন, তাই ভগবান শ্রীকৃষ্ণ ধরা দিয়েছেন মানবরূপে। তিনি সর্ব রোগহারনকারী। তিনি যে অসুখ বিনাশী জগত স্বামী ----এমন নানান কথা এখন মানুষের মুখে মুখে। গাছে ভেসে উঠা সেই মানবমুখ দর্শন করার জন্য হুমড়ী খেয়ে পড়ছেন উৎসুক মানুষ। আবালবৃদ্ধবণিতা'র ভীড় সেই বাড়িতে। চুনারুঘাট উপজেলার চান্দপুর চা বাগানে সেই ঘটনা একটি বাসায় কদম গাছে মানুষের আকৃতির একটি মুখ ভেসে উঠেছে সকলের অজান্তে। বিষয়টি এক সময় জানাজানি হয়। এ নিয়ে মানুষের মধ্যে কৌতূহলের সৃষ্টি হয়। সেই গাছের নিচে ভক্তি, অর্থ দান ও পূজা দিচ্ছেন এখন শত নারী-পুরুষ। গাছে ভেসে উঠা ওই ছবি দেখতে ভিড় করছেন কৌতূহলী মানুষও। নানান ধর্মের মানুষের ভীড় এখন কদমতলে। গাছটি একনজর দেখতে দুর দুরান্ত থেকেও আসছেন লোকজন।


চান্দপুর চা বাগানের সুভাষ সর্দারের বাসায় একটি কদম গাছের ডাল কাটার কিছুদিন পর মানুষের মুখের আকৃতির একটি ছবি ভেসে উঠে। গত সোমবার সুভাষ সর্দারের ছেলে সজল মহালীর স্ত্রী স্বপ্না মহালীর চোখে প্রথমে বিষয়টি ধরা পড়ে। পরদিন বিষটি ছড়িয়ে দেয়া হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। এরপরই মানুষের ভিড় বাড়তে থাকে কদমতলে। স্থানীয় শ্রমিক মহিলারা বলছেন,ভগবান শ্রী কৃষ্ণ বৃক্ষে বসবাস করেন। তাই আমাদেরকে ধরা দিয়েছেন তিনি। কুকিলা মহালী বলেন, কৃষ্ণকে পুজো দিতে এসেছি। রোগ বালাই নাশ হউক সে জন্য ভক্তি দিছি। চম্পা বাড়াইক গাছের নীচে অর্পন করেছেন ১০ টাকা। 
এর আগের বর্ষায় চুনারুঘাটে মানুষের হাতের মতো আঙ্গুলওয়ালা ছত্তাক নিয়ে ফেসবুক গরম ছিলো। এবার মানবমুখ নিয়ে হাজির প্রকৃতির কারিগর। সচেতন মানুষজন বলছেন,কদম সাধারনত নরম প্রকৃতির বৃক্ষ। সেই গাছের গোড়ার ডাল গাছের কান্ডের সাথে মিল রেখে কাটার কারনে,গাছের চামড়া বর্ধিত হয়ে মানুষের মুখের আকৃতি ধারন করেছে যা আরো বর্ধিত হয়ে অন্য রূপ নিবে।


এ জাতীয় আরো খবর