বুধবার, অক্টোবর ২১, ২০২০

আল্লামা শফী আর নেই

  • ঢাকা প্রতিনিধি :
image

ঢাকা, ১৮ সেপ্টেম্বর : হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফী আর নেই। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা ২০ মিনিটে তিনি রাজধানীর পুরান ঢাকার গেন্ডারিয়ায় আজগর আলী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যকালে এই প্রবীণ আলেমের বয়স হয়েছিল ১০৪ বছর। 
 জানা যায়, হাটহাজারী মাদ্রাসার শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গতকাল বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে অসুস্থ হয়ে পড়েন আল্লামা শফি। রাতে তাকে নগরীর চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সকালে হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা মেডিকেল বোর্ডে বসেন। দেশের শীর্ষস্থানীয় এ আলেমের অবস্থা সংকটাপন্ন হওয়ায় তাকে ঢাকায় নিয়ে যাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। বিকেলে আল্লামা শফিকে এয়ার এম্বুলেন্সে করে ঢাকায় আনা হয়। পরে তাকে আজগর আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।
তিনি চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ১৯১৬ সালে জন্মগ্রহণ করেন। হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও দায়িত্বপ্রাপ্ত আমীরের দায়িত্ব ছাড়াও তিনি একইসাথে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের চেয়ারম্যান এবং দারুল উলুম মুঈনুল ইসলামের হাটহাজারীর মুহতামিম ছিলেন।
প্রসঙ্গত, দেশের শীর্ষ কওমী আলেম আল্লামা আহমদ শফির শরীরের বাসা বেঁধেছিল নানা রোগ। প্রবীণ এ আলেম ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। ফলে প্রায় তাকে হাসপাতালে ভর্তি হতে হয়। গত কয়েক মাসে শরীরে নানা জটিলতা দেখা দিলে একাধিক বার চট্টগ্রাম ও ঢাকার হাসপাতালে কয়েকদিন চিকিৎসা নিতে হয় বড় হুজুরখ্যাত আল্লামা শফিকে।


এ জাতীয় আরো খবর