বুধবার, ডিসেম্বর ২, ২০২০

শুভ জন্মদিন গুগল

  • নিজস্ব প্রতিবেদক :
image

হ্যামট্রাম্যাক, ২৭ সেপ্টেম্বর : কোনো বিষয় জানতে কিংবা কিছু খুঁজতে গুগলের বিকল্প নেই। এজন্য আপনাকে কোন বইয়ের পৃষ্ঠার পর পৃষ্টা উল্টাতে হবে না। আপনি যে বিষয়টি জানতে চাচ্ছেন, তা শুধু গুগলে লিখুন। সঠিক উত্তর খুব সহজেই গুগল থেকে পেয়ে যাবেন। কারণ গুগল সব জানে। বিশ্বের জনপ্রিয় এই সার্চ জায়ান্ট গুগলের আজ ২২তম জন্মদিন। এ উপলক্ষে বিশেষ অ্যানিমেটেড ডুডল প্রকাশ করেছে এই সার্চ জায়ান্ট। গুগলের ২২ তম জন্মদিনে প্রায় সমস্ত সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা শুভেচ্ছা বার্তা জানিয়েছে। 
১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় হলের একটি রুমে পিএইডির দুই ছাত্র ল্যারি পেজ ও সার্গেই ব্রিনের হাত ধরে যাত্রা শুরু হয়েছিল গুগলের। যদিও তখন তারা এর নাম দিয়েছিলেন ‘BackRub’। এটি ব্যক্তিগত ওয়েব পেজের জন্য তৈরি হয়েছিল। ১৯৯৭ সালে তারা নতুন কোম্পানি শুরুর উদ্যোগ নেন। আর এই উদ্যোগের অংশ হিসেবে  ১৯৯৮ সালের ৭ সেপ্টেম্বর ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে গুগল প্রতিষ্ঠা করেন।
গুগল কর্তৃপক্ষ ২০০৬ সালের ২৭ সেপ্টেম্বর থেকে গুগলের জন্মদিন পালন করে আসছে। বর্তমানে গুগলের সবচেয়ে জনপ্রিয় সেবা গুগল সার্চ। এছাড়াও গুগল একে একে তৈরি করে জিমেইল, গুগল ড্রাইভ, গুগল ডক, ওয়েব ব্রাউজার গুগল ক্রোম এমনকি এখন গুগল স্মার্টফোনও এনেছে। পিক্সেল নামের স্মার্টফোনগুলো অনেকটাই জনপ্রিয়। গুগল আরও এগিয়ে যাক। গুগলের জন্মদিনে অসংখ্য শুভ কামনা।


 

এ জাতীয় আরো খবর