সোমবার, নভেম্বর ২৩, ২০২০

তৃতীয় প্রান্তিকে ফোর্ডের বিক্রয় ৪.৯% হ্রাস : আশার চেয়ে ভাল

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ডিয়ারবর্ন, ৭ অক্টোবর : ফোর্ড মোটর কোম্পানি তৃতীয় প্রান্তিকে কোভিড-১৯ মহামারীর ক্ষতি পুষিয়ে নিতে বিক্রিতে অগ্রগতি হয়েছে। যদিও আগের বছরের চেয়ে ৪ দশমিক ৯ শতাংশ হ্রাস পেয়েছে।  বিশ্লেষকরা আশা করেছিলেন বিক্রি দশ শতাংশ হ্রাস পাবে। কিন্তু তাদের আশংকাকে পরাজিত করতে সক্ষম হয়েছে ফোর্ড।
ডিয়ারবর্ন অটো প্রস্তুতকারক তৃতীয় প্রান্তিকে ৫ লাখ ৫১ হাজার ৭৯৬ যানবাহন বিক্রি করেছে। যা এক বছর আগের একই সময়ের চেয়ে ৪ দশমিক ৯ শতাংশ কম। এদিকে জেনারেল মোটরস কো: এবং ফিয়াট ক্রিসলার অটোমোবাইলস বৃহস্পতিবার জানিয়েছে যে তাদের নতুন যানবাহন বিক্রয় সেপ্টেম্বরে শেষ হওয়া পর্যন্ত তিন মাসের সময়কালে ১০ শতাংশ কম হয়েছে। অটোট্রেডারের নির্বাহী বিশ্লেষক মিশেল ক্রেবস বলেছেন, "পিকআপ ট্রাক এবং এসইউভি বেশি বিক্রি হওয়ায় ফোর্ড বিক্রয়ের জন্য একটি দুর্দান্ত কোয়ার্টার পার করেছে।
গ্রাহক লক্ষণীয়ভাবে স্থিতিস্থাপক এবং ফোর্ড তাদের চাহিদা মেটাতে যথেষ্ট পরিমাণে কাজ করেছে। ফোর্ডও এই প্রান্তিকে কিছুটা বাজারে কিছুটা অগ্রগতি করেছে। শিল্পের এই অংশটা হতাশাগ্রস্ত অবস্থায় আছে।
এদিকে টেসলা ইনক শুক্রবার জানিয়েছে যে ওয়াল স্ট্রিটের প্রত্যাশা পরাজিত করে তৃতীয়-ত্রৈমাসিকের বিক্রয় ৪৪ ভাগ বেড়েছে। ইলেকট্রিক-অটো প্রস্তুতকারক মহামারীটির সময় বেশিরভাগের চেয়ে ভাল করেছে।
যদিও তিনটিই ডেট্রয়েট অটোমেকার এবং তাদের প্রতিযোগী অনেকগুলি ২০১৯ সালের তৃতীয় প্রান্তিকের তুলনায় কম যানবাহন বিক্রি করেছে। তবে এই ফলাফল বছরের শুরুর দিকের চেয়ে ভাল করেছে। আট-সপ্তাহের উত্তর আমেরিকান উৎপাদন বন্ধের পরে এবং বাড়িতে থাকার নির্দেশনা জারির আদেশে একটি অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছিল। ফলে দ্বিতীয় ত্রৈমাসিকে নতুন যানবাহন বিক্রয় শিল্প জুড়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল।
হোন্ডা মোটর কোম্পানি তৃতীয় প্রান্তিকে ১০ শতাংশ ড্রপ-অফ রিপোর্ট করেছে। নিসান মোটর কোম্পানির বিক্রয় ৩২ ভাগ পিছিয়েছে। আর আমেরিকায় ভক্সওয়াগানের বিক্রয় ৭ দশমিক ৬ শতাংশ হ্রাস পেয়েছে। তবে প্রাথমিকভাবে ভোক্তাদের চাহিদা বিশেষ করে খুচরা গ্রাহকদের প্রত্যাশার চেয়ে শক্তিশালী হয়ে ফিরে এসেছে। এখন শীর্ষস্থানীয় কোম্পানিগুলো সেই চাহিদা পূরণের উদ্যোগ গ্রহণ করেছে।
কক্স অটোমোটিভ ইনক এর সিনিয়র অর্থনীতিবিদ চার্লি চেসব্রো বলেছেন, "মহামারী ও মন্দা একসময় শেষ হবে। কিন্তু এর মধ্যেও আমেরিকানরা নতুন চাকা কিনে চলেছে," উচ্চ আয়ের গ্রাহকরা নতুন গাড়ির বাজারে আধিপত্য বিস্তার করেছেন এবং মন্দাটি এই গোষ্ঠীর উপর মারাত্মক প্রভাব ফেলেনি। এজন্যই এপ্রিল থেকে যানবাহন বিক্রয় এত তাড়াতাড়ি প্রত্যাবর্তন করছে’।
ফোর্ড পিকআপন এবং এসইউভি প্রস্তুত রেখেছিল। এর বেশিরভাগই বিক্রি হয়েছে উত্তর আমেরিকায়। এই কোম্পানির ৩ লাখ ১১ হাজার ৭৫১ ট্রাক বিক্রি হয়েছে যা আগের বছরের চেয়ে শূণ্য দশমিক ৬ শতাংশ বেশি। আর এসইউভির বিক্রি ১ লাখ ৯১ হাজার ৮০৩টি যা আগের বছরের চেয়ে মাত্র শূণ্য দশমিক ৭ শতাংশ কম।
খুচরা গ্রাহকদের মধ্যে ফলাফলগুলি ছিল শক্তিশালী। সামগ্রিক খুচরা বিক্রয় মাত্র ২ ভাগ হ্রাস পেয়েছে; খুচরা ট্রাক বিক্রি ৮ দশমিক ৩ শতাংশ বেড়েছে; এবং খুচরা এসইউভি বিক্রয় ৩ দশমিক ৪ শতাংশ কমেছে।
মার্ক ল্যানভে, মার্কিন বিপণন, বিক্রয় ও পরিষেবার ভাইস প্রেসিডেন্ট এক বিবৃতিতে বলেছেন, "চ্যালেঞ্জপূর্ণ মহামারীর পরিবেশ সত্ত্বেও, আমাদের খুচরা ইউনিটের বিক্রয় মাত্র ২ শতাংশ হ্রাস পেয়েছে এবং পিকআপ ট্রাক বিক্রি হয়েছে তিন চতুর্থাংশ যা ২০০৫ সাল থেকে আমাদের সর্বোচ্চ।

 

Source & Photo: http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর