সোমবার, নভেম্বর ৩০, ২০২০

মিশিগানে গভর্ণরকে অপহরণ ষড়যন্ত্র, ১৪তম ব্যক্তি অভিযুক্ত

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ল্যান্সিং, ১৫ অক্টোবর : মিশিগানের গভর্ণর গ্রেচেন হুইটমারকে অপহরণের পরিকল্পনার অভিযোগে ১৪ তম ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।
এজি অফিস বলেছে, মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমারকে অপহরণ, রাজধানী আক্রমণ ও গৃহযুদ্ধকে উস্কে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগে চতুর্দশ সন্দেহভাজনকে অভিযুক্ত করেছেন অ্যাটর্নি জেনারেল ডানা নেসেল। বৃহস্পতিবার নেসেলের অফিস নিশ্চিত করেছে যে কথিত ষড়যন্ত্রের পরিকল্পনায় ১৩ জনের বাইরে আরো এক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। তবে তিনি সম্পর্কে বিস্তারিত তথ্য জানাননি।
নতুন অভিযুক্ত ব্যক্তি অ্যাটর্নি জেনারেল কর্তৃক অভিযুক্ত অষ্টম ব্যক্তি বলে নেসেলের মুখপাত্র কেলি রসম্যান ম্যাককেনি জানিয়েছেন। অন্য ছয়জনকে ফেডারেল অ্যাটর্নিরা অভিযুক্ত করেছেন। গত সপ্তাহে নেসেল বলেছিলেন যে তিনি আশা করেছিলেন তার অফিসের তদন্তে স্থানীয়ভাবে হুমকি সন্ত্রাসীদের গ্রেফতার করা হবে। তবে তিনি জানান যে এদের মধ্যে কেউ কেউ তার অফিস কর্তৃক অভিযুক্ত হয়েছে। নেসেল সিবিএস দ্য মর্নিংকে বলেন, "আমি জানি না যে তাদের এই নির্দিষ্ট গোষ্ঠীর সঙ্গে যুক্ত করার প্রয়োজনীয়তা আছে কিনা।
রাজ্য ও ফেডারেল প্রসিকিউটররা এক সপ্তাহ আগে ১৩ জন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছিলেন যাঁরা হুইটমারকে অপহরণ এবং রাজধানীটিকে হামলার প্রশিক্ষণ ও পরিকল্পনা করেছিলেন। রাজ্য অভিযুক্ত করেছে সাতজনকে যাদের মধ্যে ছয়জন ওয়ালভারাইন ওয়াচম্যান নামে পরিচিত মিশিগান মিলিশিয়ার সদস্য এবং সহযোগী বলে মনে করা হয়।
এই সাতজনকে রাষ্ট্রের সন্ত্রাসবিরোধী আইনে অভিযুক্ত করা হয়েছে যাদের ২০ বছরের সাজা হতে পারে। অপর ছয়জনকে অপহরণের ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে, যাদের যাবজ্জীবন পর্যন্ত দন্ড হতে পারে।
গত সপ্তাহে আদালতে দায়ের করা ফেডারেল সরকারের মামলায় অভিযোগ করা হয়েছে যে ষড়যন্ত্রকারীরা উত্তর মিশিগানের হুইটমারের ব্যক্তিগত অবকাশকালীন বাড়িতে দু'বার নজরদারি চালিয়েছিল এবং ৩ নভেম্বর নির্বাচনের আগে দেশদ্রোহিতার জন্য "বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে তাকে উইসকনসিনের একটি "নিরাপদ স্থানে" অপহরণ করার বিষয়ে আলোচনা করেছিল। মঙ্গলবার একটি বন্ড শুনানির সময় এফবিআইয়ের একজন এজেন্ট সাক্ষ্য দিয়েছিলেন যে তাদের মধ্যে কয়েকজনের ভার্জিনিয়া গভর্নর র‌্যাল্ফ নর্থহামকে "বের করে দেওয়ার" পরিকল্পনাও ছিল।

Source & Photo: http://detroitnews.com

 


 

এ জাতীয় আরো খবর