বুধবার, ডিসেম্বর ২, ২০২০

মিশিগানে টানা দ্বিতীয় দিনে করোনায় আক্রান্ত দুই হাজারের বেশি

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ল্যান্সিং, ১৬ অক্টোবর : মিশিগানে টানা দ্বিতীয় দিন করোনায় রেকর্ড গড়েছে। আজ শুক্রবারও দুই হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। রাজ্যের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, শুক্রবার ২০১৫ জন সংক্রমিত এবং ১৪ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ২০৩০ জন আক্রান্ত হয়েছিলেন। করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে ৩ এপ্রিল এক দিনে সর্বোচ্চ ১৯৫৩ জন মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর সংখ্যা কম থাকলেও ক্রমেই বাড়ছে।
স্বাস্থ্য বিভাগ জানায়, শুক্রবার পর্যন্ত মোট আক্রান্ত এবং মৃতের সংখ্যা যথাক্রমে ১ লাখ ৪৩ হাজার ১০৬ জন এবং প্রাণ গেছে ছয় হাজার ৯৮৭ জন।  সম্ভাব্য মোট আক্রান্ত ১ লাখ ৫৬ হাজার ৯১৩ এবং মৃত্যু ৭ হাজার ৩০২ জন। শনিবার পর্যন্ত ১ লাখ ৪ হাজার ২৭১ জন সুস্থ হয়েছেন। বুধবার ৪৩ হাজার জনের পরীক্ষায় নেগেটিভ এসেছে ৪২ হাজার ১০০ জনের। পরীক্ষার তুলনায় আক্রান্তের হার ৪ দশমিক ৫ শতাংশ। বৃহস্পতিবার ১০১৭ জন প্রাপ্তবয়স্ক হাসপাতালে ভর্তি হয়েছেন যার বৃদ্ধি ঘটেছে ৮০ শতাংশ। এক মাস আগে এই সংখ্যা ছিল ৫৬৪ জন।
মিশিগানের স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের মুখপাত্র লিন সুতফিন বলেছেন, আমরা দেখছি রাজ্য জুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। আমরা মিশিগানবাসীকে সতর্ক করছি তারা যেন মাস্ক পরেন, সামাজিক দূরত্ব মেনে চলেন এবং হাত ধৌত করেন এবং বাড়িতে থাকেন। সুতফিন জানান, ইলেক্ট্রনিক ল্যাবে ধীরগতিতে কাজ চলছিল। কিন্তু সেটি এখন ঠিক হওয়ায় আক্রান্তের সংখ্যা বেড়েছে। গত সাতদিনে গড় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২৯৩ জনে। এর আগে ৫-১১ এপ্রিল সাতদিনে আক্রান্তের সংখ্যা ছিল ১৩৯৫ জন।
অক্টোবরের শুরু থেকেই আক্রান্তের সংখ্যা বাড়ছে। মিশিগানের মুখ্য চিকিৎসা কর্মকর্তা জোনেইগ খালদুন মঙ্গলবার রাজ্য ও জনস্বাস্থ্য কর্মকর্তাদের বৈঠকে বলেছেন, এটা খুব সম্ভবত দ্বিতীয় ঢেউ বা ধাক্কার সূচনা। গত সপ্তাহে ডেট্রয়েট নিউজের সঙ্গে সাক্ষাৎকারে খালদুন বলেন যে তিনি রাজ্য জুড়ে কোভিড -১৯ আক্রান্ত এবং হাসপাতালে ভর্তির ঊর্ধ্বমুখী প্রবণতা সম্পর্কে অত্যন্ত উদ্বিগ্ন।
মঙ্গলবারসহ গত সাতদিনে প্রতিদিন গড় আক্রান্তের সংখ্যা ১ হাজার ১২৫ জন। অক্টোবরের প্রথম ১৩ দিনে দৈনিক গড় আক্রান্ত ১,০০১ জন। অক্টোবরে আক্রান্তের সংখ্যা গড়ে ডাবল ডিজিটের। সেপ্টেম্বরের দৈনিক গড় আক্রান্তের সংখ্যা ছিল ৭৪০ জন। আগস্টের দৈনিক গড় ছিল ৬৭৩। রাজ্যে প্রতি দশ লাখে দিনে ৮৯ জন আক্রান্ত হয়েছেন। গত ৮ অক্টোবর থেকে সোমবার পর্যন্ত নতুন আউটব্রেকের ঘটনা ঘটেছে। মিশিগানের স্কুলে নতুন আউটব্রেকের ঘটনা ঘটেছে ২৬টি। এর মধ্যে ১৮টিই কে-১২ স্কুলে। রাজ্যের মোট আউটব্রেকের ঘটনা ঘটেছে ১২৩টি।

 

Source & Photo: http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর