সোমবার, নভেম্বর ৩০, ২০২০

মিশিগানে গভর্ণরকে অপহরণ ষড়যন্ত্রে অভিযুক্ত ১৪তম ব্যক্তি গ্রেফতার

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ল্যান্সিং, ডেলসে, ১৬ অক্টোবর : মিশিগানের গভর্ণর গ্রেচেন হুইটমারকে অপহরণের পরিকল্পনার অভিযোগে অভিযুক্ত ১৪তম ব্যক্তিকে (৫১) গ্রেফতার করা হয়েছে। তার বাড়ি উইসকনসিন রাজ্যে। উইসকনসিনের ডেলসের বাসা থেকে ব্রায়ান হিগিংসকে বৃহস্পতিবার গ্রেফতার করা হয়। উত্তর মিশিগানের আন্তরীম কাউন্টিতে তাকে হস্তান্তর করা হবে, যেখানে অপহরণের পরিকল্পনার অভিযোগে অন্য ১৩ জন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে।
হুইটমারকে অপহরণ, রাজধানী আক্রমণ ও গৃহযুদ্ধকে উস্কে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগে চতুর্দশ সন্দেহভাজনকে অভিযুক্ত করেছিলেন অ্যাটর্নি জেনারেল ডানা নেসেল। বৃহস্পতিবার নেসেলের অফিস নিশ্চিত করেছে যে কথিত ষড়যন্ত্রের পরিকল্পনায় ১৩ জনের বাইরে আরো এক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। তবে তিনি সম্পর্কে বিস্তারিত তথ্য জানাননি। মিশিগান রাজ্য পুলিশের একটি হলফনামা অনুসারে হিগিনস হুইটমার অবকাশের বাড়িতে নজরদারি করে অংশ নিয়েছিল। তিনি নাইট-ভিশন গগলস সরবরাহ করেছিলেন এবং নজরদারিটির ফুটেজ রেকর্ড করতে তার গাড়ীতে একটি ড্যাশ ক্যামেরা ব্যবহার করেছিলেন। হিগিংসের ২০ বছরের কারাদন্ড বা ২০ হাজার ডলার জরিমানা হতে পারে।
নতুন অভিযুক্ত ব্যক্তি অ্যাটর্নি জেনারেল কর্তৃক অভিযুক্ত অষ্টম ব্যক্তি বলে নেসেলের মুখপাত্র কেলি রসম্যান ম্যাককেনি জানিয়েছেন। অন্য ছয়জনকে ফেডারেল অ্যাটর্নিরা অভিযুক্ত করেছেন। হিগিংস দক্ষিণ উইসকনসিনের ডেলসে একটি ২০ একর সাইটে বাস করেন, এটি একটি বহিরাঙ্গন বিনোদন পার্ক এবং ক্যাম্পিংয়ের জন্য পরিচিত একটি শহর। তিনি রাজনৈতিকভাবে সক্রিয় ছিলেন এবং নিউপোর্ট শহরে সভায় প্রায়শই উপস্থিত ছিলেন বলে জানান সুপারভাইজার ক্রিস্টোফার ডেভিস।
ডেভিস বলেছিলেন, "তিনি সভার আপডেট রাখতে পছন্দ করতেন। ডেভিস বলেছিলেন, ফৌজদারি মামলা সম্পর্কে জানতে পেরে তিনি হতবাক। আমি এর আগে কখনও স্বপ্নেও ভাবতে পারিনি। বন্ধুরা এবং পরিচিতরা হিগিংসের বিরুদ্ধে সন্ত্রাসবাদ, নজরদারি এবং সম্ভাব্য সহিংসতার সাথে জড়িত অভিযোগগুলি শুনতে সত্যিই মর্মাহত।
 "আমি সবেমাত্র জানতে পেরেছি এবং বিশ্বাস করতে পারি না যে এটি ঘটছে," বলেন জ্যাকি ফিস্ট। তার এক আত্মীয় যিনি হিগিন্সের সাথে থাকতেন। এফবিআই জানায়, হিগিংস ক্যামব্রিয়া থেকে প্রায় ৩৮ মাইল পশ্চিমে বসবাস করেন। এটি প্রায় ৮০০ জনের একটি ছোট্ট গ্রাম, যেখানে জুলাইয়ে হুইটমারকে অপহরণের পরিকল্পনার অভিযোগে অভিযুক্ত পাঁচজন লোক মাঠে প্রশিক্ষণ নিয়েছিল।
 গত সপ্তাহে নেসেল বলেছিলেন যে তিনি আশা করেছিলেন তার অফিসের তদন্তে স্থানীয়ভাবে হুমকি সন্ত্রাসীদের গ্রেফতার করা হবে। তবে তিনি জানান যে এদের মধ্যে কেউ কেউ তার অফিস কর্তৃক অভিযুক্ত হয়েছে। নেসেল সিবিএস দ্য মর্নিংকে বলেন, "আমি জানি না যে তাদের এই নির্দিষ্ট গোষ্ঠীর সঙ্গে যুক্ত করার প্রয়োজনীয়তা আছে কিনা।
রাজ্য ও ফেডারেল প্রসিকিউটররা এক সপ্তাহ আগে ১৩ জন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছিলেন যাঁরা হুইটমারকে অপহরণ এবং রাজধানীটিকে হামলার প্রশিক্ষণ ও পরিকল্পনা করেছিলেন। রাজ্য অভিযুক্ত করেছে সাতজনকে যাদের মধ্যে ছয়জন ওয়ালভারাইন ওয়াচম্যান নামে পরিচিত মিশিগান মিলিশিয়ার সদস্য এবং সহযোগী বলে মনে করা হয়।
এই সাতজনকে রাষ্ট্রের সন্ত্রাসবিরোধী আইনে অভিযুক্ত করা হয়েছে যাদের ২০ বছরের সাজা হতে পারে। অপর ছয়জনকে অপহরণের ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে, যাদের যাবজ্জীবন পর্যন্ত দন্ড হতে পারে। গত সপ্তাহে আদালতে দায়ের করা ফেডারেল সরকারের মামলায় অভিযোগ করা হয়েছে যে ষড়যন্ত্রকারীরা উত্তর মিশিগানের হুইটমারের ব্যক্তিগত অবকাশকালীন বাড়িতে দু'বার নজরদারি চালিয়েছিল এবং ৩ নভেম্বর নির্বাচনের আগে দেশদ্রোহিতার জন্য "বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে তাকে উইসকনসিনের একটি "নিরাপদ স্থানে" অপহরণ করার বিষয়ে আলোচনা করেছিল। মঙ্গলবার একটি বন্ড শুনানির সময় এফবিআইয়ের একজন এজেন্ট সাক্ষ্য দিয়েছিলেন যে তাদের মধ্যে কয়েকজনের ভার্জিনিয়া গভর্নর র‌্যাল্ফ নর্থহামকে "বের করে দেওয়ার" পরিকল্পনাও ছিল।

Source & Photo: http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর