সোমবার, নভেম্বর ২৩, ২০২০

মিশিগানে গনোরিয়ায় সংক্রমণ গত বছরের চেয়ে ২২ শতাংশ বাড়বে

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
image

ল্যান্সিং, ১৯ নভেম্বর : মিশিগানে গনোরিয়ায় সংক্রমণ বাড়ছে বলে মঙ্গলবার রাজ্য কর্মকর্তারা জানিয়েছেন। স্বাস্থ্য ও মানবসেবা অধিদফতরের তথ্য অনুসারে, ৩১ অক্টোবর পর্যন্ত এই বছর রাজ্যে যৌনবাহিত রোগের সংখ্যা ২০১৯ সালের সংক্রমণকে অতিক্রম করবে। গত বছর আক্রান্তের সংখ্যা ছিল ১৮,২৬৪ টি।

সংস্থার কর্মকর্তারা বলেছিলেন যে ২০২০ সালে রাজ্যের গনোরিয়ায় আক্রান্তের হার ২২ শতাংশ বাড়ছে। স্বাস্থ্য সেবা বিভাগ এক বিবৃতিতে জানায়, এই বৃদ্ধি খুবই উদ্বেগজনক। কারণ করোনা মহামারী চলাকালীন যৌন সংক্রমণজনিত রোগের পরীক্ষা কমার কারণে আক্রান্তের প্রকৃত সংখ্যা জানাটা খুবই কঠিন। স্বাস্থ্য কর্মকর্তারা জানান, গনোরিয়া রোগের পরীক্ষার জন্য ব্যবহৃত কিট এবং ল্যাবরেটরির সংকট রয়েছে।
রাজ্যের স্বাস্থ্য বিভাগের মুখ্য কর্মকর্তা এবং স্বাস্থ্যের উপ-প্রধান জোনিঘ খালদুন একটি বিবৃতিতে বলেছিলেন, রাজ্যব্যাপী পরীক্ষার সংখ্যা বাড়ায় প্রকৃত সংখ্যা জানা যাচ্ছে না। যা পুরো স্বাস্থ্য ব্যবস্থায় নেতিবাচক প্রভাব ফেলবে। কারণ এই মুহূর্তে ল্যাবরেটরিতে পরীক্ষা চ্যালেঞ্জিং।  
কর্মকর্তারা আরও বলেছিলেন, সংক্রমণের ঝুঁকি বোঝা, ধারাবাহিকভাবে এবং সঠিকভাবে কনডম ব্যবহার করা, যৌন অংশীদারদের সংখ্যা হ্রাস করা এবং যৌনতা থেকে বিরত থাকা এই রোগের বিরুদ্ধে লড়াইয়ের কার্যকর পদক্ষেপ।
যে কেউ যৌন রোগে ভুগছেন এমন মনে হয় অর্থাৎ প্রস্রাব, স্রাব বৃদ্ধি, ব্যথা বা যোনিতে রক্তক্ষরণের সময় ব্যথা অনুভব করছেন তার স্বাস্থ্যসেবা সরবরাহকারীর সাথে পরামর্শ করা উচিত। গত বছর, ওয়েইন কাউন্টি রাজ্যে সবচেয়ে বেশি গনোরিয়া সংক্রমণের ঘটনা ঘটেছিল। ৭,২১৯টি সংক্রমণ ঘটেছিল। ক্যান্ট কাউন্টিতে দ্বিতীয় বৃহত্তম ছিল ১,২৮৭ টি। ওকল্যান্ড কাউন্টি ১,২৮১ টি এবং ম্যাকম্বম্ব কাউন্টিতে ১,১৭১ জন গনোরিয়ায় আক্রান্ত হয়েছিল।

Source & Photo: http://detroitnews.com


 

এ জাতীয় আরো খবর