শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯

green tea না black tea

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
  • ২০১৯-০৫-০৫ ১৮:৫২:১৯
image

ডা. সাবরিনা আরিফ চৌধুরী :: চা-green tea না black tea -আজকাল Green Tea পান করাটা একটা trend ! কোন অফিসে বা corporate প্রতিষ্ঠানে গেলে এই ভয়ংকর তরল পদার্থটা পরিবেশন করলে মান ও ভাব বাড়ে ! চিরযৌবন ধরে রাখবে আর ওজন কমাবে এই দুরাশায় কর্তা ব্যক্তিরা আজকাল green tea দাম দিয়ে কিনে পান করে থাকেন ! কিন্তু সত্য কথা বলতে কি আমাদের সেই পুরানো কালো চা black tea ও কিন্তু পুষ্টি গুনে ভরপুর !
চায়ে catechin সহ কারও কিছু polyphenol group এর উপাদান থাকে যা antioxidants হিসেবে কাজ করে ও সুস্বাস্থ্য দেয় ! এটি ক্ষতিকর চর্বি LDL ও TG কমায় ! হৃদপিণ্ডকে ভাল রাখে । দৈনিক ৩/৪ কাপ চা পান করলে heart attack ও stroke এর ঝুঁকি কমে ! রক্তনালী প্রসারিত হয়ে রক্ত চলাচল বাড়বে ! চা এর ক্যাফিন কাজের স্পৃহা আর মনো:সংযোগ বাড়ায়। চা খাদ্যনালীর উপকারী bacteria রক্ষা করে ও salmonella র মতো ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে খাদ্য নালী ভাল রাখে ! চা ক্যানসার প্রতিরোধ করে ! যারা green tea তে অভ্যস্ত নন তারা জোড় করে এটি না খেয়ে চিরাচরিত চা পান করতে পারেন ! এতেও পুষ্টি গুন পুরো মাত্রায় রয়েছে !
দুধ চা – চা পানের সবচেয়ে ভাল পদ্ধতি হলো একটু মধু ও লেবু দিয়ে খাওয়া ! দুধ চা যে ক্ষতিকর তা নয় কিন্তু চায়ের সাথে দুধ মিশালে চা এর গুনাগুণ অনেকাংশেই কমে যায় ।
সূত্র : ডক্টরস এন্ড মেডিসিন 


এ জাতীয় আরো খবর