শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯

আজ নোভাই সিটিতে ইসকন ডেট্রয়েটের ৩৪তম রথযাত্রা উৎসব

  • নিজস্ব প্রতিবেদক
  • ২০১৯-০৭-২১ ১৮:৩৬:১৮
image

নোভাই : ব্যাপক উৎসাহ উদ্দীপনা আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ রোববার মিশিগান রাজ্যের নোভাই সিটিতে ইসকন ডেট্রয়েটের ৩৪ তম রথযাত্রা উৎসব পালিত হবে। ইতিমধ্যে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এ ধর্মীয় উৎসব পালনে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

নোভাই সিটির সিভিক সেন্টার থেকে সকাল ১১টায় বর্ণাঢ্য শোভাযাত্রা (রথ টানা ) বের করা হবে। বিভিন্ন সড়ক প্রদক্ষিণের পর দুপুর ১টায় শোভাযাত্রাটি পুনরায় নোভাই সিটির সিভিক সেন্টারে ফিরে আসবে। এসময় হেলিকপ্টার থেকে রথের উপর পুষ্পবর্ষণের মাধ্যমে শোভাযাত্রার সমাপ্তি ঘটবে। দুপুর ১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অনুষ্ঠিত হবে রথযাত্রার সাথে সংশ্লিষ্ট অন্যান্য কর্মসূচী। 

উৎসবে তুলে ধরা হবে ভারতের আধ্যাত্মবাদিকতা ও সংস্কৃতি। উৎসব প্রাঙ্গনে থাকবে ২০টিরও বেশী তাবু, বিনোদনের ব্যবস্থা, ফ্রি প্রীতিভোজ, লাইভ সঙ্গীত, ধর্মীয় কেনাকাটা,  শিল্প, সাহিত্য ও শিশুদের জন্য নানা আয়োজন। এছাড়াও রয়েছে ফ্রি পার্কিং এর সুবিধা। পরিবারের সদস্যদের জন্য নৃত্য, সাংস্কৃতিক অনুষ্ঠান, রান্নার প্রদর্শনীসহ সৌজন্যমূলক অন্যান্য বিনোদন। এবার রথযাত্রা উৎসবে প্রায় ১০ হাজার লোকের সমাগম ঘটবে বলে আয়োজকরা আশা করছেন। আয়োজকরা ইসকন ডেট্রয়েটের রথযাত্রা উপভোগ এবং প্রাচীন ঐতিহ্যের সাথে পরিচিত হতে সকলকে উৎসবে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছেন। 

ডেট্রয়েট ইসকন সূত্রে জানা গেছে, এবারের রথযাত্রা যুক্তরাষ্ট্রের জন্য সুবর্ণ জয়ন্তী অর্থাৎ ৫০ বছর পূর্তি। এই উৎসব পালিত হয়েছে লন্ডন, নিউইয়র্ক সিটি, লস এঞ্জেলস ও টরেন্টোয়। এতে এক মিলিয়নেরও বেশী মানুষ এই রথযাত্রা উৎসবে যোগ দিয়েছেন। 


এ জাতীয় আরো খবর