শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯

পরিচয় গোপন করে ফেসবুকে একাউন্ট খোলার সুযোগ আর নেই

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
  • ২০১৯-০৭-২৭ ২৩:০১:১৬
image

পরিচয় গোপন করে একাউন্ট খোলার সুযোগ আর রাখছে না সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। অন্তত একটি প্রোফাইল ছবি ও বিশেষ কিছু তথ্য যোগ না করলে এখন থেকে একাউন্ট খুলতে পারবে না কেউ। এছাড়া মোবাইল নম্বরও দিতে হবে ব্যবহারকরীদের।
নিষ্ক্রিয় একাউন্ট তৈরি বন্ধ করতে ও পরিচয় গোপন রেখে ফেসবুক খুলে হয়রানির আশঙ্কা ঠেকাতে এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।
আইএএনএসের এক প্রতিবেদনে বলা হয়েছে, একাধিক ফেসবুক একাউন্ট ব্যবহারকারীদের ফেসবুকে প্রোফাইলের বাড়তি তথ্য দেয়া সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ফেসবুকে লগইন করতে গেলে একাউন্ট ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে এসব ব্যবহারকারীদের। ফলে কোনো একাউন্টে মোবাইল নম্বর দেয়া না থাকলে, ফেসবুক মোবাইল নম্বর ও অন্তত একটি প্রোফাইল পিকচার চাইবে। আর একই মোবাইল নম্বর দিয়ে একাধিক ফেসবুক আইডি খোলার সুযোগ দিচ্ছে না ফেসবুক।
অনেকেই ফেসবুকে ভুয়া একাউন্ট তৈরি করে ব্যবহার করেন। এসব একাউন্টে অনেক সময় ছবি বা মোবাইল নম্বর দেন না তারা। এসব ভুয়া একাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা হিসেবে তাদের মোবাইল নম্বর ও প্রোফাইলের ছবি দিতে বাধ্য করবে ফেসবুক।
ফেসবুক কর্তৃপক্ষ মনে করছেন, নতুন এ পদ্ধতিতে ভুয়া একাউন্ট থেকে গুজব বা মিথ্যা তথ্য ছড়ানো ঠেকানো যাবে। অবশ্য যারা ফেসবুকে তথ্য দিতে চান না, তাদের ফেসবুক একাউন্ট মুছে দেয়ার সুযোগও রয়েছে।


এ জাতীয় আরো খবর