শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে অর্থ ব্যবহারে সুপ্রিম কোর্টের অনুমোদন পেলেন ট্রাম্প

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
  • ২০১৯-০৭-২৮ ০২:২০:০১
image

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলার জন্য প্রেসিডেন্ট ট্রাম্পকে আড়াই বিলিয়ন ডলার খরচের অনুমতি দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।শুক্রবার (২৬ জুলাই) কোর্ট এ অনুমতি দেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।
ক্যালিফোর্নিয়ার আদালতের একটি রুলের কারণে এ খাতে ট্রাম্পের অর্থ খরচে এতোদিন বাধা ছিল। প্রাচীরটি যুক্তরাষ্ট্র ও মেক্সিকোকে আলাদা করবে। এটি ছিল ২০১৬ সালে ট্রাম্পের অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি। যদিও ডেমোক্র্যাটরা প্রথম থেকে বিষয়টির তীব্র বিরোধিতা করে আসছে।
সুপ্রিম কোর্টের এ সিদ্ধান্তের ফলে আড়াই বিলিয়ন মার্কিন ডলার ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা ও নিউ মেক্সিকো প্রকল্পে ব্যবহারে আর কোনো বাধা থাকলো না। দেশটির প্রতিরক্ষা খাত থেকে এ অর্থ দেওয়ার জন্য পেন্টাগনকে নির্দেশ দিয়েছেন আদালত।
ক্যালিফোর্নিয়ায় আদালত সেসময় যুক্তি দিয়েছিলেন, কংগ্রেস বিশেষভাবে দেয়ালটি নির্মাণের জন্য তহবিল ব্যবহারের অনুমতি দেয়নি। প্রেসিডেন্ট ট্রাম্প চলতি বছরের প্রথমে একটি জরুরি ঘোষণায় বলেছিলেন, তার ৬ দশমিক ৭ বিলিয়ন ডলার প্রয়োজন প্রাচীর নির্মাণের জন্য যেটা জাতীয় নিরাপত্তার জন্য জরুরি।
তাৎক্ষণিক টুইটার প্রতিক্রিয়ায়  ট্রাম্প এই রায়কে বিজয় হিসেবেই দেখছেন বলেই জানান। তবে মার্কিন হাউজের স্পিকার ন্যান্সি পেলোসি এটিকে অর্থের অপচয় হিসেবে উল্লেখ করেছেন।
এদিকে অভিবাসীর ঢল ঠেকাতে শুক্রবার (২৭ জুলাই) হোয়াইট হাউজ মধ্য আমেরিকার দেশ গুয়াতোমালা’র সঙ্গে চুক্তি সই করেছে। এই চুক্তি অনুসারে হন্ডুরাস ও এল সালভেদর থেকে শরণার্থীরা গুয়াতোমালা হয়ে মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাইলে গুয়াতোমালা তাদের আটকাবে। সীমান্তে শরণার্থীর ঢল বন্ধ করতে যুক্তরাষ্ট্রের এই নতুন উদ্যোগ।


এ জাতীয় আরো খবর