মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০১৯

রাত পোহালেই জন্মাষ্টমী, জেনে নিন জন্মাষ্টমীর দিন, ক্ষণ, নির্ঘণ্ট ও মিশিগানের কর্মসূচী

  • নিজস্ব প্রতিবেদক
  • ২০১৯-০৮-২৩ ০১:০২:১১
image

কাল শুক্রবার জন্মাষ্টমী। পুরাণ মতে, শ্রীকৃষ্ণ রূপে আজকের দিনেই জন্ম নিয়েছিলেন বিষ্ণুর অষ্টম অবতার।  সনাতন ধর্ম মতে, অধর্ম ও দুর্জনের বিনাশ এবং ধর্ম ও সুজনের রক্ষায় কৃষ্ণ যুগে যুগে পৃথিবীতে আগমন করেন। অপশক্তির হাত থেকে শুভশক্তিকে রক্ষার জন্য শ্রীকৃষ্ণ মথুরার অত্যাচারী রাজা কংসকে হত্যা করে মথুরায় শান্তি স্থাপন করেছিলেন। শ্রীকৃষ্ণের ভাব ও দর্শন যুগ যুগ ধরে হিন্দু সমাজ ও সংস্কৃতিতে গভীরভাবে প্রোথিত। কৃষ্ণের প্রেমিকরূপের পরিচয় পাওয়া যায় তার বৃন্দাবন লীলায়, যা বৈষ্ণব সাহিত্যের মূল প্রেরণা। এই দিনটি উপলক্ষে হিন্দুদের ঘরে ঘরে গোপাল পুজোর আয়োজন করা হয়। ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে মিশিগানের সর্বত্র এ দিনটি পালনে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে করে হিন্দু সম্প্রদায়। ইতিমধ্যে ডেট্রয়েট দুর্গা টেম্পল, মিশিগান কালিবাড়ি, ইসকন ডেট্রয়েট, ইসকন ফার্মিংটন হিলসসহ মিশিগানের অন্যান্য ধর্মীয় প্রতিষ্টানগুলো বিস্তারিত কর্মসূচী ঘোষণা করেছে। কর্মসূচী অনুযায়ী অনুষ্টানগুলো চলবে দুই থেকে তিন দিন। এরমধ্যে উল্লেখযোগ্য কর্মসূচীর মধ্যে রয়েছে অভিষেক, বর্ণাঢ্য শোভাযাত্রা, ধর্মীয় নাটক, নৌকা বিলাস, ফায়ার ওয়ার্কস, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাম সংকীর্তন, ধর্ম সম্মেলন, লীলা কীর্তন, ভগবানের বাল্যকাল নিয়ে শিশু কিশোরদের অনুষ্ঠান। সাথে রয়েছে পরম সুস্বাদু অনুকল্প মহাপ্রসাদ। মূলত  জন্মাষ্টমীকে ঘিরে এখানে বিরাজ করছে উৎসব মুখর পরিবেশ। 
মূলত: জন্মাষ্টমীর পুজো শুরু হয় অষ্টমীর দিন। তবে এ বছর জন্মাষ্টমী পড়েছে দু’টি পৃথক দিনে। ইংরাজির ক্যালেন্ডার অনুযায়ী, ২৩ ও ২৪ আগস্ট আর। এই দু’দিনই জন্মাষ্টমী পড়েছে এ বছর। তবে সর্বসম্মত ভাবে ২৩ আগস্ট, শুক্রবারই জন্মাষ্টমী পালনের প্রস্তুতি নিচ্ছেন সকলে। আসুন এ বার জেনে নেওয়া যাক গুপ্ত প্রেস আর বিশুদ্ধ সিদ্ধান্ত মতে জন্মষ্টমীর পুজোর দিন, ক্ষণ, নির্ঘণ্ট...
গুপ্তপ্রেস পঞ্জিকা মতে: অষ্টমী তিথি আরম্ভ হচ্ছে বাংলা তারিখ: ৪ ভাদ্র ১৪২৬, বৃহস্পতিবার। ইং তারিখ: ২২/০৮/২০১৯। সময়: রাত্রি ৩টে ২৭ মিনিট থেকে। অষ্টমী তিথি শেষ: বাংলা তারিখ: ৫ ভাদ্র ১৪২৬, শুক্রবার ৷ ইং তারিখঃ- ২৩/০৮/২০১৯। সময়: রাত্রি সাড়ে ৩টে পর্যন্ত।
শ্রীশ্রীকৃষ্ণজন্মাষ্টমীব্রতম: বাংলা তারিখ: ৫ ভাদ্র ১৪২৬, শুক্রবার। ইং তারিখ: ২৩/০৮/২০১৯। নিশীথকাল রাত্রি ১১টা ৩৯ মিনিটের পরে রাত্রি ১২টা ২৭ মিনিটের মধ্যে শ্রীশ্রীকৃষ্ণদেবাবির্ভাব।
বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে: অষ্টমী তিথি আরম্ভ হচ্ছে বাংলা তারিখ: ৬ ভাদ্র ১৪২৬, শুক্রবার। ইং তারিখ: ২৩/০৮/২০১৯। সময়: সকাল ৮টা ৯ মিনিট থেকে। অষ্টমী তিথি শেষ: বাংলা তারিখ: ৭ ভাদ্র ১৪২৬, শনিবার। ইং তারিখ: ২৪/০৮/২০১৯। সময়: সকাল ৮টা ৩২ মিনিট পর্যন্ত। ছবি: পিক্স্যাবে ৷
শ্রীশ্রীকৃষ্ণজন্মাষ্টমীব্রতম: বাংলা তারিখ: ৭ ভাদ্র ১৪২৬, শনিবার। ইং তারিখ: ২৪/০৮/২০১৯। নিশীথকাল রাত্রি সোয়া ১১টার পরে রাত্রি ১২টা ০৩ মিনিটের মধ্যে শ্রীশ্রীকৃষ্ণদেবাবির্ভাব। 
এবার জেনে নিন ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে মিশিগানের কর্মসূচী-
ডেট্রয়েট দুর্গা টেম্পল
ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে ডেট্রয়েট দুর্গা টেম্পল আগামী শনি ও রোববার (২৪ ও ২৫ আগষ্ট) দুদিন ব্যাপী কর্মসূচী ঘোষণা করেছে। কর্মসূচী অনুযায়ী ২৪ আগষ্ট বিকেল ৫ টায়  হ্যামট্রাম্যাক সিটির ক্যানিফ পার্কিং লট থেকে বের হবে জন্মাষ্টমীর বর্ণাঢ্য শোভাযাত্রা, এটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হবে। রাত ৮টায় রয়েছে শ্রীমদ্ভাগবত পাঠ, পরে অভিষেক ও শুভ অধিবাস। পরদিন রোববার ২৫ আগষ্ট ভোর ৫টা থেকে দিনব্যাপী শ্রীনাম সংকীর্তন। নাম কীর্তনে অংশ গ্রহণ করবে শ্রী দুর্গা টেম্পল সম্প্রদায়, শ্রী বাসুদেব সংঘ, শ্রী মহানাম  সম্প্রদায়, শ্রী রাধাবিনোদিনী সম্প্রদায়, শ্রী সৎ সংঘ, শ্রী রাধাকৃষ্ণ  সম্প্রদায় ও ইসকন ডেট্রয়েট। এছাড়াও রয়েছে  লীলা কীর্তন। দুপুরে ভক্তদের মধ্যে বিতরণ করা হবে মহাপ্রসাদ।
মিশিগান কালিবাড়ি, ওয়ারেন
বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে ওয়ানের সিটিতে অবস্থিত মিশিগান কালিবাড়ি আগামী ২৫ আগষ্ট রোববার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী পালন করবে। দুপুর ২ টায় পূজা ও প্রার্থনা, বিকেল ৪ টায় হরিনাম সংকীর্তন, বিকেল ৫টায় জন্মাষ্টমীর শোভাযাত্রা। শোভাযাত্রাটি ওয়ারেন সিটির বিভিন্ন সড়ক প্রদক্ষিণের পর একই স্থানে এসে শেষ হবে।
ইসকন ডেট্রয়েট
ইসকন ডেট্রয়েট  ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী পালনে ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে। অনুষ্ঠানগুলো  চলবে ২৩ আগষ্ট থেকে ২৫ আগষ্ট পর্যন্ত। প্রতিদিনই সন্ধ্যায় রয়েছে সন্ধ্যায় রয়েছে পরম সুস্বাদু অনুকল্প মহাপ্রসাদ। ২৩ আগষ্ট শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন, এদিন বিকেল ৪টা ৪৫ মিনিট রাত ১২ টা পর্যন্ত একটানা চলবে অনেকগুলো আকর্ষণীয় সব কর্মসূচী। উল্লেখযোগ্য অনুষ্ঠানের মধ্যে রয়েছে  নাটক, নৌকা বিলাস, ফায়ার ওয়ার্কস, দোল উৎসব, শিশুদের নিয়ে অনুষ্ঠান  প্রভৃতি,  দ্বিতীয় দিন ২৪ আগষ্ট বিকেল ৪টা ১৫ মিনিট  রাত ১২ পর্যন্ত আকর্ষণীয় অনেকগুলো অনুষ্ঠান, এদিন অনুষ্ঠিত হবে ইসকনের প্রতিষ্ঠাতা আচার্য শ্রীল ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদের বিশেষ পূজা, ২৫ আগষ্ট বিকেল ৪টা ১৫ মিনিট  রাত ১২ পর্যন্ত যুব কীর্তনসহ ভগবানের বাল্যকাল নিয়ে শিশু কিশোরদের একাধিক অনুষ্ঠান।
ইসকন ফার্মিংটন হিলস
ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে ইসকন ফার্মিংটন হিলস ২৩ থেকে ২৫ আগষ্ট পর্যন্ত তিনদিন ব্যাপী আনন্দ মেলায় থাকছে অনেকগুলো অনুষ্ঠানমালা। বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত গৃহীত কর্মসূচীর মধ্যে থাকছে বৈদিক ভিলেজ প্রদর্শনী, লাইভ কীর্তন, সাংস্কৃতিক অনুষ্ঠান, রকমারী খাদ্যের স্টল, আরতি, নাটক ও রাঙ্গুলি প্রতিযোগিতা।


এ জাতীয় আরো খবর