মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০১৯

মিশিগানে জন্মাষ্টমীর বর্ণাঢ্য মহাশোভাযাত্রা

  • নিজস্ব প্রতিবেদক
  • ২০১৯-০৮-২৫ ০৯:৩৯:০৩
image

হ্যামট্রাম্যাক : উৎসব মুখর পরিবেশে বর্ণাঢ্য মহাশোভাযাত্রার মধ্য দিয়ে ডেট্রয়েট দুর্গা টেম্পলের দু’দিন ব্যাপী জন্মাষ্টমী উৎসব শুরু হয়েছে। গতকাল শনিবার বিকেলে হ্যামট্রাম্যাক শহরে সব বয়সী মানুষের অংশগ্রহণে মঙ্গল শোভাযাত্রাটি বর্ণাঢ্যতায় রূপ নেয়।


শোভাযাত্রা শুরুর প্রাক্কালে ক্যানিফ রোডের পার্কিং লট  শ্রীকৃষ্ণের বিশেষ পূজা অনুষ্ঠিত হয়। পূজায় পৌরহিত্য করেন ডেট্রয়েট দুর্গা টেম্পলের গভর্ণিং বডির সদস্য ও প্রিস্ট পুর্ণেন্দু চক্রবর্তী অপু  ও প্রিস্ট পারিন্দ্র চক্রবর্তী। শোভাযাত্রা শুরুর প্রাক্কালে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন নিউইয়র্ক থেকে আগত এটর্নি  মঈন খান, হ্যামট্রাম্যাক সিটি কাউন্সিলম্যান মোহাম্মদ কামরুল হাসান এবং আটলান্টা থেকে আগত সুকুমার সরকার,  ডেট্রয়েট দুর্গা টেম্পলের প্রেসিডেন্ট রতন হাওলাদার, গীতা পাঠ এন্ড রিচুয়্যাল ডাইরেক্টর স্বদেশ সরকার । অনুষ্ঠান পরিচালনা করেন  ডেট্রয়েট দুর্গা টেম্পলের গভর্ণিং বডির সদস্য অজিত দাশ ও কালচারাল সেক্রেটারী সৌরভ চৌধুরী।


বক্তারা বলেন, সনাতন ধর্মের প্রাণপুরুষ মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ নানান ভূমিকায় অবতীর্ণ হয়ে মানবজাতির কাছে জীবন ধারণের অনন্য উদাহরণ রেখে গেছেন। শ্রীকৃষ্ণের বাণী সমগ্র বিশ্বকে আলোড়িত করছে হাজার বছর ধরে। শ্রীকৃষ্ণের শিক্ষা হলো- অন্যায়কে পরাভূত করে শান্তি প্রতিষ্ঠা করা। এই পবিত্র দিনে সকল অকল্যাণ ও অশুভ শক্তির বিরুদ্ধে অন্তর আত্মাকে জাগ্রত করার শপথ নিতে হবে।


সভাশেষে বিভিন্ন সাজে সজ্জিত হয়ে নেচে গেয়ে বাদ্য বাজনা বাজিয়ে আবার অনেকে রাধা কৃষ্ণের আদলে সেজে শোভাযাত্রায় অংশ নেয়। আবার কারো কারো হাতে শোভা পায় ব্যানার ফেস্টুন। এক সময় মহাশোভাযাত্রাটি অপরূপ দৃশ্যে পরিণত হয়। শিশু, মহিলা, বৃদ্ধ থেকে শুরু করে বিভিন্ন বয়সের মানুষের সরব অংশগ্রহণে এক নবরূপ ধারণ করে। শোভাযাত্রা দেখে মনে হয়েছে যেন কৃষ্ণ প্রেমের এক অদৃশ্য টানে ছুটে চলেছে তারা।

শোভাযাত্রা চলাকালে বিভিন্ন সড়কের দু’পাশের বাসা বাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠানের সামনে দাড়িয়ে থাকেন বহু মানুষ। তারা হাত নাড়িয়ে শোভাযাত্রাকে স্বাগত জানান। শোভাযাত্রা ঘিরে শহরের কয়েকটি সড়কের যান চলাচল নিয়ন্ত্রণ করে হ্যামট্রাম্যাক পুলিশ। এ সময় শোভাযাত্রা যাত্রাপথের কয়েকটি সড়কে যানবাহন চলাচল  বন্ধ রাখা হয়। 


ভগবান শ্রীকৃষ্ণের আশীর্বাদ পেতে  উপবাস রেখে পুজো-অর্চনা করছেন সনাতনীরা। এদিকে রাত ৮টায় মন্দির প্রাঙ্গনে শ্রীমদ্ভাগবত পাঠ, পরে অভিষেক ও শুভ অধিবাস অনুষ্ঠিত হয়। আজ রোববার ২৫ আগষ্ট ভোর ৫টা থেকে শুরু হবে দিনব্যাপী শ্রীনাম সংকীর্তন। নাম কীর্তনে অংশ গ্রহণ করবে শ্রী দুর্গা টেম্পল সম্প্রদায়, শ্রী বাসুদেব সংঘ, শ্রী মহানাম  সম্প্রদায়, শ্রী রাধাবিনোদিনী সম্প্রদায়, শ্রী সৎ সংঘ, শ্রী রাধাকৃষ্ণ  সম্প্রদায় ও ইসকন ডেট্রয়েট। এছাড়াও রয়েছে  লীলা কীর্তন। দুপুরে ভক্তদের মধ্যে বিতরণ করা হবে মহাপ্রসাদ।


মিশিগান কালিবাড়ি, ওয়ারেন
বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে ওয়ানের সিটিতে অবস্থিত মিশিগান কালিবাড়ি আগামীকাল ২৫ আগষ্ট রোববার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী পালন করবে। দুপুর ২ টায় পূজা ও প্রার্থনা, বিকেল ৪ টায় হরিনাম সংকীর্তন, বিকেল ৫টায় জন্মাষ্টমীর শোভাযাত্রা। শোভাযাত্রাটি ওয়ারেন সিটির বিভিন্ন সড়ক প্রদক্ষিণের পর একই স্থানে এসে শেষ হবে।
ইসকন ডেট্রয়েট
ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে ইসকন ডেট্রয়েট এর তিনদিন ব্যাপী কর্মসূচী ২৩ আগষ্ট শুরু হয়েছে। গত দুদিন নাটক, নৌকা বিলাস, ফায়ার ওয়ার্কস, দোল উৎসব, শিশুদের নিয়ে অনুষ্ঠানসহ ইসকনের প্রতিষ্ঠাতা আচার্য শ্রীল ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদের বিশেষ পূজা অনুষ্ঠিত হয়। থাকছে প্রতিদিনই পরম সুস্বাদু অনুকল্প মহাপ্রসাদ। আজ রোববার ২৫ আগষ্ট বিকেল ৪টা ১৫ মিনিট  রাত ১২ পর্যন্ত যুব কীর্তনসহ ভগবানের বাল্যকাল নিয়ে রয়েছে শিশু কিশোরদের একাধিক অনুষ্ঠান।
ইসকন ফার্মিংটন হিলস
ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে ইসকন ফার্মিংটন হিলস-এ তিনদিন ব্যাপী আনন্দ মেলা ২৩ আগষ্ট শুরু হয়েছে। ভক্তরা প্রতিদিনই বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত উপভোগ করছেন লাইভ কীর্তন, সাংস্কৃতিক অনুষ্ঠান, আরতি, নাটকসহ বিভিন্ন  ধর্মীয় অনুষ্ঠান।


এ জাতীয় আরো খবর