মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০১৯

মিশিগানে জানুয়ারি থেকে কার্যকর হচ্ছে মেডিকেইড

  • সুপ্রভাত মিশিগান ডেস্কঃ
  • ২০১৯-০৯-০৯ ২০:২১:৫৩
image

ল্যান্সিং : মিশিগান রাজ্যের মেডিকেইড এক্সপানশন প্রোগ্রামে নথিভুক্ত ২ লাখ ৭০ হাজার নাগরিককে  সরকারের ইনস্যুরেন্স কভারেজে নথিভুক্ত হওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য-উপাত্ত দিতে হবে। রাজ্যের ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস গত কয়েক  সপ্তাহ ধরে সুবিধাভোগীদের কাছে নোটিফিকেশন পত্র দিতে শুরু করেছে। হেলদি মিশিগান প্ল্যানে সাড়ে ৬ লাখ নিম্ন আয়ের প্রাপ্ত বয়স্কের মধ্যে মাত্র ৪২ ভাগ অন্তর্ভূক্ত হয়েছেন বলে দি ডেট্রয়েট নিউজ এর খবরে বলা হয়েছে।
দি ডেট্রয়েট নিউজ জানায়, জানুয়ারি থেকে প্রাপ্ত বয়স্ক (১৯-৬১) যারা মাসিক ভিত্তিতে ওই সুবিধা পেতে চান তাদেরকে মাসে ৮০ ঘন্টা কাজ করতে হবে। যে কোনো কাজ সেটা স্কুলে, চাকরির প্রশিক্ষণ বা কারিগরি প্রশিক্ষণ, ইন্টার্নশিপ অথবা কমিউনিটি সার্ভিসের কাজ করতে হবে। ২০১৮ সালে রিপাবলিকান নেতৃত্বাধীন তৎকালীন গভর্ণর রিক সিন্ডারের আমলে এসব নীতি প্রচলন করা হয়। হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস’র পরিচালক রবার্ট গর্ডন বলেন, এই জটিল এবং সংবিধির দাবিতে অন্তর্ভূক্ত করতে সাধ্যের মধ্যে আমরা সবকিছু করছি। তার মতে, সুস্পষ্ট যোগাযোগ খুবই গুরুত্বপূর্ণ। সংস্থাটি অক্টোবরে মেডিকেইড এক্সপানশন প্রোগ্রামে অব্যাহতি দেওয়া হয়েছে এমন ৩ লাখ ৮০ হাজার মানুষকে অবহিত করা হবে যাদের বয়স ৬১ বছরের বেশি, অন্ত:স্বত্বা, অক্ষম, নির্দিষ্ট কিছু তত্ত্ববধায়ক ও অন্যান্যদের অব্যাহতি দেওয়া হয়েছে।
ডিসেম্বরে সুবিধাভোগীদের জানানো হবে যে কিভাবে প্রয়োজনীয় কাজগুলো করতে হবে। ঝুলে থাকা প্রস্তাব যদি আইনেও পরিণত হয় তাহলেও অতিরিক্ত সুবিধাভোগীদের এসব কাজ করতেসহবে না। রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেটে ডেমোক্র্যাট গভর্ণর গ্রেচেন হুইটমারের সমর্থণে এটি পাস হয়েছে। যেসব নাগরিক অন্যান্য কাজ সম্পন্ন করেন তাহলে তাদেরকে অব্যাহতি দেওয়া হবে।
নতুন আইন অনুযায়ী, ১০ দিনের পরিবর্তে নাগরিকরা কাজগুলো যাচাই করতে পারবে। কেউ সময়সীমার মধ্যে না পারলে অতিরিক্ত সময়ও দেওয়া হবে। আগামী বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে এই প্রস্তাব পাস হওয়ার কথা ছিল। কিন্তু সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানদের প্রশ্নের কারণে ভোটাভুটি স্থগিত করা হয়। হাউসের মুখপাত্র লি চ্যাটফিল্ড বিস্তারিত ব্যাখ্যা করতে রাজি হননি। কারণ তারা জানতে চান পরিবর্তন হওয়া বিষয়গুলো কিভাবে প্রয়োগ করা হবে। যে ৯টি রাজ্যের মেডিকেইড সুবিধা প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনে অনুমোদিত হয়েছে মিশিগান তাদের মধ্যে অন্যতম। তবে কেবল ইন্ডিয়ানায়ই কার্যকর হয়েছে।


এ জাতীয় আরো খবর