মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২

ফোর্ডের বিক্রি আগস্ট ২৭.৩% বেড়েছে; শক্তিশালী অবস্থানে ইভি

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ডিয়ারবর্ন, ০৯ সেপ্টেম্বর : ফোর্ড মোটর কোম্পানির আগস্টে বিক্রি বেড়েছে যার বেশিরভাগ যুক্তরাষ্ট্রে। আর ইলেক্ট্রনিক বা ইভি গাড়িই বিক্রিতে শক্তিশালী অবস্থানে আছে। গত বছরের একই সময়ের তুলনায় আগস্টে বিক্রি বেড়েছে ২৭.৩%। মোটরগাড়ি শিল্পের সামগ্রিক কর্মক্ষমতাকে ছাড়িয়ে গেছে। ডিয়ারবর্ন ভিত্তিক এই অটোমেকার গত মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে ১৫৮,০৮৮ গাড়ি বিক্রি করেছে, যা ২০২১ সালের আগস্টের ১২৪,১৭৬ থেকে বেড়েছে ৷ ট্রাক, এসইউভি এবং বৈদ্যুতিক গাড়ির অংশগুলিতে যথাক্রমে ১৩.২%, ৪৭.৭% এবং ৩০৭.৩ % লাভ করেছে ৷ ফোর্ডের মতে, ইন্ডাস্ট্রি জুড়ে আগস্টে বিক্রয় বেড়েছে ৪.৮%। আমেরিকান হোন্ডা, যা বৃহস্পতিবার আগস্ট সংখ্যার রিপোর্ট করেছে। কোম্পানিটি জানিয়েছে যে সরবরাহের সমস্যার কারণে বিক্রয় সীমাবদ্ধ ছিল। হোন্ডা  মোটর কোম্পানির উত্তর আমেরিকার সাবসিডিয়ারি, যার মধ্যে হোন্ডা এবং অ্যাকিউরা ব্র্যান্ড রয়েছে। আগস্টে তাদের বিক্রি হয়েছে ৭১,৪৬১ টি গাড়ি। গত বছরের তুলনায় ৩৭.৭% কম। 
এদিকে, হুন্দাই মোটর আমেরিকার আগস্টে ৬৪,৩৩৫ ইউনিট বিক্রি হয়েছে যা আগস্ট, ২০২১ এর তুলনায় ১৪% বৃদ্ধি। হুন্দাই বছরের পর বছর ২৪% লাভের সাথে সর্বকালের অগাস্ট খুচরা বিক্রয় রেকর্ডে আঘাত করেছে। সিইও র্যান্ডি পার্কার এক বিবৃতিতে বলেন, "আমরা দেখছি ইনভেন্টরি আবার বাড়তে শুরু করেছে যার ফলে এই মাসে বিক্রি বেশি হয়েছে।" তিনি বলেন, "সামগ্রিকভাবে গাড়ি শিল্প হ্রাসের ধারণা সত্ত্বেও আমাদের বিক্রয় আমাদের পণ্য লাইনের এসইউভি এবং পরিবেশ বান্ধব যানবাহনের উচ্চ চাহিদা দ্বারা চালিত হয়েছিল।" টয়োটা মোটর উত্তর আমেরিকার বিক্রয় আগস্টে প্রায় ১০% হ্রাস পেয়েছে। কক্স অটোমোটিভ শুক্রবার বলেছে যে অটোমেকারদের থেকে ভিন্ন ভিন্ন প্রতিবেদন যারা মাসিক বিক্রয় সংখ্যার রিপোর্ট করে "নতুন যানবাহনের বিক্রয়ের পূর্বাভাস দেওয়া কতটা কঠিন হয়ে উঠেছে তা চিত্রিত করে।" সংখ্যা প্রকাশের আগে, কক্স পূর্বাভাস দিয়েছিল যে ২০২১ সালের আগস্ট থেকে হালকা নতুন-গাড়ি বিক্রি ৩.৬% বৃদ্ধি পাবে কিন্তু জুলাই থেকে ০.৩% হ্রাস পাবে। সেখানে বিশ্লেষকরা এখনও শুক্রবারের আগস্ট সংখ্যাগুলিকে গণনা করছেন, কিন্তু বলেছেন যে "প্রাথমিক ইঙ্গিতগুলি হল যে সামগ্রিক বিক্রয় তার আগে জুলাই এবং জুনের সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল।" কক্স রিপোর্ট করেছে, জুন, জুলাই এবং আগস্টে প্রতি বিক্রয় দিনে ৪৩,৪০০ ইউনিটে জাতীয় দৈনিক বিক্রয়ের হার "উল্লেখযোগ্যভাবে সামঞ্জস্যপূর্ণ" হয়েছে। "একই সময়ে," স্বয়ংক্রিয় তথ্য ওয়েবসাইট অনুসারে, "প্রতি মাসে ব্র্যান্ড-স্তরের বিক্রয় ভলিউমের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে।" 
কক্স অটোমোটিভ সিনিয়র ইকোনমিস্ট চার্লি চেসব্রো বিক্রির রিপোর্ট হওয়ার আগে একটি বিবৃতিতে বলেছেন, "নতুন যানবাহনের ইনভেন্টরি মূলত অপরিবর্তিত রয়েছে যেহেতু টাইট ইনভেন্টরি জুলাই ২০২১ সালে বিক্রয়কে মারাত্মকভাবে সীমিত করতে শুরু করেছে।" ক্রমবর্ধমান সুদের হার এবং ঐতিহাসিকভাবে কম ভোক্তাদের মনোভাব অনেক সম্ভাব্য ক্রেতাকে নতুন গাড়ির বাজার থেকে দূরে রাখছে। " পেট্রল এবং যানবাহন উভয়ের জন্য উচ্চ মূল্য ক্রয়ক্ষমতাকে আরও বড় চ্যালেঞ্জ করে তুলছে। 
এদিকে, ফোর্ডের তীব্র চাহিদা অব্যাহত রয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি। মাসের শেষে মডেল ইয়ার ২০২৩ গাড়ির জন্য এটির ৭৬,০০০ খুচরা অর্ডার ছিল, যা এক বছর আগে ২০২২ সালের মডেল বছরের অর্ডারের সংখ্যার চেয়ে ৪১% বেশি।  অটোমেকার ক্রমবর্ধমানভাবে অগ্রিম দেওয়া অর্ডারের মাধ্যমে যানবাহন বিক্রি করার জন্য এগিয়ে আছে। এটি রিপোর্ট করেছে যে টানা পঞ্চম মাসে, তার খুচরা বিক্রয়ের ৫০% এরও বেশি তার অর্ডার ব্যাংক থেকে এসেছে। 

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর