মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২

ম্যাকম্ব কাউন্টিতে ওয়েস্ট নাইল ভাইরাসযুক্ত মশা সনাক্ত

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

প্রতীকী ছবি, সংগৃহীত

ম্যাকম্ব কাউন্টি, ০৯ সেপ্টেম্বর : ম্যাকম্ব কাউন্টির স্বাস্থ্য কর্মকর্তারা মশার কামড় থেকে ওয়েস্ট নাইল ভাইরাসের সংক্রমণ থেকে নিজেদের রক্ষা করার জন্য বাসিন্দাদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার ম্যাকম্ব কাউন্টি স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলেছেন যে এই গ্রীষ্মে প্রথমবারের মতো কাউন্টিতে মশার দুটি নমুনাতে সম্প্রতি রোগটি সনাক্ত করা হয়েছে।
তারা বলেছেন যে মিশিগানে এখনও পর্যন্ত মানব শরীরে ওয়েস্ট নাইল ভাইরাসের কোনো অস্তিত্ব পাওয়া যায়নি। কাউন্টি হেলথ ডিপার্টমেন্টের ডিরেক্টর এবং হেলথ অফিসার অ্যান্ড্রু কক্স এক বিবৃতিতে বলেছেন, "আমাদের নজরদারি দলের এই আবিষ্কারটি গুরুত্বপূর্ণ, কারণ এটি আমাদের জানতে দেয় যে এই মৌসুমের মশারা এখন ভাইরাস বহন করছে - যা মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে।" "আমরা সকলকে মশার কামড় রোধে যতটা সম্ভব পদক্ষেপ নিতে উৎসাহিত করি।" ভাইরাসে আক্রান্ত অনেক মানুষের কোনো উপসর্গ নেই, তবে কেউ কেউ শরীরে ব্যথা, জ্বর এবং মাথাব্যথা অনুভব করতে পারে। অন্যদের মস্তিষ্কের প্রদাহ বা মস্তিষ্কের আস্তরণ এবং মেরুদণ্ডের প্রদাহ হতে পারে। মশার কামড় এড়াতে কর্মকর্তারা ম্যাকম্ব কাউন্টির বাসিন্দাদের পরামর্শ দেন:
► পোকামাকড় নিরোধক ব্যবহার করুন যাতে পিকার্ডিন থাকে। পোশাক এবং উন্মুক্ত ত্বকে ব্যবহার করতে হবে।
► বাইরের কার্যক্রম সীমিত করুন এবং প্যান্ট এবং লম্বা হাতা পরিধান করুন এবং সন্ধ্যা এবং ভোরের মধ্যে যখন মশা সবচেয়ে বেশি সক্রিয় থাকে তখন প্রতিরোধক ব্যবহার করুন।
► মশা যাতে ডিম পাড়তে না পারে সে জন্য চারপাশে অব্যবহৃত বালতি, ফুলের টব, ব্যারেল বা বাচ্চাদের পুকুরের মতো দাঁড়িয়ে থাকা পানির জায়গাগুলি সরিয়ে দিন।
► ঘরে এবং বিল্ডিংয়ে মশা যাতে প্রবেশ করতে না পারে তার জন্য জানালা এবং দরজায় পর্দা দিন।

Source : http://detroitnews.com


এ জাতীয় আরো খবর