মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২

বাড়ছে ইলিশের দাম, ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করতে জারি আইনি নোটিস

  • নিজস্ব প্রতিবেদক :
image

ঢাকা, ১১ সেপ্টেম্বর : ভারতে ইলিশের রপ্তানি বন্ধ করতে চেয়ে বাংলাদেশ সরকারের কাছে আইনি নোটিশ পাঠালেন বাংলাদেশের সুপ্রিম কোর্টের আইনজীবী মহম্মদ মাহমুদুল হাসান। আগামী সাত দিনের মধ্যে ভারতে ইলিশের রপ্তানি স্থায়ীভাবে বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবার আর্জি জানিয়েছেন তিনি। অন্যথায়, এ বিষয়ে ব্যবস্থা নিতে হাইকোর্টে রিট করা হবে বলে জানিয়েছেন আইনজীবী।
আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ৪৯ প্রতিষ্ঠানকে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন করে মোট দুই হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। এই অবস্থায় আগামী সাত দিনের মধ্যে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেবার আবেদন জানিয়ে আইনি নোটিশ পাঠালেন বাংলাদেশের সুপ্রিম কোর্টের আইনজীবী মহম্মদ মাহমুদুল হাসান।
বাংলাদেশের বাণিজ্য সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব, পররাষ্ট্র সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরকে নোটিশ পাঠানো হয়েছে। যেখানে তিনি জানিয়েছেন, ইলিশ হল বাংলাদেশের জাতীয় মাছ। কিন্তু সেই মাছ চড়া দামে কিনতে হচ্ছে সে দেশের মানুষ। যে কারণে অনেকে ইলিশ মাছ খাওয়ার কথা ভাবতে পারছেন না।
বাজারে ইলিশের দাম গড়ে ১০০০ টাকা থেকে ১২০০ টাকা কেজি। সুস্বাদু পদ্মার ইলিশের দাম ১২০০ থেকে ১৫০০ টাকা কেজি। তিনি অভিযোগ করেছেন, দেশের চাহিদার কথা চিন্তা না করে ভারতে ইলিশ মাছ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। রপ্তানির ফলে বাংলাদেশের স্থানীয় বাজারগুলোতে ইলিশের দাম আরো বেড়েছে। বাংলাদেশের বাজার দরের চেয়ে কম মূল্যে ভারতে ইলিশ রপ্তানি করা হচ্ছে। তিনি অভিযোগ করেছেন, বাণিজ্য মন্ত্রণালয় সম্পূর্ণ অন্যায্যভাবে জনগণের স্বার্থে উপেক্ষা করে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। ৭ দিনের মধ্যেই ভারতে ইলিশ রপ্তানি স্থায়ীভাবে বন্ধ করার আর্জি জানিয়েছেন তিনি। না হলে হাইকোর্টে রিট করা হবে বলে, জানিয়েছেন নোটিশে।


এ জাতীয় আরো খবর