সোমবার, অক্টোবর ৩, ২০২২

ইংহাম কাউন্টিতে হাঁস-মুরগির মধ্যে বার্ড ফ্লুর সন্ধান

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

প্রতীকী ছবি
ল্যান্সিং, ১৪ সেপ্টেম্বর : মিশিগান ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট জানিয়েছে, ইংহাম কাউন্টির বাড়ির পিছনের দিকের হাঁস-মুরগির ঝাঁকে বার্ড ফ্লু ভাইরাস পাওয়া গেছে। গত মে মাসের পর এই প্রথম রাজ্যের কোনো স্থানে এই ভাইরাস পাওয়া গেল। যে স্থানে ভাইরাসটি পাওয়া গেছে সেটি কোয়ারেন্টাইনের অধীনে রয়েছে এবং এই রোগের বিস্তার রোধে ঝাঁকে ঝাঁকে আনুমানিক ২০টি পাখিকে হত্যা করা হবে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। পাখিগুলো সোমবার ইতিবাচক পরীক্ষা করেছে।
“যদিও এই নতুন সনাক্তকরণটি দুর্ভাগ্যজনক, এটি অপ্রত্যাশিত নয়। মিশিগানে মে মাস থেকে গৃহপালিত পাখিদের মধ্যে এইচপিএআই এর কোনও ঘটনা ঘটেনি, তবুও এই রোগটি রাজ্যের বন্যপ্রাণীতে নিয়মিতভাবে পাওয়া যাচ্ছিল, যা ইঙ্গিত করে যে ভাইরাসটি এখনও পরিবেশে উপস্থিত রয়েছে,” রাজ্যের পশুচিকিৎসক ডাঃ নোরা ওয়াইনল্যান্ড এক বিবৃতিতে বলেছেন। “যেহেতু বন্য পাখিরা এই শরতে স্থানান্তরিত হয় এবং ভাইরাসটি ছড়িয়ে দেয়, তাই পাখির মালিকদের জন্য তাদের পাখিদের বন্য পাখির সংস্পর্শে আসা থেকে রক্ষা করার জন্য প্রতিটি পদক্ষেপ নেওয়া অত্যাবশ্যক।” কর্মকর্তারা একটি বার্ড ফ্লু প্রাদুর্ভাব পর্যবেক্ষণ করছেন যা অন্যান্য মধ্যপশ্চিম রাজ্যগুলিকে প্রভাবিত করেছে এবং বলে যে তারা প্রয়োজনে প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত।
রাজ্যের কর্মকর্তাদের মতে, ইংহাম কাউন্টিতে এই প্রথম বার্ড ফ্লু শনাক্ত করা হলো। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এটি বন্য পাখি দ্বারা, সংক্রামিত হাঁস-মুরগির সংস্পর্শের মাধ্যমে, যন্ত্রপাতির মাধ্যমে এবং মানুষের জুতা ও কাপড়ের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। এই ক্ষেত্রে থেকে মানুষের ঝুঁকি কম।

 

Source : http://detroitnews.com


এ জাতীয় আরো খবর