সোমবার, অক্টোবর ৩, ২০২২

ট্রয় সিটিতে প্রথম মসজিদ উদ্বোধন

  • নিজস্ব প্রতিবেদক :
image

ট্রয়, ১৮ সেপ্টেম্বর :  ট্রয় সিটির প্রথম মসজিদ গতকাল শনিবার উদ্বোধন হয়েছে। অথচ চার বছরের আইনি লড়াইয়ের পরেও পক্ষগুলির মধ্যে একটি ফেডারেল মামলা নিষ্পত্তি করা সম্ভব হয়নি। ওয়াটলস রোডের প্রায় তিন-চতুর্থাংশ দক্ষিণে রচেস্টার রোডে অবস্থিত ভবনটিতে নির্মিত প্রথম মসজিদ এটা।
সিএআই আর-মিশিগানের স্টাফ অ্যাটর্নি অ্যামি  ডুকোরে শনিবার বলেছেন, তার সংস্থা এবং বিচার বিভাগের মামলাগুলি চালু রয়েছে এবং উভয় পক্ষ আর্থিক ক্ষতির বিষয়ে মতবিরোধ অব্যাহত রেখেছে। "আমরা দখলের জন্য প্রশংসাপত্র পেতে সক্ষম হয়েছি,"  ডুকোরে বলেছেন। "তারা এটিকে উপাসনার স্থান এবং ব্যাঙ্কোয়েট হল হিসাবে ব্যবহার করতে পারে। ভবিষ্যতে আরও বড় কমিউনিটি সেন্টার তৈরি করার জন্য আরও বড় পরিকল্পনা রয়েছে।" সাম্প্রতিক সংস্কারগুলি জুলাই মাসে সম্পন্ন হয়েছিল বলে  ডুকোরে জানান।
তিনি বলেন, কেন্দ্র ১.৯ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক ক্ষতি চাইছে, যার মধ্যে রয়েছে আইনি ফি, হারানো অনুদান এবং সম্পত্তিতে হারানো ইক্যুইটি। "আমরা প্রকৃত ক্ষতির জন্য জিজ্ঞাসা করছি এবং আমরাও ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য। কারণ তারা একটি সাংবিধানিক অধিকার লঙ্ঘন করেছে এবং যখন একটি সরকারী সংস্থা এটি করে তখন তাদের ক্ষতিপূরণ দিতে হবে," ডুকোরে বলেছিলেন।
২০১৮ সালে অলাভজনক কেন্দ্রটি ট্রয় সিটি কাউন্সিল, প্ল্যানিং কমিশন এবং জোনিং বোর্ড অফ আপিলের সদস্যদের বিরুদ্ধে মামলা করে। শহরে কমিউনিটি সেন্টার তৈরি করার ব্যর্থ চেষ্টার পরে তারা এই মামলা করে। যে সময়ে তার ৩৩.৬-বর্গক্ষেত্রের মধ্যে প্রায় ৫৩টি উপাসনালয় ছিল। আমেরিকান-ইসলামিক  রিলেশনস কাউন্সিলের মিশিগান চ্যাপ্টার অনুসারে, মুসলমানদের জন্য একটি নয়। ইউএস বিচার বিভাগ ২০১৯ সালে ট্রয়ের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিল। যুক্তি দিয়েছিল যে ট্রয় একটি মসজিদের জন্য জোনিং অনুমোদন প্রত্যাখ্যান করার সময় ধর্মীয় জমি ব্যবহারের জন্য ফেডারেল আইন লঙ্ঘন করেছে। সিএআইআর মিশিগান ২০১৮ সালেও মামলা করেছিল।
মার্চ মাসে মার্কিন জেলা বিচারক ন্যান্সি এডমন্ডস মসজিদটি নির্মাণের পথ পরিষ্কার করেন। এডমন্ডস বলেছিলেন যে ধর্মীয় ভূমি ব্যবহার এবং প্রাতিষ্ঠানিক ব্যক্তি আইনের উদ্দেশ্য অ্যাডাম কমিউনিটি সেন্টারের মতো সংস্থাগুলিকে জোনিং আইনে বৈষম্য থেকে রক্ষা করার উদ্দেশ্যে যা "ট্রাফিক, নান্দনিকতা বা 'শহরের ভূমি ব্যবহারের পরিকল্পনার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়' এর মতো অস্পষ্ট এবং সর্বজনীনভাবে প্রযোজ্য কারণগুলির পিছনে লুকিয়ে আছে।” এডমন্ডস যোগ করেছেন, "ট্রয় যুক্তি দিয়েছে যে অ্যাডামকে তার মুসলিম বিশ্বাসের ভিত্তিতে বৈষম্য করা হয়নি, তবে অন্যথায় বাধ্যতামূলক আগ্রহের কথা বলে বা তার কম বিধিনিষেধমূলক উপায় ছিল বলে বিতর্ক করে সরকারের মামলা প্রত্যাখ্যান করার কোন চেষ্টা করে না।"
এডমন্ডস শহর বা তার কর্মকর্তাদের উপাসনার স্থানগুলিকে তার জোনিং নিয়মের অধীনে অন্যান্য গোষ্ঠীর চেয়ে আলাদাভাবে আচরণ করতে নিষেধ করেছিল। ট্রয় মেয়র ইথান বেকার এবং শহরের কর্মকর্তাদের পাশাপাশি অ্যাডাম কমিউনিটি সেন্টারের কর্মকর্তারা, যার প্রায় ১৫০ জন সদস্য রয়েছে, তারা বিকেল ৫ টায় উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে প্রস্তুত। বাকের শনিবার বলেন, শহরটি কখনোই শহরে মসজিদ বা অন্য কোনো উপাসনালয় রাখার বিরোধিতা করেনি। বরং এটি সম্পত্তি এবং পারমিট ছাড়াই কাজ করা নিয়ে উদ্বিগ্ন ছিল। আইনী পদক্ষেপগুলি এখনও মুলতুবি থাকা সত্ত্বেও আমি মনে করি তাদের সাথে এই উদ্বোধনটি উদযাপন করা খুব গুরুত্বপূর্ণ,বাকের শনিবার অনুষ্ঠানের আগে বলেছিলেন। তিনি বলেন, 'আমি মনে করি, মসজিদের চারপাশের আইনগত বিষয়গুলোর সঙ্গে জনগণ ও ধর্মের কোনো সম্পর্ক নেই, জননিরাপত্তার বিষয় ছাড়া আর কিছুই করার নেই।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর