সোমবার, নভেম্বর ২৮, ২০২২

ফোর্ড, জিএম এবং অন্যান্য গাড়ি নির্মাতাদের মুনাফা আগামী বছর ৫০% হ্রাস পাবে

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ডেট্রয়েট, ১০ অক্টোবর : অটোমেকার ফোর্ড মোটর কোং এবং জেনারেল মোটরস কোং-এর শেয়ারগুলি সোমবার ধাক্কা খেয়েছে। ফলে শিল্পগুলোর ভবিষ্যত ভাল মনে হচ্ছে না। কমপক্ষে দুইজন ওয়াল স্ট্রিট বিশ্লেষক ভবিষ্যদ্বাণী করেছেন যে আগামী বছর আয় খুব বেশি কমে যাবে।

যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় গাড়ি কোম্পানিগুলির মুনাফা আগামী বছর অর্ধেকে নেমে যাবে। কারণ দুর্বল চাহিদা গাড়ির অতিরিক্ত সরবরাহের দিকে পরিচালিত করে। প্যাট্রিক হামেলের নেতৃত্বে ইউবিএস গ্রুপ এজি বিশ্লেষকরা সোমবার একটি নোটে এ কথা লিখেছেন। এদিকে, আরবিসি ক্যাপিটাল মার্কেটস বিশ্লেষক জোসেফ স্পাক বলেছেন যে এই সেক্টরের জন্য ২০২৩ সালে মুনাফার অনুমানকে বাস্তবে কম করতে হবে।" নিউইয়র্কে ফোর্ডের শেয়ার ৭.৮% কমে ১১.২৫ ডলারে নেমেছে, যেখানে জিএম’র শেয়ারগুলি ৫.৬% কমে ৩১.৭৪ ডলারে নেমে গেছে। সোমবারের পতন দুটি গাড়ি প্রস্তুতকারকদের জন্য ইতিমধ্যেই একটি রুক্ষ বছরে যোগ করেছে, যাদের শেয়ার এখন পর্যন্ত ৪৫% এরও বেশি কমে গেছে, কারণ বিনিয়োগকারীরা শিল্পের অনেক চ্যালেঞ্জ নিয়ে উদ্বিগ্ন - যার মধ্যে সরবরাহ-চেইন ঘাটতি, ক্রমবর্ধমান ব্যয় এবং নগদ অর্থর গ্রাহক - স্টক থেকে প্রস্থান করা হয়েছে ৷ "চাহিদা হ্রাস আর একটি অস্পষ্ট ঝুঁকি নয়, এটি বাস্তবে পরিণত হতে শুরু করেছে," ইউবিএস বিশ্লেষকরা বলেছেন৷ তারা ভক্সওয়াগন এজি, জেনারেল মোটরস কোং এবং এবং রেনল্ট এসএর জন্য তাদের স্টক রেটিং নিরপেক্ষে নামিয়েছে।  ফোর্ড মোটর কোং এর বিক্রি কমবে বলে অনুমান করেছে।
বিশ্লেষকরা আরও জানিয়েছেন যে "অভূতপূর্ব" মূল্য এবং মার্জিনের তিন বছরের দৌড় হঠাৎ করেই শেষ হতে চলেছে, এখন থেকে তিন মাসের মধ্যেই গাড়ির আধিক্য আবির্ভূত হতে শুরু করেছে। বৈদ্যুতিক যানবাহন নির্মাতা টেসলা ইনকর্পোরেটেডের জন্য, যার তৃতীয়-ত্রৈমাসিক ডেলিভারিগুলি প্রত্যাশার সাথে মেলেনি, উভয়ই ইউবিএস এবং আরবিসি বিশ্লেষকরা ফলপ্রদ নোট করেছেন ৷ ইউবিএস ইলন মাস্কের নেতৃত্বাধীন কোম্পানিকে দাম কমানো এবং খরচ বাড়ার মাধ্যমে তার "আক্রমনাত্মক" প্রবৃদ্ধি অব্যাহত রেখেছে, যখন আরবিসি-এর স্প্যাক বলেছে যে এটি স্বল্প-মূল্যের ইভি প্রদানকারী হিসাবে মধ্য-মেয়াদে খুব ভালো অবস্থানে রয়েছে। তবুও, চাহিদা বৃদ্ধির প্রবণতা একটি মূল বিষয় বলে স্প্যাক যোগ করেছে। টেসলার শেয়ার ১.৫% কমে ২১৯.৭৯ ডলারে ছিল। ইউবিএস বিশ্লেষকরা বলেছেন যে একাধিক হুমকির মোকাবিলা করছে গাড়ি শিল্প। ভোক্তারা এখন চাপে আছেন। তার গাড়ি ক্রয় কমিয়ে দিচ্ছেন। ক্রমবর্ধমান ইনভেন্টরি যা অটোমেকারদের মুদ্রাস্ফীতির চাপ অতিক্রম করতে অক্ষম করে তুলবে বলে ইউবিএস বিশ্লেষকরা বলেছেন। সেপ্টেম্বরে, ফোর্ড সতর্ক করেছিল যে কীভাবে ক্রমবর্ধমান খরচগুলি তার আয়কে প্রভাবিত করছে, তার স্টককে নিমজ্জিত করতে প্ররোচিত করেছে।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর