সোমবার, নভেম্বর ২৮, ২০২২

সংস্কারের জন্য বন্ধ থাকবে বেলে আইল কনজারভেটরি

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image


ডেট্রয়েটের অ্যান স্ক্রিপস হুইটকম্ব কনজারভেটরিতে গাছপালা দেখছেন ক্লেয়ার রিডল (বামে) এবং ক্যাটলিন, ছবিটি গত ১১ মে ধারণ করা হয়/Photo : Max Ortiz, The Detroit News

ডেট্রয়েট, ০১ নভেম্বর : বড় ধরনের সংস্কারের জন্য ডেট্রয়েটের বেলে আইল কনজারভেটরি ১৪ নভেম্বর বন্ধ হবে। এতে ব্যয় হবে ১০ মিলিয়ন ডলার। সংস্কারের মাধ্যমে ভবনের উপরের গম্বুজটিকে পুনর্গঠন করা হবে যা একটি দীর্ঘমেয়াদী প্রকল্প। মিশিগান ডিপার্টমেন্ট অফ ন্যাচারাল রিসোর্সেস সোমবার এ কথা জানিয়েছে।
ডিএনআর পার্কস অ্যান্ড রিক্রিয়েশন ডিভিশনের শহুরে ফিল্ড প্ল্যানার আমান্ডা ট্রেডওয়েল বলেন, "আগামী শতাব্দীর জন্য কনজারভেটরি খোলা রাখার জন্য ভবনটিকে স্থিতিশীল করতে বড় ধরনের সংস্কার করা প্রয়োজন।" "যদিও নির্মাণ কাজ এই জনপ্রিয় আকর্ষণকে সাময়িকভাবে বন্ধ করে দেবে, তবে কাজের সুযোগ গম্বুজের কাঠামোগত অখণ্ডতা, জননিরাপত্তা এবং উদ্ভিদ সংগ্রহের জন্য উন্নত অবস্থার জন্য গুরুত্বপূর্ণ।"
কনজারভেটরি হল বেলে আইলের অভ্যন্তরে একটি আকর্ষণীয় কাচের গম্বুজ ভবন। বিখ্যাত ডেট্রয়েট স্থপতি আলবার্ট কান ভবনটির নকশা করেছিলেন। ১৯০৪ সালে এটি চালু করা হয়েছিল৷ এটি তার যুগের প্রাচীনতম কাচের ভবনগুলির মধ্যে একটি যা এখনও দাঁড়িয়ে আছে, ডিএনআর উল্লেখ করেছে ৷ ক্রুরা গম্বুজের স্টিলের ট্রাসগুলি পরিদর্শন করবে যে কোনও মেরামত বা প্রতিস্থাপন করা দরকার কিনা। এছাড়াও তারা সীসা-ভিত্তিক পেইন্ট মুছে ফেলবে, উপরের গম্বুজটিতে পুনরায় গ্লাস দিয়ে ঢেকে দেবে এবং ভবনে বায়ুচলাচল ব্যবস্থা করবে। ট্রেডওয়েল বলেন, "এই প্রকল্পের লক্ষ্য হল বর্তমানে চিহ্নিত কাজের সুযোগের সমাধান করা, নির্মাণ মঞ্চায়নে দক্ষতা নিশ্চিত করা এবং ভবিষ্যতে পাম হাউস বন্ধ করার প্রয়োজনীয়তা দূর করা।"
সংস্কার প্রকল্পটি ফেডারেল আমেরিকান রেসকিউ প্ল্যান অ্যাক্ট তহবিলে ৭.৫ মিলিয়ন ডলারের এবং বেলে আইল কনজারভেটরি দ্বারা উত্থাপিত ব্যক্তিগত অনুদানে ২.৫ মিলিয়ন ডলারের মাধ্যমে অর্থায়ন করা হবে। কনজারভেটরি এবং আউটডোর বাগানগুলি ১৪ নভেম্বর বন্ধ হয়ে যাবে ৷ ভবনটি ২০২৪ সালের মে মাসে পুনরায় চালু হবে। নির্মাণ প্রকল্পের সময় একটি "খামের মোড়ক" গম্বুজটিকে ঘিরে থাকবে।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর