সোমবার, নভেম্বর ২৮, ২০২২

মিশিগানে বাড়ছে আরএসভি আক্রান্ত : দর্শনার্থী প্রবেশে বিধিনিষেধ আরোপ

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

আরএসভি বিস্তার রোধে কোরওয়েল হেলথ ইস্ট হাসপাতালগুলিতে সোমবার থেকে দর্শনার্থী প্রবেশে বিধিনিষেধ শুরু করছে/Photo :  David Guralnick, The Detroit News

রয়েল ওক, ০৫ নভেম্বর : মিশিগানে রেসপিরেটরি সিনসিশিয়াল ভাইরাস (আরএসভি) এখনও শীর্ষে ওঠেনি বলে চিকিৎসকরা শুক্রবার সতর্ক করেছেন। রাজ্যের বৃহত্তম স্বাস্থ্য ব্যবস্থা কোরওয়েলের পূর্ব বিভাগ বলেছে যে এটি দর্শনার্থীদের বিধিনিষেধ আরোপ করবে। কারণ অন্যান্য স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, রাজ্য জুড়ে শিশুর শয্যার ঘাটতি দেখা যাচ্ছে। মিশিগান হেলথ অ্যান্ড হসপিটাল অ্যাসোসিয়েশন এবং মিশিগান ডিপার্টমেন্ট অফ হেলথের তথ্য অনুসারে শুক্রবার পর্যন্ত মিশিগান জুড়ে হাসপাতালের পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিটগুলি তাদের ক্ষমতার ৮৯% দখল করে আছে। রাজ্য হাসপাতালের গোষ্ঠী অনুসারে, বিছানার ঘাটতি এবং শ্বাসযন্ত্রের অসুস্থতার অত্যন্ত সংক্রামক প্রকৃতি সবচেয়ে অসুস্থ শিশু রোগীদের যত্ন নেওয়া কঠিন করে তোলে। ডেট্রয়েটে শিশু হাসপাতালে শয্যা "অত্যন্ত সীমিত," ডেট্রয়েটের প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডেনিস ফেয়ার রেজো শুক্রবারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন।
সমস্ত কোরওয়েল হেলথ ইস্ট ইমার্জেন্সি সেন্টার জুড়ে বুধবার পর্যন্ত আরএসভিতে হাসপাতালে ভর্তি শিশুর সংখ্যা ছিল ১৬৭ জন। এক সপ্তাহ আগে ১২৮ এবং অক্টোবরের শুরুতে ছিল মাত্র ৩৫ জন। কোরওয়েল হেলথ ইস্ট (পূর্বে বিউমন্ট হেলথ নামে পরিচিত ছিল) সোমবার থেকে তার আটটি হাসপাতাল জুড়ে নতুন পরিদর্শন বিধিনিষেধ আরোপ করছে। চরম পরিস্থিতি না থাকলে পাঁচ বছরের কম বয়সী শিশুদের রোগীদের সাথে দেখা করার অনুমতি দেওয়া হবে না, কোরওয়েল স্বাস্থ্য কর্মকর্তারা শুক্রবার এক বিবৃতিতে বলেছেন। “আমাদের সম্প্রদায়ে শ্বাসকষ্টজনিত অসুস্থতার বিস্তার বন্ধ বা সীমিত করতে সাহায্য করার জন্য  সবাই তাদের ভূমিকা পালন করতে পারে। অনুগ্রহ করে নিয়মিত আপনার হাত ধুয়ে নিন এবং, আপনি যদি অসুস্থ বোধ করেন তবে বাড়িতে থাকুন। যদি আপনি বা আপনার প্রিয়জন কোনো জীবন-হুমকির লক্ষণ অনুভব করেন, যেমন শ্বাসকষ্ট, অনুগ্রহ করে অবিলম্বে ডাক্তারের কাছে যান,” বলেছেন কোরওয়েল হেলথ ইস্টের সংক্রমণ প্রতিরোধের পরিচালক ডাঃ নিক গিলপিন।
ড্যানিয়েল গিয়াকোলেটি, পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিটে পাঁচ দিন কাটানোর আশা করছিলেন না যখন তিনি তার দুই মাস বয়সী ছেলে ক্যামডেনকে ২২ অক্টোবর ইউনিভার্সিটি অফ মিশিগান মট চিলড্রেন'স হাসপাতালে নিয়ে গিয়েছিল আরএসভিতে আক্রমণের ঘটনা নিয়ে ৷ তার একমাত্র উপসর্গ ছিল ক্ষুধা ও জ্বর। জরুরী কক্ষে গিয়ে পিআইসিইউতে ভর্তি হওয়ার পরে, ক্যামডেনের শারীরিক পরিস্থিতি "সত্যিই খারাপ মোড় নিয়েছিল" এবং পরের দিন শ্বাস নেওয়ার জন্য একটি বিআইপিএপি বা এক ধরণের ভেন্টিলেটরের প্রয়োজন ছিল, জিয়াকোলেটি বলেছিলেন।
"আমাদের চিকিৎসক ছিলেন, আমাদের সহযোগী ছিলেন, আমাদের বাসিন্দারা আছে, আমাদের শ্বাসযন্ত্রের থেরাপিস্ট ছিলেন। তারা সবাই তার বিছানার চারপাশে ছিলেন," জিয়াকোলেটি বলেছিলেন। "আপনি যা করতে চান তা হল তাকে ধরে রাখা এবং তাকে সান্ত্বনা দেওয়া। এই ছোট্ট শিশুটি ১০ ​​জন লোক দ্বারা বেষ্টিত এবং তারা সেখানে তার জন্য সবচেয়ে ভাল যা তা করেছে, কিন্তু শিশুটির পক্ষে এটি বোঝার কোন উপায় নেই।" কয়েক দিন পরে, ক্যামডেন তার নিজের শ্বাস নেওয়ার জন্য যথেষ্ট সুস্থ হয়ে ওঠেন,  জিয়াকোলেটি বলেছিলেন যে এটি সম্ভবত তার জীবনের সবচেয়ে খারাপ অভিজ্ঞতাগুলির মধ্যে একটি।
"এটি সত্যিই দ্রুত অগ্রগতি করতে পারে এবং খুব দ্রুত ঘুরতে পারে। ... একজন অভিভাবক হিসাবে, আপনার বাচ্চাদের আরএসভি ধরা পড়লে আপনাকে অত্যন্ত পরিশ্রমী হতে হবে," গিয়াকোলেটি বলেন।

Source & Photo: http://detroitnews.com

 


এ জাতীয় আরো খবর