সোমবার, নভেম্বর ২৮, ২০২২

যুক্তরাষ্ট্রে অন্যান্য ভাইরাসের সাথে ছড়িয়ে পড়ছে ফ্লুও

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ছবি : পিক্সাবে

নিউইয়র্ক, ০৮ নভেম্বর : মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লু মৌসুমটি অস্বাভাবিকভাবে দ্রুত শুরু হয়েছে। শরতের ভাইরাসের সঙ্গে ফ্লুতে আক্রান্ত বেড়ে যাওয়ায় হাসপাতালগুলো রোগীতে প্রায় পূর্ণ হয়ে গেছে। চিকিৎসকদের কাছেও রোগীদের ভিড় বেড়েছে। বিশ্ব বিখ্যাত আন্তর্জাতিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) বরাতে দি ডেট্রয়েট নিউজ এ খবর দিয়েছে।
১৭ টি রাজ্যে ফ্লুতে আক্রান্তের হার অধিক। রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির মতে, ২০০৯ সোয়াইন ফ্লু মহামারীতে হাসপাতালে ভর্তির হার এত বেশি ছিল না। এখন পর্যন্ত, কমপক্ষে দুই শিশুসহ আনুমানিক ৭৩০ জন ফ্লুতে মারা গেছে। শীতকালীন ফ্লু মৌসুম সাধারণত ডিসেম্বর বা জানুয়ারিতে ফ্লুতে আক্রান্তের সংখ্যা বাড়ে। সিডিসির ডাঃ জোসে রোমেরো শুক্রবার বলেছেন, "আমরা এই সময়ে প্রত্যাশার চেয়ে বেশি আক্রান্ত দেখতে পাচ্ছি।"
এখনই একটি ব্যস্ত ফ্লু মৌসুম অপ্রত্যাশিত নয়। জাতি করোনা মহামারী চলাকালীন দুটি হালকা ঋতু দেখেছিল এবং বিশেষজ্ঞরা উদ্বিগ্ন যে ফ্লু শক্তিশালী হয়ে ফিরে আসতে পারে। কারণ করোনার সময় মাস্ক পরাসহ নানা বিধিনিষেধ ছিল। কিন্তু এখন তা থেকে অনেক দূরে বাসিন্দারা। বিশেষজ্ঞরা মনে করেন সম্প্রতি আরিএসভিতে সংক্রমণ বেড়েছে। তাই শিশুরা এখন বেশি ঝুঁকিপূর্ণ। এছাড়াও, ভাইরাস, যা সাধারণত ১ এবং ২ বছর বয়সী শিশুদের প্রভাবিত করে, এখন ৫ বছর বয়স পর্যন্ত বয়সীদেরেও বেশি বাচ্চাদের অসুস্থ করে তুলছে। "আরএসভি এবং ইনফ্লুয়েঞ্জার জন্য সমস্ত বক্ররেখা বাড়ছে," বলেছেন কমারের চিফ ডক্টর জন কানিংহাম। তিনি বলেন, আরএসভি অসুস্থতা অস্বাভাবিকভাবে গুরুতর বলে মনে হচ্ছে। আরএসভির বিরুদ্ধে এখনও কোনও ভ্যাকসিন নেই, তবে ফ্লু এবং করোনার টিকা রয়েছে। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন যে ফ্লু টিকা গওহণের হার শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের ক্ষেত্রেই মহামারীর আগের তুলনায় কম, যদিও গত বছরের তুলনায় শিশুদের মধ্যে বেশি। এই মৌসুমে এখনও পর্যন্ত, আনুমানিক ১.৬ মিলিয়ন মানুষ ফ্লুতে অসুস্থ হয়েছে। ১৩,০০০ হাসপাতালে ভর্তি হয়েছে ৷


এ জাতীয় আরো খবর