সোমবার, নভেম্বর ২৮, ২০২২

বাংলাদেশ বিশ্বের অনেক দেশের উদাহরণ: মার্টিন রাইজার

  • জ্যেষ্ঠ প্রতিবেদক :
image

ঢাকা, ১৪ নভেম্বর (ঢাকা পোস্ট) : দ্রুত দারিদ্র্য হ্রাস এবং টেকসই প্রবৃদ্ধির জন্য বাংলাদেশ বিশ্বের অনেক দেশের উদাহরণ বলে মন্তব্য করেছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার । সোমবার (১৪ নভেম্বর) তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, ইউক্রেনের যুদ্ধ, কোভিড মহামারির প্রভাব এবং জলবায়ু সংকটসহ তিন সংকটে পড়েছে পুরো বিশ্ব। বিশ্ব অর্থনীতির জন্য এগুলো ভয়াবহ চ্যালেঞ্জ তৈরি করেছে। প্রতিটি দেশই মোকাবিলা করার জন্য লড়াই করছে এবং বাংলাদেশও এর ব্যতিক্রম নয়।

রাইজার বলেন, সামষ্টিক রাজস্ব আহরণ ও আর্থিক খাতের সংস্কার, মানবসম্পদ উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন খাতে বিনিয়োগ অব্যাহত রাখার মাধ্যমে দ্রুত প্রবৃদ্ধি ধরে রাখতে পারে। আমরা এই চ্যালেঞ্জিং সময়ে এই প্রচেষ্টাগুলোতে  পূর্ণ সমর্থন দিতে প্রস্তুত।
বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট সবুজ, টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য বাংলাদেশকে সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। বিগত ৫০ বছর ধরে বাংলাদেশের অসাধারণ উন্নয়ন যাত্রার অংশ নিতে পেরে বিশ্বব্যাংক গর্বিত। বাংলাদেশ বিশ্বের অন্যান্য অনেক দেশের উদাহরণ, বিশেষ করে দ্রুত দারিদ্র্য হ্রাস এবং টেকসই প্রবৃদ্ধির।
রাইজার অর্থমন্ত্রী এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গেও সাক্ষাৎ করেন এবং সাম্প্রতিক বৈশ্বিক ধাক্কা কমাতে এবং অর্থনৈতিক টেকসই  নীতিগত পদক্ষেপ নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকারের জন্য বিশ্বব্যাংকের সহায়তা নিয়েও আলোচনা করেন। তার সঙ্গে ছিলেন  বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের নতুন কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক। বাংলাদেশে মার্টিন রাইজার দ্বিতীয় সফর। বর্তমান অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্য দিয়ে দেশকে নেতিবাচক প্রভাব থেকে মুক্ত করতে, টেকসই উন্নয়ন এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনে বিশ্বব্যাংকের অব্যাহত সহায়তার বিষয়টি পুনরায় নিশ্চিত করেছেন তিনি।


এ জাতীয় আরো খবর