সোমবার, নভেম্বর ২৮, ২০২২

ত্বক ক্যান্সার : ভুগছে মানুষ : মিশিগানে ৩৮টি গ্রামীণ কাউন্টিতে নেই কোন চর্মরোগ বিশেষজ্ঞ

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

অ্যান আরবার, ২১ নভেম্বর : মিশিগানের গ্রামীণ কাউন্টির বাসিন্দাদের মেলানোমা বা ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভাবনা শহরের বাসিন্দাদের তুলনায় অনেক বেশি। একটি গবেষণায় এই চিত্র দেখা গেছে। একটি কারণ: গ্রামীণ কাউন্টিতে চর্মরোগ বিশেষজ্ঞের অভাব। গবেষণা দলটি বলেছে, "মিশিগানে শহুরে কাউন্টিতে মাথাপিছু চর্মরোগ বিশেষজ্ঞদের সংখ্যা প্রায় দ্বিগুন।"

ক্যান্সার রিপোর্ট জার্নালে প্রকাশিত গবেষণা অনুসারে, রাজ্যের ৬২টি গ্রামীণ কাউন্টির মধ্যে ৩৮টিতে কোনও চর্মরোগ বিশেষজ্ঞ নেই। জাতীয়ভাবে, মেলানোমা বা ত্বকের ক্যান্সার গ্রামীণ আমেরিকার পুরুষ এবং মহিলা মিলে তৃতীয় সর্বাধিক সাধারণ ক্যান্সার, যা ফুসফুস এবং কোলোরেক্টাল ক্যান্সারের পিছনে। "আমাদের ফলাফলগুলি যত্ন এবং সম্পদের অভাবকে হাইলাইট করেছে এবং রোগীর ফলাফলের সাথে এর সংযোগ প্রদর্শন করে," গবেষণায় বলা হয়েছে। ইপসিলান্টির ট্রিনিটি হেলথ অ্যান আরবার হাসপাতালের অভ্যন্তরীণ ওষুধ বিশেষজ্ঞ এবং প্রধান গবেষক রিচার্ড শেলেনবার্গার বলেছেন, "গ্রামীণ এলাকায় ডাক্তারের অভাব একটি উল্লেখযোগ্য কারণ ছিল। এটা বলার জন্য একজন বিশেষ ব্যক্তি লাগে, 'আমি উচ্চ উপদ্বীপে অনুশীলন করতে চাই, আমি গ্রামীণ উত্তর লোয়ার পেনিনসুলাতে অনুশীলন করতে চাই।'
শেলেনবার্গার বলেন, কিছু রোগীকে ডাক্তার দেখাতে অন্য কাউন্টিতে যেতে হবে, এমনকি প্রাথমিক যত্নের জন্যও। তার সহ-গবেষকরা অ্যান আরবারের মিশিগান মেডিসিন, ইপসিলান্টির মেথডস কনসালটেন্টস, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এবং নিউইয়র্কের নর্থওয়েল হেলথ ক্যান্সার ইনস্টিটিউট থেকে এসেছেন। "এটি এই দিন এবং যুগে এটি উদ্বেগজনক শোনাচ্ছে," শেলনবার্গার উল্লেখ করে বলেন যে রোগীদের চিকিৎসার জন্য যত গাড়ি চালাতে হবে, তাদের সেই যত্ন নেওয়ার সম্ভাবনা তত কম।
গবেষণা দেখায় যে গ্রামীণ বাসিন্দাদের স্তন, প্রোস্টেট, সার্ভিকাল এবং কোলোরেক্টাল ক্যান্সারের হার বেশি, প্রতিরোধমূলক স্ক্রীনিংয়ের কম হার এবং শহুরে বাসিন্দাদের তুলনায় এই ধরনের ক্যান্সার থেকে মৃত্যুর হার বেশি। গবেষণায় মিশিগান ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস এবং সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন থেকে ২০১৫-১৮ সালের ডেটা ব্যবহার করা হয়েছে ঘটনা এবং মৃত্যুর হারের জন্য। নতুন মেলানোমার সর্বোচ্চ হার সহ কাউন্টিগুলির মধ্যে ছিল লেনাউই, এমমেট, অটোয়া, বে, জ্যাকসন, লিভিংস্টন এবং চেবয়গান। নতুন মেলানোমার সর্বোচ্চ হার সহ অন্য ছয়টি কাউন্টিতেও কোনো চর্মরোগ বিশেষজ্ঞ নেই: লীলানাউ, মিসাউকি, শার্লেভয়েক্স, ওয়েক্সফোর্ড, অ্যানট্রিম এবং বেনজি। চর্মরোগ বিশেষজ্ঞ ছাড়া ৩২টি অন্যান্য কাউন্টির মধ্যে রয়েছে ব্রাঞ্চ, আইওনিয়া, ওশেনা, মন্টকালম, মেসন, লেক, ক্লেয়ার, মন্টমোরেন্সি, ম্যাকিনাক, আয়রন এবং বারাগা।
রোগ নির্ণয়ে বিলম্ব হলে গুরুতর জটিলতা, এমনকি মৃত্যুও হতে পারে বলে বিশেষজ্ঞরা বলেছেন। ডিয়ারবর্ন চর্মরোগ বিশেষজ্ঞ ক্যারেন চ্যাপেল বলেন, "মেলানোমাস যত গভীরভাবে ত্বকে আক্রমণ করে, তাদের মেটাস্ট্যাসাইজিং, অভ্যন্তরীণ অঙ্গগুলিতে ছড়িয়ে পড়ার এবং মারাত্মক হওয়ার ঝুঁকি তত বেশি।" "অতএব, তারা পাতলা হওয়ার সময় তাড়াতাড়ি মেলানোমা নির্ণয় করা নিরাময়ের সর্বোত্তম সুযোগ প্রদান করে," বলেছেন চ্যাপেল, যিনি মিশিগান ডার্মাটোলজিকাল সোসাইটি কমিটির চেয়ারম্যান। তিনি রোগীর অ্যাক্সেস নিয়ে কাজ করেন।
সোসাইটির সভাপতি স্টিভেন ডেভেলুই বলেছেন যে গ্রামীণ বাসিন্দারা তাদের শহুরে সমকক্ষদের তুলনায় বাইরে কাজ করার সম্ভাবনা তিনগুণ বেশি, সূর্যের সাথে তাদের সম্পর্কও বেশি যা মেলানোমার প্রধান ঝুঁকির কারণ। হালকা-চর্মযুক্ত লোকেদের ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেক বেশি, এবং গ্রামীণ কাউন্টিতে শ্বেতাঙ্গ জনসংখ্যা শহরাঞ্চলের তুলনায় ২১% বেশি বলে গবেষণায় উল্লেখ করা হয়েছে।
ডেভেলুই ওয়েইন স্টেট ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের একজন অধ্যাপক, তিনি ডেট্রয়েটের কারমানোস ক্যান্সার ইনস্টিটিউটে চিকিৎসা করা একজন কৃষকের ঘটনা বর্ণনা করেছেন। "বছরের পর বছর সূর্যের আলোয় বাইরে কাজ করার পরে, তিনি একটি ঘা খুঁজে পান যা তার মাথার ত্বকে ছিল যা সহজে নিরাময়যোগ্য নয়," ডেভেলুই বলেছিলেন। "তিনি ডাক্তারদের কাছে যেতে পছন্দ করতেন না, এছাড়াও তিনি সবকিছু চালু রাখার জন্য তার খামারের কাজে ব্যস্ত ছিলেন, তাই তিনি চিকিৎসা করতে আসতে দেরি করেছিলেন।" "তিনি যখন আসেন, তখন ঘা উল্লেখযোগ্যভাবে বেড়ে গিয়েছিল," তিনি বলেছিলেন। "যত্ন পেতে তার বিলম্বের কারণে, তার অস্ত্রোপচার আরও ব্যাপক ছিল।" ডেভেলুই বলেছেন মিশিগানের চর্মরোগ বিশেষজ্ঞের ঘাটতি একটি জাতীয় ঘাটতির প্রতিফলন। অর্থনৈতিক কারণও রয়েছে। গ্রামীণ বাসিন্দাদের আয় কম। ডেভলুই বলেন, মিশিগানের গ্রামীণ গড় মাথাপিছু আয় শহরাঞ্চলের তুলনায় ১৭.৯% কম, স্বাস্থ্যসেবা এবং বীমা কভারেজ কম সাশ্রয়ী করে তোলে। ট্রিনিটি হেলথের শেলেনবার্গার উল্লেখ করেছেন যে চিকিৎসকরা শহরাঞ্চলে বেশি উপার্জন করেন এবং গ্রামীণ এলাকার তুলনায় অত্যাধুনিক সরঞ্জাম এবং অন্যান্য বিশেষজ্ঞদের কাছে আরও ভাল সুযোগ পান। "গ্রামীণ এলাকায় থাকতে চায় এমন কাউকে সেখানে ডাক্তার হতে হবে," তিনি বলেছিলেন। ডেভেলুই বলেছিলেন যে গ্রামীণ-শহুরে ব্যবধানকে সংকুচিত করার জন্য ডাক্তারদের আবাসনের জন্য ফেডারেল তহবিল স্বাস্থ্য ব্যবস্থা এবং হাসপাতালের পক্ষে হতে হবে। এর অর্থ হল চর্মরোগবিদ্যার মতো বিশেষত্বের জন্য কম অর্থ যা বেশিরভাগ বাইরের রোগীর ওষুধের উপর কেন্দ্র করে। 
টেলিহেলথ কৌশলগুলি বিশেষজ্ঞদের দেখানোর সুযোগ প্রদানে সহায়তা করতে পারে, মেডিকেল স্কুলগুলি তাদের শিক্ষার্থীদের জন্য গ্রামীণ বাসিন্দাদের চিকিৎসা করার জন্য আরও সুযোগ করে দিতে পারে এবং ফেডারেল সরকার অনুন্নত এলাকায় আরও আবাসিক স্লট তহবিল দিতে পারে, চ্যাপেল বলেছেন। চ্যাপেল এবং শেলেনবার্গার বলেছেন যে সরকার গ্রামীণ সম্প্রদায়গুলিতে চিকিৎসা করতে ইচ্ছুক নতুন ডাক্তারদের আর্থিক প্রণোদনা দিতে পারে।
শেলেনবার্গার বলেন, অন্যান্য পদক্ষেপগুলির মধ্যে রয়েছে ছাত্র ঋণ পরিশোধ করা। তিনি উল্লেখ করেছেন যে অনেক উচ্চাকাঙ্ক্ষী ডাক্তার "মেডিকেল স্কুলে যাওয়ার জন্য ২০০,০০০ ডলারেরও বেশি ঋণ নেন। তিনি বলেন, অ্যাক্সেসের ব্যবধান সংকুচিত করার অন্যান্য উপায় হ'ল সরকার অনুশীলন শুরু করার ব্যয় এবং গ্রামাঞ্চলে বিশেষজ্ঞদের সাথে ক্লিনিক স্থাপনের ব্যয় বহন করতে হবে।শেলেনবার্গার বলেন, চিকিৎসা সেবা, পরীক্ষা এবং চিকিৎসার আরও অ্যাক্সেস সহ  "মার্কিন যুক্তরাষ্ট্রে জনস্বাস্থ্য যেভাবে রয়েছে তা অনেক উন্নত করা দরকার"। 

Source : http://detroitnews.com


এ জাতীয় আরো খবর