সোমবার, নভেম্বর ২৮, ২০২২

মিশিগানে টার্কির দাম বেড়েছে : থ্যাঙ্কসগিভিংডে আরও বৃদ্ধির শংকা

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

লিভোনিয়ার রোপার্টির টার্কি ফার্মের একটি বেড়াযুক্ত এলাকায়  অনেকগুলো চার মাস বয়সী, ফ্রি-রেঞ্জার হেন টার্কি/Photo : Todd McInturf, The Detroit News

লিভোনিয়া, ২৪ নভেম্বর : এভিয়ান ফ্লু এই বছর সারা দেশে লাখ লাখ টার্কি নিশ্চিহ্ন করে দিয়েছে। মিশিগানের ছোট ছোট টার্কি চাষিরাও ক্ষতির মুখে পড়েছে।, কিন্তু ক্রমবর্ধমান খরচের কারণে এই থ্যাঙ্কসগিভিং-এ তাজা টার্কির দাম বেশি হবে, বলে অনেকে মনে করছেন।
এভিয়ান ফ্লু দেশব্যাপী তাজা টার্কির সরবরাহ কমিয়েছে, দাম বাড়াতে সাহায্য করেছে। মুদ্রাস্ফীতি টার্কি চাষীদের জন্য ব্যবসা করার খরচও বাড়িয়েছে।  দক্ষিণ-পূর্ব মিশিগানের কিছু ছোট টার্কি ফার্মে দাম প্রতি পাউন্ড ৩০ থেকে ৫০ সেন্ট পর্যন্ত বেড়েছে, যেখানে মালিকরা বলেছে যে দাম বাড়ানো ছাড়া তাদের কোন বিকল্প নেই। কারণ ফিডসহ প্রায় সবকিছুই আজকাল আরও ব্যয়বহুল। কিন্তু অনেক কৃষক বলেছেন সৌভাগ্যবশত তারা এভিয়ান ফ্লুতে আক্রান্ত হননি কারণ তারা জন্মের পরপরই তাদের টার্কি সরবরাহ করার জন্য হ্যাচারির উপর নির্ভর করে। "সবকিছুই আমার জন্য আরও ব্যয়বহুল," বলেছেন ক্রিস্টিন রোপার্টি, লিভোনিয়ার ফাইভ মাইলে রোপার্টির টার্কি ফার্মের মালিক যা রোপার্টির বাবা ১৯৪৮ সালে শুরু করেছিলেন। এখন প্রতি বছর ৪,০০০ এরও বেশি টার্কি বিক্রি করেন। "ব্যবসায় টিকে থাকার জন্য আমাকে দাম বাড়াতে হবে। এ বছর সবকিছুর দাম অনেক বেশি।"
ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার অনুসারে, এভিয়ান ফ্লু-এর একটি মারাত্মক স্ট্রেন সারা দেশে টার্কির সংখ্যাকে ধ্বংস করেছে, ৮ মিলিয়নেরও বেশি টার্কিকে নির্মূল করেছে। এটি দেশের মোট টার্কি উৎপাদনের ১৪% এরও বেশি। ১৯৮৬ সাল থেকে টার্কির মাথাপিছু সরবরাহ সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। ইউএসডিএ পূর্বাভাস দিয়েছে গত বছরের দামের তুলনায় তাজা টার্কির দাম ১% বাড়বে, প্রায় ২ সেন্ট প্রতি পাউন্ডে। হিমায়িত টার্কির দাম আরও বৃদ্ধি পাবে, প্রতি পাউন্ডে ৯ সেন্ট। সব মিলিয়ে থ্যাঙ্কসগিভিং ডিনারের খরচ এ বছর বেশি হবে।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর