সোমবার, নভেম্বর ২৮, ২০২২

মামলা নিষ্পত্তি : প্রথম মসজিদ পেল ট্রয় সিটি

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ট্রয়, ২৪ নভেম্বর : কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন্সের স্থানীয় অধ্যায় জানিয়েছে যে এটি ট্রয় শহরের সাথে একটি সমঝোতা চুক্তিতে পৌঁছেছে যা একটি মসজিদ নিয়ে দীর্ঘ বিরোধ এবং মামলার সমাধান করবে। গত সেপ্টেম্বরে ফেডারেল বিচারক মসজিদের পক্ষে রায় দেওয়ার পর এই সপ্তাহে এ ঘোষণা আসলো।
এই মীমাংসা শহরে প্রথম মসজিদ খোলার পথ পরিষ্কার করলো যা সম্প্রতি রচেস্টার রোডে অ্যাডাম কমিউনিটি সেন্টারের ভিতরে খোলা হয়েছে। এটি ধর্মীয় উদ্দেশ্যে ব্যবহার করা হবে। চার বছর আগে সিএআইআর-মিশিগান চ্যাপ্টার বিল্ডিং প্রকল্পের জন্য জোনিং বৈচিত্র প্রত্যাখ্যান করায় শহরের বিরুদ্ধে মামলা করেছিল ৷ মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে দুই পক্ষ বলেছে, "মীমাংসা মানে দায় স্বীকার করা নয়, তবে এটি স্পষ্ট যে সম্পত্তিটি ধর্মীয় উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।"
বিবৃতি অনুসারে, নিষ্পত্তির শর্তগুলি গোপনীয় থাকবে, তবে পক্ষগুলি বলেছে যে "পারস্পরিক সম্মতির ভিত্তিতে মীমাংসা মামলার সমাধান করবে। আর্থিক ক্ষতির একটি "অপ্রকাশিত পুরস্কার"ও নিষ্পত্তিতে অন্তর্ভুক্ত ছিল। উভয় পক্ষই চুক্তির প্রশংসা করেছে। সিএসআইআর-মিশিগান -এর স্টাফ অ্যাটর্নি অ্যামি ভি. ডাউকোরে বলেন, “সম্প্রদায় এই ঘটনার মীমাংসা উদযাপনে ট্রয় শহরের পাশে দাঁড়িয়েছে ৷ ট্রয়ের মেয়র ইথান বেকারও একই অনুভূতি প্রকাশ করেছেন। বেকার বলেছেন, "ট্রয় সিটি কাউন্সিল আমাদের শহরের বহু-সাংস্কৃতিক বৈচিত্রকে গ্রহণ করে, যেখানে আমাদের বিভিন্ন সম্প্রদায়ের সদস্যদের উপাসনার জন্য অনেক বৈচিত্র্যময় স্থান রয়েছে।" "...আমরা কৃতজ্ঞ যে আমরা অমীমাংসিতভাবে মুলতুবি মামলাটি সমাধান করতে সক্ষম হয়েছি এবং একটি ইতিবাচক সম্পর্ক চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ।" গত সেপ্টেম্বরে ফেডারেল বিচারক মসজিদের পক্ষে রায় দেওয়ার পর এই সপ্তাহের ঘোষণা আসলো। অন্যান্য দাবির উপর একটি মামলা পরের বছরের শুরুতে এগিয়ে যাওয়ার জন্য নির্ধারণ করা হয়েছিল। সিএসআইআর-মিশিগান ২০১৮ সালে ট্রয়ের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে যখন কর্মকর্তারা কমিউনিটি সেন্টারের জন্য জোনিং বৈচিত্র্য অস্বীকার করেছিলেন। মামলায়, গ্রুপটি বলেছে যে শহরটি ধর্মীয় ভূমি ব্যবহার এবং প্রাতিষ্ঠানিক ব্যক্তি আইন লঙ্ঘন করেছে, কমিউনিটি সেন্টারের সাথে অন্য ধর্মীয় গোষ্ঠীর দ্বারা পরিচালিত বিল্ডিংগুলির তুলনায় ভিন্ন আচরণ করেছে। যে সময়ে মামলাটি দায়ের করা হয়েছিল, ট্রয় প্রায় ৫৩টি উপাসনালয়ে বিভিন্ন ধর্মের সমাহার থাকলেও একটি মসজিদও ছিল না।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর