মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০২৩

জমকালো আয়োজনে প্রিয়জনের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

  • নিজস্ব প্রতিবেদক :
image

ঢাকা, ২৮ ডিসেম্বর : প্রিয়জন সাহিত্য সাংস্কৃতিক ও সামাজিক সংস্থা'র ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তজার্তিক কবিতা উৎসব-২০২২ হয়েছে। গতকাল দিনব্যাপী ঢাকাস্থ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠানটি দুই পর্বে অনুষ্ঠিত হয়।
১ম পর্বে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত ও গীতা পাঠ এর মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। চমৎকার পরিবেশে মনোমুগ্ধকর আবহে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা, বিচারপতি, মোঃ আবু আহমেদ জমাদার, হাইকোর্ট বিভাগ, বাংলাদেশ সুপ্রিম কোর্ট। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি নুরুল হুদা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত কবি ও ছড়াকার আসলাম সানী ও তারুণ্যের কবি রেজাউদ্দিন স্টালিন, কবি ও সম্পাদক মাহমুদুল হাসান নিজামী, অনুষ্ঠান শুভ উদ্বোধন ঘোষণা করেন সংগঠনের প্রধান উপদেষ্টা, বিশিষ্ট সমাজসেবক ও ব্যাংকার, মোঃ আব্দুল্লাহ। স্বাগত বক্তব্য প্রদান করেন, সংগঠনের মুখপাত্র, মাহমুদা বেগম শিমু। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, জুবাইদা গুলশান আরা হেনা, কবি ও কথাসাহিত্যিক, নজরুল ইসলাম বাঙালি, টিপু রহমানসহ আরো অনেকেই।
২য় পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শুদ্ধতার ও একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহা, উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন ছাতক- দোয়ারাবাজার আসনের মাননীয় সংসদ সদস্য মহিবুর রহমান মানিক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এবিএম সোহেল রশিদ, কবি ও অভিনেতা, মুফদী আহমেদ, সম্পাদক, আনন্দবাজার, শাহীন আল মামুন ব্যবস্থাপনা পরিচালক সিএনএন বাংলা টিভি, আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, কবি ও সংগঠক, মুহাম্মদ আমির হোসেন, মোঃ আমিনুল ইসলাম, ফারুক মুহাম্মদ জাহাঙ্গীর, মুন্সী কবির হোসেন, মোঃ বেল্লাল হাওলাদার সহ আরো অনেকেই। স্বাগত বক্তব্য প্রদান করেন সংগঠনের সাধারণ সম্পাদক কবি ও কথা সাহিত্যিক, জহিরুল হক বিদ্যুৎ। দুই পর্বের অনুষ্ঠানের সভাপতিত্ব করেন করেন, সংগঠনের চেয়ারপার্সন কবি ও প্রকাশক, রুনা আক্তার স্বপ্না।
অনুষ্ঠানের প্রধান অতিথি সহ সকল আমন্ত্রিত অতিথিবৃন্দ তারা তাদের বক্তৃতায় সাহিত্যের নানাদিক আলোচনার পাশাপাশি প্রিয়জন সাহিত্য সাংস্কৃতিক ও সামাজিক সংস্থা'র  ভূয়শী প্রশংসা করে বলেন, প্রিয়জন সাহিত্য, সাংস্কৃতিক ও সামাজিক সংস্থার কবি সাহিত্যিকদের সহযোগীপরায়ণ একটি সংগঠন হিসেবে নবীন প্রবীণ কবিদের প্রতিভা বিকশিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এমন আয়োজন সংগঠনের বিস্তারে ভূমিকা রাখবে এবং সাহিত্যসেবীদের নতুন সৃষ্টির ক্ষেত্রে উৎসাহিত করবে। এমন আন্তরিক আয়োজনের জন্য সংগঠনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক কবি ও নাট্যকার মোসলেহ উদ্দিন ও সংগঠনের সভাপতি সাধারণ সম্পাদকসহ সবাইকে ধন্যবাদ জানিয়ে প্রিয়জন সাহিত্য ও সংস্কৃতি সংস্থা কবি সাহিত্যিকদের আত্মার মেলবন্ধন সৃষ্টির রূপরেখা হিসেবে এগিয়ে চলুক, ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকীতে এই প্রত্যাশা করে সংস্থা ও সংগঠকদের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।
দুই পর্বের অনুষ্ঠানে সঞ্চালনায় ছিলেন, কাজী সুমাইয়া হক রিনি, অপ্সরা, শ্রেয়া। পুরো অনুষ্ঠান সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মোসলেহ উদ্দিন। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে কবিতা আবৃত্তি ও গান পরিবেশন করেন আগত কবি-সাহিত্যিকরা। সবশেষে পাঁচ জন বিশিষ্ট কবি, সাহিত্যিককে আজীবন সম্মাননা ও দশজন নক্ষত্র নারীকে বিশেষ সম্মাননা প্রদান করা হয় এছাড়াও আমন্ত্রিত কবি, সাহিত্যিক ও সাহিত্যানুরাগীদের মধ্যে সাহিত্যের পথে হাটার স্বীকৃতি স্বরূপ, সম্মাননা প্রদান করে উৎসাহিত করা হয়। পরে অনুষ্ঠানের সভাপতি কবি ও সাহিত্যিক রুনা আক্তার স্বপ্না'র সমাপনী বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠান শেষ হয়।


এ জাতীয় আরো খবর