মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০২৩

বিক্রিতে ২.২% হ্রাস, ইভি তৈরিতে দ্বিতীয় নাম্বারে ফোর্ড

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ডিয়ারবর্ন, ০৫ জানুয়ারী : ফোর্ড মোটর কোম্পানির যুক্তরাষ্ট্রে ২০২২ সালে বিক্রি ২.২% হ্রাস পেয়েছে। এটা গত এক দশকের মধ্যে এই গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানের সবচেয়ে খারাপ বিক্রয়। ডিয়ারবর্ন অটোমেকার ২০২২ সালে ১,৭৮০,৯৭৮ টি বিক্রির রিপোর্ট করেছে, যেখানে ২০২১ সালে ছিল ১,৮১৯,০২৬ টি।  ডিসেম্বরে ফোর্ডের গাড়ি বিক্রি ছিল ১৭৯,২৭৯ যা বছরের অন্য সময়ের তুলনায় ৩.২% বেড়েছে।
এদিকে, ফোর্ডের বাজারে শেয়ার গত বছর ০.৭ শতাংশ পয়েন্ট বেড়েছে, যা তার ক্রমবর্ধমান বৈদ্যুতিক-যান বিক্রির কারণে বলে ধারণা। ফোর্ড গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে ৬১,৫৭৫ টি ইভি বিক্রি করেছে, যা বছরের জন্য ১২৬% বেশি। অটোমেকারটি ইভি বিক্রিতে বাজারের শীর্ষস্থানীয় টেসলা ইনকরপোরেশনের পিছনে দ্বিতীয় স্থানে রয়েছে এবং এই বছরের শেষ নাগাদ বিশ্বব্যাপী বার্ষিক ইভি উৎপাদন ক্ষমতা ৬০০,০০০ ইউনিটে উন্নীত করার লক্ষ্য রাখে ৷ ফোর্ড ব্লু-এর সেলস, ডিস্ট্রিবিউশন এবং ট্রাক-এর ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু ফ্রিক এক বিবৃতিতে বলেন, “আমাদের কৌশলের ভিত্তিতে শেয়ার সম্প্রসারণ হয়েছে আমাদের এসইউভি লাইনআপ থেকে বিস্তৃত ভিত্তিক বৃদ্ধি হয়েছে এবং এটা আমাদের সমস্ত নতুন ইভি সামগ্রিক ইভি সেগমেন্টের দ্বিগুণ হারে বৃদ্ধির ফল। "২০২৩ সালে একটি ব্যাঙ্কের খুচরা অর্ডার রয়েছে যা ২০২৩ সালে অবস্থান শক্তিশালী করবে ৷" বাজারে ফোর্ডের তিনটি ইভি রয়েছে: এফ-১৫০ লাইটনিং পিকআপ, যা মে মাসে চালু হওয়ার পর থেকে ১৫,৬১৭ টি বিক্রি হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি বিক্রিত বৈদ্যুতিক ট্রাক হিসাবে স্থান পেয়েছে; ই-ট্রানজিট ভ্যান, যার বৈদ্যুতিক ভ্যান সেগমেন্টের ৭৩% শেয়ার ছিল বছরের শেষ পর্যন্ত। বিক্রি হয়েছে ৬,৫০০টি; এবং মুস্তাং ম্যাচ-ই  ক্রসওভার এসইউভি, যা ৩৯,৪৫৮ ইউনিট বিক্রির উপর বছরে ৪৫.৪% বৃদ্ধি পেয়েছে। এফ-সিরিজ পিকআপ ট্রাক লাইনআপ, ফোর্ডস ক্যাশ কাউ গত বছর ৬৫৩,৯৫৭ ট্রাকের বিক্রি রেকর্ড করেছে। তবে ২০২১ থেকে প্রায় ১০% কম। কিন্তু আমেরিকায় সর্বাধিক বিক্রিত ট্রাক এবং সামগ্রিক যান হিসাবে তার দশক-দীর্ঘ ধারা বজায় রাখার জন্য যথেষ্ট। অটোমেকার রিপোর্ট করেছে যে এফ সিরিজের বছরের সেরা মাসিক বিক্রয় পারফরম্যান্স ছিল ডিসেম্বরে যখন ৭৫,০৭৬ টি ট্রাক বিক্রি হয়েছে ৷ কোম্পানির কাছে নতুন ২০২৩ সুপার ডিউটির জন্য ২৪৫,০০০ এর বেশি অর্ডার রয়েছে, যা এফ-সিরিজ ফ্র্যাঞ্চাইজির অংশ ৷ সামগ্রিকভাবে, ফোর্ড ২০২৩ মডেল-বছরের গাড়ির জন্য রেকর্ড ৩২৯,০০০ এর খুচরা অর্ডার পেয়েছে, যা ২০২২ মডেল-বছরের যানবাহনের তুলনায় প্রায় ৭০% বেশি। কারণ অটোমেকার ক্রমবর্ধমানভাবে এমন একটি মডেলের দিকে চলে যাচ্ছে যেখানে গ্রাহকরা তাদের যানবাহন আগে থেকেই অর্ডার করে। ২০২১ সালে চালু হওয়া জনপ্রিয় ব্রঙ্কোর জন্য ফোর্ড ডিসেম্বরে ১০,৪১২ ইউনিট বিক্রির কথা জানিয়েছে এবং বলেছে যে তার সেগমেন্টের এসইউভি-এর শেয়ার শুরুর পর থেকে সর্বোচ্চ স্তরে উঠেছে। কোম্পানি গত বছর ১১৭,০৫৭ টি ব্রঙ্কো বিক্রি করেছে।
ব্রঙ্কো স্পোর্ট যা ব্রঙ্কোর ছোট সন্তান হিসেবে পরিচিত তা বছরে মাত্র ১০০,০০০ বিক্রি হয়েছে, বছরের তুলনায় ৮% কম ৷ এক্সপ্লোরার, সবচেয়ে জনপ্রিয় ফোর্ড ব্র্যান্ডের এসইউভিগুলির মধ্যে একটি। বছরের জন্য বিক্রয়  ৫.৫% এবং ডিসেম্বরে ৭.৮% হ্রাস পেয়েছে ৷ অভিযানের বিক্রয় ডিসেম্বরে প্রায় ১১% বেড়েছে কিন্তু বছরের জন্য ২৪% কম। ট্রাক সেগমেন্টে, রেঞ্জার বিক্রয় ২০২২ সালে প্রায় ৪০% হ্রাস পেয়েছিল, যখন জনপ্রিয় ম্যাভেরিকের বিক্রয় ২০২১ সালে কম্প্যাক্ট পিকআপ চালু হওয়ার পরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছিল। ব্লু ওভাল তার স্ট্রিক বজায় রেখেছে, এখন ৪৪ বছর বয়সে, মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক বিক্রিত বাণিজ্যিক ভ্যান লাইনআপ রয়েছে। ফলাফলগুলি জনপ্রিয় ট্রানজিট ভ্যানের বিক্রয়ের দ্বারা পরিচালিত হয়েছিল। লিংকন, ফোর্ডের বিলাসবহুল ব্র্যান্ড, বিক্রয় রিপোর্ট করেছে যা বছরের জন্য ৪% কম ছিল তবে ডিসেম্বরে ১৭.৩% বেড়েছে।

Source & Photo: http://detroitnews.com


এ জাতীয় আরো খবর