মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০২৩

বিশ্বের দীর্ঘতম প্রমোদতরী গঙ্গা বিলাসের উদ্বোধন

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

বারাণসী, (উত্তরপ্রদেশ) ১৪ জানুয়ারী : বিশ্বের দীর্ঘতম বিলাসতরী এমভি গঙ্গা বিলাসের যাত্রা শুরু হয়েছে। গতকাল শুক্রবার (১৩ জানুয়ারি) এর শুভ উদ্বোধন করবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । তিনি ভার্চুয়াল মাধ্যমেই সবুজ পতাকা দেখিয়ে এই ক্রুজের উদ্বোধন করেছেন।
তথ্য অনুযায়ী জানা যাচ্ছে, ভারত এবং বাংলাদেশের পাঁচটি রাজ্যজুড়ে মোট ২৭ টি নদীর প্রণালীতে ৩২০০ কিলোমিটারের বেশি পথ পাড়ি দেবে এই বিলাসবহুল ক্রুজ। যাত্রা সম্পন্ন করতে সময় লাগবে ৫১ দিন। এই যাত্রায় পর্যটকেরা ভারত ও বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্যবাহী স্থান, জাতীয় উদ্যান, নদীর ঘাট, এবং বিহারের পটনা, ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ, পশ্চিমবঙ্গের কলকাতা, বাংলাদেশের ঢাকা এবং অসমের গুয়াহাটি-সহ মোট ৫০টি পর্যটনস্থল ঘুরিয়ে দেখানো হবে।
জানা যাচ্ছে, এমভি গঙ্গা বিলাস প্রমোদতরীটির দৈর্ঘ্য ৬২ মিটার, প্রস্থ হলো ১২ মিটার। আর এই প্রমোদতরীটি পর্যটক বা টুরিস্টদের জন্য মোট ৩টি ডেকের ব্যবস্থা রয়েছে। আর যদি সব মিলিয়ে বলা হয় তবে ৩৬ জন পর্যটকের থাকার জন্য মোট ১৮টি স্যুট থাকছে প্রমোদতরীতে।রয়েছে দুর্দান্ত রেস্তোরাঁ, স্পা এবং সানডেক-এর ব্যবস্থা। গঙ্গা বিলাসে প্রতিদিন এক এক জনের টিকিটের মূল্য ২৪,৬৯২ টাকা। ভারতীয় এবং বিদেশিদের টিকিটের মূল্যে কোনও পার্থক্য নেই। জানা যাচ্ছে, গোটা ৫১ দিনের ভাড়ার পরিমান মোট ১২.৫৯ লক্ষ টাকা।

সূত্র ও ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা/উত্তরবঙ্গ সংবাদ/প্রথম কলকাতা


এ জাতীয় আরো খবর