মঙ্গলবার, ফেব্রুয়ারী ৭, ২০২৩

তিন দশক পর চালু হচ্ছে ওয়েইন স্টেট ভার্সিটির প্রতিফলিত পুল

  • সুপ্রভাত মিশিগান ডেস্ক :
image

ছবি : ওয়েইন স্টেট ইউনিভার্সিটির পরিকল্পনা ও মহাকাশ ব্যবস্থাপনা বিভাগের পরিচালক অ্যাশলে ফ্লিনটফ ক্যাম্পাসের হেলেন এল ডিরয় অডিটোরিয়ামের বাইরে ফাঁকা প্রতিফলিত পুলের দিকে তাকিয়ে আছেন।  প্রতিফলিত পুলটি বিখ্যাত স্থপতি মিনোরু ইয়ামাসাকি দ্বারা ডিজাইন করা জাতীয়ভাবে স্বীকৃত বিল্ডিংয়ের একটি মূল নকশা উপাদান। বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ১৯৮০-এর দশক থেকে পুলটি ফাঁকা রয়েছে/Photo : Andy Morrison, The Detroit News


ডেট্রয়েট, ১৫ জানুয়ারী : তিন দশকেরও বেশি সময় ধরে খালি পড়ে থাকার পর ওয়েইন স্টেট ইউনিভার্সিটি আবার প্রতিফলিত পুল চালু করতে যাচ্ছে। খ্যাতিমান স্থপতি মিনোরু ইয়ামাসাকি এর নকশা করেছেন। যিনি নিউ ইয়র্ক সিটিতে মূল ওয়ার্ল্ড ট্রেড সেন্টার তৈরি করেছিলেন। হেলেন এল. ডিরয় অডিটোরিয়ামের আশেপাশের অগভীর পুলটি মেরামত করা হবে এবং ডেট্রয়েটে আধুনিকতাবাদী-শৈলীর ভবনটির আধুনিকায়নে ২ মিলিয়ন ডলার খবচ হবে।
সবকিছু পরিকল্পনা অনুযায়ী হলে ওয়েইন স্টেট প্রেসিডেন্ট এম. রয় উইলসন ৩১ জুলাই অবসর নেওয়ার সময় পুলটি চালু হয়ে যাবে। উইলসন এমন অনেকের মধ্যে রয়েছেন যারা ভবনের প্রধান নকশা পুনরুদ্ধার করার পক্ষে ছিলেন। "এটি একটি মাস্টারপিস। এটি একটু বিবর্ণ হয়েছে।  কিন্তু আমরা এটিকে ফিরিয়ে আনছি," বলেছেন ওয়েইন স্টেটের পরিকল্পনা ও মহাকাশ ব্যবস্থাপনার পরিচালক স্থপতি অ্যাশলে ফ্লিনটফ ৷ ইয়ামাসাকি ওয়েন স্টেটে চারটি ভবন তৈরি করেছেন, যার মধ্যে একটি ম্যাকগ্রেগর মেমোরিয়াল কনফারেন্স সেন্টার। এই কাজ ডেট্রয়েট-ভিত্তিক স্থপতিকে আন্তর্জাতিক প্রশংসা অর্জনে সহায়তা করেছিল। ম্যাকগ্রেগরে একটি প্রতিফলিত পুলও রয়েছে। ডিরয়ের মতো, ম্যাকগ্রেগরের প্রতিফলিত পুলটি নিষ্কাশন করা হয়েছিল এবং ছিদ্রের সমস্যার কারণে বছরের পর বছর ধরে সুপ্ত অবস্থায় ছিল। প্রায় ১৫ বছর ধরে খালি থাকার পর ১.৮ মিলিয়ন ডলার খরচের ২০১৩ সালে ম্যাকগ্রেগরের পুল পুনরুদ্ধার করা হয়েছিল। এর মানে কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো, ওয়েইন স্টেট ইউনিভার্সিটি ক্যাম্পাসে ইয়ামাসাকির উভয় প্রতিফলিত পুল এই গ্রীষ্মে কাজ করতে পারে। প্রতিফলিত পুলগুলি শুধুমাত্র উষ্ণ মাসে ভরা হয় এবং ঠান্ডা মাসে নিষ্কাশন করা হয়।
প্রথম বর্ষের ছাত্রী জেনি ডিলানস বলেন, কেন ডিরয় রিফ্লেক্টিং পুল খালি ছিল তা নিয়ে তিনি অবাক হয়েছিলেন। ডিলান্স বলেন, যদি এমন প্রতিভাবান কেউ আমাদের সবার জন্য এমন একটি দৃষ্টিভঙ্গি তৈরি করে থাকে যা তারা আমাদের সবার উপভোগ করার জন্য তৈরি করে, তবে আমাদের অবশ্যই এটিকে সম্মান করা উচিত। আমি ম্যাকগ্রেগর পুলপছন্দ করি, এটি একটি আরামদায়ক অনুভূতি দেয় যা আমি প্রশংসা করি।

Source & Photo: http://detroitnews.com

 


এ জাতীয় আরো খবর